দায়িত্ব পেয়েই কাজে নামলেন আমান-সালাম

ঢাকায় দল গোছানোর দায়িত্ব পেয়েই কাজে নেমে পড়েছেন আমানউল্লাহ আমান ও আব্দুস সালাম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2021, 02:58 PM
Updated : 3 August 2021, 03:37 PM

মঙ্গলবার সকালে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে দেখা করে বিকালেই সাংগঠনিক কাজ শুরু করেছেন তারা।

ঢাকায় ঝিমিয়ে পড়া বিএনপিকে চাঙা করার লক্ষ্যে কমিটি ভেঙে দিয়ে একদিন আগেই আহ্বায়ক কমিটি গঠন করা হয়। উত্তরের আহ্বায়কের দায়িত্ব পেয়েছেন আমান, দক্ষিণে সালাম।

নব্বইয়ের ছাত্র আন্দোলনের নেতা, ডাকসুর তৎকালীন ভিপি আমান পরে বিএনপির যুগ্ম মহাসচিবের দায়িত্ব পালন করলেও বর্তমান কেন্দ্রীয় কমিটিতে রয়েছেন চেয়ারপারসনের উপদেষ্টা হিসেবে।

সাংগঠনিক দৃষ্টিকোণ থেকে গুরুত্বহীন উপদেষ্টা পরিষদে রয়েছেন মুক্তিযোদ্ধা সালামও; যিনি এক সময় অবিভক্ত ঢাকা মহানগর কমিটিতে সাদেক হোসেন খোকার (প্রয়াত) সঙ্গে সাধারণ সম্পাদক ছিলেন।

এক যুগের বেশি সময় ক্ষমতার বাইরে থাকা বিএনপি ক্ষমতাসীন আওয়ামী লীগের বিরুদ্ধে আন্দোলনে সফল না হওয়ার জন্য রাজধানীতে দল শক্তিশালী না হওয়াকেই কারণ হিসেবে দেখাচ্ছিলেন ঢাকার বাইরের নেতারা।

এই অবস্থায় মহামারীকালে আমান ও সালামকে দায়িত্ব দেওয়া হল।

উত্তরের আহ্বায়ক আমান, সদস্য সচিব আমীনুল হক ও দক্ষিণের আহ্বায়ক সালাম, সদস্য সচিব রফিকুল আলম মজনু বিকালে নয়া পল্টনে বিএনপির ঢাকা মহানগর কার্যালয়ে প্রথম অফিস করেন।

আমান ও সালাম উভয়েই বলেন, কার্য্ক্রম শুরু করেছেন তারা, পর্যায়ক্রমে সব পর্যায়ের নেতাদের সঙ্গে তারা বৈঠক করবেন।

নয়া পল্টনের ভাসানী ভবনে দোতলায় দুই কমিটির নেতারা বসেন।

এর আগে সকালে উত্তরায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের বাসায় গিয়ে তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়ে আসেন আহ্বায়ক কমিটির নেতারা।

ফখরুল মহানগর নেতাদের বলেছেন, “আপনারা এখন অফিসে বসে নেতা-কর্মীদের সাথে কথা বলেন। কমিটিগুলো কীভাবে করা যায়, দ্রুত ব্যবস্থা নিন। সময় নষ্ট করবেন না। কাজ করে সংগঠন গোছান।”

পরে তারা দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায় ও ইকবাল হাসান মাহমুদ টুকুর বাসায় গিয়ে তাদের সঙ্গেও দেখা করেন।

এরপর মহানগর নেতারা যান নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে। সেখানে দলের দপ্তরের দায়িত্বে থাকা সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স তাদের স্বাগত জানান। সেখানে থেকে তারা ভাসানী ভবনে মহানগর কার্যালয়ে যান।

ঢাকা মহানগর বিএনপির উত্তরের নেতৃত্বে আগে ছিলেন এম এ কাইয়ুম, দক্ষিণের নেতৃত্বে ছিলেন হাবিব উন নবী খান সোহেল।

আমানের নেতৃত্বে উত্তরের নতুন আহ্বায়ক কমিটিতে সদস্য ৪৭ জন, সালামের নেতৃত্বে দক্ষিণের আহ্বায়ক কমিটি ৪৯ সদস্যের।