চতুর্থ শিল্প বিল্পবে নেতৃত্ব দেবেন জয়: কাদের

সজীব ওয়াজেদ জয়ের মাধ্যমে বাংলাদেশ আসন্ন চতুর্থ শিল্প বিপ্লবে বিশ্বকে নেতৃত্ব দিতে স্ক্ষম হবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2021, 11:03 AM
Updated : 27 July 2021, 11:03 AM

মঙ্গলবার নিজের সরকারি বাসভবন থেকে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির উদ্যোগে ‘জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে অগ্রসরমান ডিজিটাল প্রযুক্তি পথিকৃৎ মুজিব হতে সজীব’ শীর্ষক ওয়েবিনারে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, “এই ডিজিটাল বাংলাদেশের সত্যিকারের স্থপতি হচ্ছেন সজীব ওয়াজেদ জয়। যিনি লাখো তরুণের হাতে তুলে দিয়েছেন আলাদিনের প্রদীপের মত দ্বীপ শিখা প্রযুক্তির, যার হৃদয় জুড়ে বাংলাদেশ, যার ভাবনা জুড়ে প্রযুক্তি নির্ভর বাংলাদেশ। তারুণ্যকে জাগিয়ে তুলেছেন, বিশ্বকে নেতৃত্ব দেওয়ার সক্ষমতা অর্জনে সামর্থবান তৈরির মাধ্যমে। তার আজ জন্মদিন।

“আজকের বাংলাদেশ আর এক যুগ আগের বাংলাদেশ এক নয়। আমরা এখন এক নতুন বাংলাদেশের বাসিন্দা। বদলে যাওয়া বাংলাদেশ এখন পারমাণবিক ও স্যাটেলাইট বিশ্বের সদস্য। ২০০৮ সালে নির্বাচনের ম্যানিফেস্টোতে যখন ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন ঘোষণা করা হয়েছিল তখন মানুষ এ নিয়ে নানা ব্যঙ্গ করেছিল, ডিজিটাল বাংলাদেশ আবার কী? আজ মাত্র একযুগের ব্যবধানে এদেশের মানুষকে বোঝাতে হয় না, মানুষ উল্টো বুঝিয়ে দিচ্ছে ডিজিটাল বাংলাদেশ মানে কী।”

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, “আইসিটি ক্ষেত্রের এ পরিবর্তনের নিরব স্থপতি সজীব ওয়াজেদ জয়; এক নির্মোহ, নিবেদিত প্রাণ, দেশপ্রেমিক এবং স্বপ্নবান বিজ্ঞানী। যাকে নিয়ে আমরা প্রতিনিয়ত গর্ববোধ করি।”

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার আধুনিক রূপই ডিজিটাল বাংলাদেশ উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, “প্রযুক্তি বিশ্বের দোরগোড়ায় এখন কড়া নাড়ছে চতুর্থ শিল্প বিপ্লব। সততা, নিষ্ঠা এবং দক্ষতার সাথে সজীব ওয়াজেদ জয় বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের কাজ এগিয়ে নিয়ে যাচ্ছেন। সহযোগিতা করছেন উন্নয়ন ও অর্জনের স্থপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা দৃঢ় প্রত্যয়ী সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে আসন্ন চতুর্থ শিল্প বিপ্লবে দেশের সীমানা ছাড়িয়ে বিশ্বকে নেতৃত্ব দিতে স্ক্ষম হবে বাংলাদেশ।”

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির চেয়ারম্যান অধ্যাপক হোসেন মনসুরের সভাপতিত্বে ওয়েবিনারে স্বাগত বক্তব্য রাখেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং উপকমিটির সদস্য সচিব প্রকৌশলী মো. আবদুস সবুর।

আলোচনায় অংশ নেন ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হাবিবুর রহমান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আব্দুল জব্বার খান এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুনাজ আহমেদ নূর।

ওয়েবিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য অধ্যাপক মুহাম্মদ মাহফুজুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালন করেন উপকমিটির সদস্য মো. রনক আহসান।