বিএনপির ৫ দিনের বৈঠকে অংশ নিলেন ৪ শতাধিক নেতা

দলের পরবর্তী কর্মকৌশল ঠিক করতে বুধবার পর্যন্ত পাঁচ দিনে বিএনপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠকে যোগ দিয়েছেন দলটির চার শতাধিক নেতা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2021, 06:01 PM
Updated : 22 Sept 2021, 06:01 PM

ঢাকার গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে রুদ্ধদ্বার এই বৈঠকগুলো হয়। বৈঠকস্থলে বিএনপির স্থায়ী কমিটির সদস্যরা ছিলেন। আর লন্ডন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে সভাপতিত্ব করেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

বুধবার পঞ্চম দিনের বৈঠকে দলের নির্বাহী কমিটির চট্টগ্রাম, কুমিল্লা, ময়মনসিংহ, সিলেট এবং রংপুর বিভাগের ৮৫ জন সদস্য অংশ নেন।

১৪ সেপ্টেম্বর থেকে বিএনপির এই ধারাবাহিক বৈঠক শুরু হয়। ১৪, ১৫ ও ১৬ সেপ্টেম্বর তিন দিনের বৈঠকে দলের ভাইস চেয়ারম্যান ও চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য, যুগ্ম মহাসচিব, সাংগঠনিক সম্পাদকসহ সম্পাদক মন্ডলী এবং নয়টি সহযোগী সংগঠনের মোট ২৮৬ জন নেতা অংশ নেন।

গত দুই দিনের বৈঠক অর্থাৎ বুধ ও মঙ্গলবার মোট ১৬০ জন নির্বাহী কমিটির সদস্য অংশ নেন।

সব মিলিয়ে পাঁচ দিনে মোট ৪৪৬ জন নেতার সঙ্গে বৈঠক করেন তারেক।

২০১৬ সালের ১৯ মার্চ ষষ্ঠ কাউন্সিলের পর খালেদা জিয়ার নেতৃত্বে গঠিত নির্বাহী কমিটির বর্তমান সংখ্যা ৫০২।

বৃহস্পতিবার শেষ দিন বৈঠকে অংশ নেবে খুলনা, রাজশাহী ও বরিশাল বিভাগে নির্বাহী কমিটির সদস্যরা।

বুধবার প্রায় ৬ ঘণ্টার বৈঠকে অংশগ্রহণকারী নেতারা দেশের সামগ্রিক রাজনৈতিক অবস্থা এবং দলের করণীয় বিষয়ে মতামত দিয়েছেন বলে জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৈঠক শেষে রাতে সাংবাদিকদের তিনি বলেন, “আজকে ৮৩ জন বক্তব্য রেখেছেন।”

সাংবাদিকদের প্রশ্নে ফখরুল বলেন, “বর্তমানে যে অনির্বাচিত দখলদার সরকার বাংলাদেশের রাজনীতি, অর্থনীতি ও মানুষের আশা-আকাঙ্ক্ষাকে পুরোপুরিভাবে বিনষ্ট করে দিচ্ছে …গণতন্ত্র একেবারেই নেই। একের পর এক আইন আইন করে তারা সাংবাদিকদের, সংবাদপত্র ও লেখার যে স্বাধীনতা ছিল, সেটাকে বিনষ্ট করেছে।

“আমাদের নেত্রীকে বন্দি করে রেখেছে, আমাদের নেতাকে নির্বাসিত করে রেখেছে, আমাদের ৩৫ লক্ষ মানুষের বিরুদ্ধে মামলা দিয়েছে তারা। দেশে একটা ত্রাসের কর্তৃত্ববাদী সরকার প্রতিষ্ঠা করে্ছে। এর থেকে মুক্তি পাওয়ার জন্য আমরা আমাদের নেতৃবৃন্দের সাথে ঘরোয়াভাবে আলোচনা করছি। যখন এই আলোচনা শেষ হবে, তখন আপনারা জানতে পারবেন আমরা কী আলোচনা করেছি।”

বুধবারের বৈঠকে মহাসচিব ছাড়াও স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন।

বৈঠকে শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, তাইফুল ইসলাম টিপু, মুনির হোসেন, বেলাল আহমেদ, আমিরুল ইসলাম আলিম, চেয়ারপারসনের কার্যালয়ের রিয়াজ উদ্দিন নসু উপস্থিত ছিলেন।