রাজনীতিতে বিরাজনীতিকরণ চলছে: জিএম কাদের

দেশে রাজনীতিতে ‘বিরাজনীতিকরণ’ চলছে অভিযোগ করে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, সরকার ও প্রশাসনের ‘চাপে’ অন্য দলগুলো ‘সমর্থকহীন’ হয়ে পড়ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2021, 10:27 AM
Updated : 23 Sept 2021, 10:27 AM

বৃহস্পতিবার দলীয় এক অনুষ্ঠানে সংসদের বিরোধী দল জাতীয় পার্টির শীর্ষ নেতার এমন মন্তব্য আসে।

তিনি বলেন, “সংবিধান ও গণতন্ত্র অনুযায়ী নির্বাচনের মাধ্যমেই জনপ্রতিনিধি নির্বাচিত হবে, নির্বাচনের মাধ্যমেই সরকার পরিবর্তন হবে। কিন্তু সরকার ও প্রশাসনের চাপে নির্বাচনে টিকতে না পেরে দলগুলো সমর্থকহীন হয়ে পড়ছে।”

বিষয়টিকে ‘বিরাজনীতিকরণ’ হিসেবে বর্ণনা করে জি এম কাদের বলেন, “এভাবে চলতে থাকলে রাজনৈতিক দলগুলো হবে নাম ও সাইনবোর্ড সর্বস্ব রাজনৈতিক শক্তি। নির্বাচনে বিরোধী শিবিরের প্রার্থীরা টিকতে না পারলে রাজনৈতিক দলগুলো অস্তিত্বশূন্য হয়ে পড়বে।”

তার ভাষায়, অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি কোনো পূর্ণাঙ্গ সমাধান নয়। তাই স্থায়ী সমাধানের জন্য সংবিধানের আলোকে নির্বাচন কমিশন গঠনের আইন করতে হবে।

“সংবিধান অনুযায়ী ভোটের দেশের সকল বিভাগ নির্বাচন কমিশনের অধীনে থাকবে। আইন অনুযায়ী নিরপেক্ষ মানুষদের নিয়ে নির্বাচন কমিশন গঠন হলে দেশের মানুষের ভোটাধিকার নিশ্চিত হবে।”

প্রাক্তন সৈনিক পার্টির এই সভায় জিএম কাদের বলেন, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় নির্বাচন সম্পন্ন করলে, স্থানীয় সরকারের নির্বাচন দলীয় সরকারের অধীনেই হবে। তাই আইন করে নির্বাচন কমিশনকে শক্তিশালী করতে পারলে সকল নির্বাচন ব্যবস্থার স্থায়ী সমাধান হবে।

বর্তমান পরিস্থিতিতে দেশের মানুষ ভোটের প্রতি আগ্রহ ‘হারিয়ে ফেলছে’ মন্তব্য করে জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, এ অবস্থায় বহুদলীয় গণতন্ত্র বিকশিত হতে পারে না।

“বিরাজনীতিকরণ দেশ ও মানুষের জন্য কখনোই কল্যাণকর হতে পারে না। নির্বাচন কমিশনের প্যারালালভাবে সরকার ক্ষমতা প্রয়োগ করলে নির্বাচন কমিশন কখনো সঠিকভাবে কাজ করতে পারবে না। তাই নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের বিকল্প নেই।”  

বনানীতে দলের চেয়ারম্যানের কার্যালয়ে প্রাক্তন সৈনিক পার্টির সভাপতি মো. জয়নাল আবেদীনের সভাপতিতত্বে এই সভায় অন্যদের মধ্যে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মাসুদ উদ্দিন চৌধুরী, মীর আব্দুস সবুর আসুদ, মো. রেজাউল ইসলাম ভূঁইয়া বক্তব্য দেন।

জাপার উপদেষ্টা নুরুল আজহার শামীম, যুগ্ম মহাসচিব মোস্তফা বেঙ্গল সেলিম, দপ্তর সম্পাদক এমএ রাজ্জাক খান, যুগ্ম-দপ্তর মাহমুদ আলমও সভায় উপস্থিত ছিলেন।