ভিকারুননিসার অধ্যক্ষ শিক্ষক নামের কলঙ্ক: ফখরুল

ঢাকার ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের অধ্যক্ষ পদ থেকে কামরুন নাহারকে সরিয়ে নির্দলীয় কোনো শিক্ষককে ওই পদে নিয়োগের দাবি জানিয়েছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2021, 05:04 PM
Updated : 27 July 2021, 05:23 PM

অধ্যক্ষ কামরুন নাহার মুকুল।

সোশাল মিডিয়ায় একটি ফোনালাপ ছড়িয়ে পড়ার পর কামরুন নাহারের সমালোচনার মধ্যে মঙ্গলবার এক বিবৃতিতে এই দাবি জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বিবৃতিতে বলেন, “ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষের মতো দায়িত্বশীল পদে ক্ষমতাসীন দলের সন্ত্রাসী-ক্যাডার নিয়োগ দেওয়া হয়েছে। প্রকাশিত ফোনালাপেই বোঝা যায় কী তার পরিচয়। কী তার চরিত্র। এরা শিক্ষক নামের কলঙ্ক।

“এই দলবাজ, সন্ত্রাসী মহিলা, যিনি কথায় কথায় ক্ষমতার দাপটে অস্ত্র ও লীগ নামধারী সন্ত্রাসী বাহিনীর হুমকি দেয়, প্রকাশের অনুপযোগী অশ্রাব্য অশালীন ভাষা ব্যবহার করেন, তার হাতে শিক্ষা, শিক্ষক-শিক্ষিকা, ছাত্রী,অভিভাবকসহ কেউই নিরাপদ নয়।”

ভিকারুননিসার গৌরবের ইতিহাস তুলে ধরে অধ্যক্ষ পরিবর্তনের দাবি জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, “বর্তমান সরকারের আমলে শুরু থেকেই ক্রমাগত নির্লজ্জ দলীয়করণ, ভর্তি বাণিজ্য, অনিয়ম, দুর্নীতি ইত্যাদির মাধ্যমে প্রতিষ্ঠানের মান-মর্যাদা ধুলিস্যাৎ করে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে যাওয়া হয়েছে।

“আমরা অবিলম্বে ভিকারুননেসা নূন স্কুল অ্যান্ড কলেজের দলবাজ, সন্ত্রাসী প্রিন্সিপালকে অপসারণপূর্বক ন্যায়-নিষ্ঠ, ভদ্র, আদর্শবান, সৎ, নির্ভিক ও নির্দলীয় শিক্ষককে প্রিন্সিপাল হিসেবে নিয়োগ দেওয়ার আহ্বান জানাচ্ছি।”

সরকার দলীয়করণের মাধ্যমে শিক্ষাঙ্গনকে ধ্বংস করছে দাবি করে ফখরুল বলেন, “ভোটবিহীন সরকারের চরিত্র, ভাষা, ব্যবহার যে ধরনের, তাদের পছন্দের ব্যক্তিরাও একই ধরণের হবে-এটাই স্বাভাবিক।

“দেশের প্রায় সব শিক্ষা প্রতিষ্ঠানেই একই অবস্থা। পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে দলীয় অনুগত, এমনকি নৈতিক স্খলন ও দুর্নীতির দায়ে অভিযুক্তদেরকে ভিসি বা শিক্ষক হিসেবে নিয়োগ দিয়ে শিক্ষার মর্যাদা ও শিক্ষা ব্যবস্থা ধ্বংস করা হচ্ছে।”