আমি বাকশাল সমর্থন করি: মন্ত্রী মান্নান

স্বাধীনতার চার বছরের মাথায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শাসন ব্যবস্থায় পরিবর্তন যে বাকশাল প্রতিষ্ঠা করেছিলেন, এখনও তাতে সমর্থন থাকার কথা জানালেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2021, 02:58 PM
Updated : 22 Sept 2021, 03:05 PM

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, ফাইল ছবি

তিনি বলেছেন, “নিন্দুকেরা বাকশাল নিয়ে অনেক কথা বলেন। কিন্তু আমি বাকশাল সমর্থন করি। বাকশাল কৃষকের কল্যাণেই হয়েছিল।”

বুধবার ঢাকার শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ‘বঙ্গবন্ধুর স্বপ্ন : কৃষিভিত্তিক অর্থনীতির রূপান্তর’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানে একথা বলেন মান্নান।

১৯৭৫ সালে বঙ্গবন্ধু বাকশার গঠনের সময় সরকারি চাকরিতে যোগ দিয়েছিলেন মান্নান। চাকরি থেকে অবসরে যাওয়ার পর ২০০৫ সালে আওয়ামী লীগে যোগ দিয়ে সংসদ সদস্য হন তিনি। প্রতিমন্ত্রীর দায়িত্ব সামলে এখন মন্ত্রীর দায়িত্বে রয়েছেন তিনি।

বাকশাল গঠনের পর সব রাজনৈতিক দল নিষিদ্ধ করার সমালোচনা থাকলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষ্যে, দলমত নির্বিশেষে সব শ্রেণি-পেশার মানুষকে এক করে আর্থসামাজিক উন্নয়নের জন্য বঙ্গবন্ধু তখন ওই পদক্ষেপ নিয়েছিলেন।

বুধবারের অনুষ্ঠানের সভাপতি মান্নান বলেন, “বঙ্গবন্ধুর হাত ধরেই কৃষি উন্নয়নের ভিত্তি হয়েছিল। সেই ভিতের উপরে বহুতল ভবন তুলছেন প্রধানমন্ত্রী।”

এই আলোচনা অনুষ্ঠানের প্রধান অতিথি কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, “জামায়াত, ধর্মান্ধ, জঙ্গি ও সন্ত্রাসীদের সাথে সম্পর্ক রেখে বিএনপি কোনোদিনই আর এদেশের মানুষের কাছে গ্রহণযোগ্যতা পাবে না।

“আমরা দেশে মুক্তিযুদ্ধের আদর্শ ও গণতান্ত্রিক চেতনার ধারক একটি বিরোধী দল চাই।”

বর্তমান সরকারের আমলে কৃষি উৎপাদনে ‘বিস্ময়কর সাফল্য’ এসেছে দাবি করে তিনি এখন কৃষিভিত্তিক শিল্পায়নের উপর জোর দিতে বলেন।

রাজ্জাক বলেন, “কৃষির উৎপাদন যেভাবে বেড়েছে সেভাবে প্রক্রিয়াজাত ও ভ্যালু অ্যাড করে কৃষির শিল্পায়ন না করতে পারলে কৃষিভিত্তিক অর্থনীতির রূপান্তর ঘটবে না।”

কৃষি প্রক্রিয়াজাত পণ্য বিদেশে রপ্তানির বড় সুযোগ থাকার কথাও বলেন তিনি।

মানুষ বাড়ায় কৃষি জমির পরিমাণ দিন দিন কমে যাওয়ায় কৃষিতে যান্ত্রিকীকরণের উপরও জোর দিতে বলেন তিনি।

এই আলোচনা অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম, পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম, পরিকল্পনা সচিব মোহাম্মদ জয়নুল বারী বক্তব্য রাখেন।