ঢাকা মহানগরের নতুন কমিটি বিএনপিতে গতি আনবে, আশা ফখরুলের

ঢাকা মহানগরে বিএনপির নতুন কমিটি দ্রুত দলকে সংগঠিত করে আন্দোলন জোরদারে ভূমিকা রাখবে বলে প্রত্যাশা করেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2021, 08:11 AM
Updated : 3 August 2021, 08:11 AM

মঙ্গলবার উত্তরায় নিজের বাসায় মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির নবগঠিত আহ্বায়ক কমিটির নেতাদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সামনে এ প্রত্যাশার কথা বলেন তিনি।

বিএনপি মহাসচিব বলেন, “এই দুটি কমিটি আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে গঠন করা হয়েছে। এই কমিটি দুটির প্রতি সারাদেশে মানুষের প্রত্যাশা অনেক বেশি। এরা সকলে পরীক্ষিত নেতা।

“আমাদের বর্তমান রাজনৈতিক যে প্রেক্ষাপট, সেই প্রেক্ষাপটে এটা (নতুন কমিটি গঠন) নিঃসন্দেহে একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। আমাদের প্রত্যাশা হচ্ছে, এই কমিটির মাধ্যমে বাংলাদেশের রাজনীতির একটা গুণগত পরিবর্তন আসবে। বর্তমানে যে অগণতান্ত্রিক একটি সরকার, যে আমাদের সমস্ত আশা-আকাঙ্ক্ষা বিনষ্ট করে দিচ্ছে, সেখানে তারা তাদের দায়িত্ব পালন করবেন, ভূমিকা রাখবেন গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য।”

মির্জা ফখরুল বলেন, “আমাদের সকলের যে প্রত্যাশা, সেই প্রত্যাশা হচ্ছে যে, অত্যন্ত সক্রিয়, সচল এবং কার্যকরী এই আহ্বায়ক কমিটি, তারা অতি দ্রুত দলকে সুসংগঠিত করবে এবং একটি কাউন্সিলের মাধ্যমে নতুন কার্যকরী কমিটি গঠন করবে।”

কবে নাগাদ ঢাকা মহানগরের কাউন্সিল হতে পারে জানতে চাইলে ফখরুল বলেন, “এটা তো আমাদের যে গঠনতন্ত্র আছে, সেই গঠনতন্ত্রের নিয়ম অনুযায়ী কাউন্সিল করবে। সেটা তিন মাস।”

সোমবার আমানউল্লাহ আমানের নেতৃত্বে উত্তরে ৪৭ সদস্যের এবং আবদুস সালামের নেতৃত্বে দক্ষিণে ৪৯ সদস্যের নতুন এই আহ্বায়ক কমিটি অনুমোদন করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

উত্তরের সদস্য সচিব হয়েছেন আমীনুল হক এবং দক্ষিণে রফিকুল আলম মজনু।

কমিটি নিয়ে অনেকের ক্ষোভের বিষয়ে প্রশ্ন করলে বিএনপি মহাসচিব বলেন, “শোনেন, বিএনপি একটা বিশাল রাজনৈতিক দল। সেই দলের যখন একটি কমিটি তৈরি করা হয়, তখন ছোটো-খাটো সমস্যা থাকতেই পারে। আমরা যেটা দেখছি যে, একবারে পরীক্ষিত নেতৃবৃন্দকে দিয়েই এ কমিটি করা হয়েছে। প্রবীণ এবং নতুনের সমন্বয়ে করা হয়েছে। এটা নিঃসন্দেহে একটা কার্যকর কমিটি হবে বলে আমাদের বিশ্বাস।”

মহানগর উত্তরের নতুন আহ্বায়ক দলের চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান বলেন, “আজকে গণতন্ত্র অনুপস্থিত, একদলীয় শাসন ব্যবস্থা চলছে। নির্যাতন-নিপীড়ন ও অগণতান্ত্রিক কর্মকাণ্ডের মধ্য দিয়ে দেশ পরিচালিত হচ্ছে।

ঢাকা মহানগরে বিএনপির নতুন কমিটির নেতদাদের সঙ্গে মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

“সেজন্য সংগঠনকে ঢেলে সাজিয়ে জনগণের যে প্রত্যাশা, জনগণ যাতে ভোট কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারে, গণতন্ত্র পুনরুদ্ধার করতে পারে, একটি নিরপেক্ষ নির্দলীয় সরকারের অধীনে যাতে নির্বাচন হতে পারে, সেই নির্বাচনের মধ্য দিয়ে যাতে জনগণের সরকার প্রতিষ্ঠা হয়, সেই লক্ষ্যকে সফল করার জন্যে আমরা মহানগর উত্তর ও দক্ষিণ একসঙ্গে একযোগে রাজপথে আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে কাজ করব।

মহানগর দক্ষিণের নতুন আহ্বায়ক ও চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম বলেন, “আমরা চেষ্টা করব যাতে এই দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারি সবাইকে সাথে নিয়ে। সে ব্যাপারে মহাসচিব থেকে শুরু করে মহানগরসহ দলের সকল পর্যায়ের নেতা-কর্মীর সহযোগিতা চাই। আমরা উত্তর-দক্ষিণ মহানগর এক সাথে মিলেই সমবেতভাবে মহানগরীতে কাজ করার চেষ্টা করব, যাতে কোথাও কোনো গ্যাপ সৃষ্টি না হয়, কোনো ভুল-বোঝাবুঝির সৃষ্টি না হয়।”

অতীতে মহানগরের নেতৃত্ব দেওয়া মীর শওকত আলী (প্রয়াত), সাদেক হোসেন খোকা (প্রয়াত), মির্জা আব্বাস, হাবিবউন নবী খান সোহেল, এমএ কাইয়ুম, সালাহউদ্দিন আহমেদ, কাজী আবুল বাশার, আহসানুল্লাহ হাসান (প্রয়াত), আবদুল আলীম নকির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে সালাম বলেন, “আমরা বিশ্বাস করি, সবাই নিজ নিজ অবস্থান থেকে দায়িত্ব পালন করার চেষ্টা করেছেন। আমরা অতি অল্প সময়ের মধ্যে আমাদের সাংগঠনিক অবস্থাটাকে সম্পূর্ণভাবে ঢেলে সাজানোর চেষ্টা করব, যাতে একটা কাউন্সিল করতে পারি।”

বিএনপির মহানগরের নেতা রফিকুল আলম মজনু, আমীনুল হক, আবদুল আলীম নকি, তাবিথ আউয়াল, আনোয়ারুজ্জামান আনোয়ার, নবী উল্লাহ নবী, ইউনুস মৃধা, মো. মোহন, আতিকুল ইসলাম মতিন, মোশাররফ হোসেন খোকন, মোস্তাফিজুর রহমান সেগুন, ফেরদৌসী আহমেদ মিষ্টি, মহানগর উত্তর যুব দলের এসএম জাহাঙ্গীর, চেয়ারপারসনের কার্যালয়ের শায়রুল কবির খান এ সময় উপস্থিত ছিলেন।

এর আগে আমান ও আবদুস সালামের নেতৃত্ব নতুন আহবায়ক কমিটির নেতারা বিএনপি মহাসচিবের বাসায় তার সাথে সাক্ষাত করেন এবং ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

মির্জা ফখরুল নবগঠিত কমিটির নেতাদের অভিনন্দন জানিয়ে সংগঠনের জন্য ঐক্যবদ্ধভাবে কাজ করার পরামর্শ দেন।