কোভিড: মর্ডানার টিকা নিলেন রিজভী

অবশেষে মর্ডানার টিকা নিলেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী যিনি প্রথম থেকে ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড অ্যাস্ট্রোজেনকার কোভিড টিকা নেবেন না বলে জানিয়ে আসছিলেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2021, 12:58 PM
Updated : 26 July 2021, 12:58 PM

সোমবার দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে এসে টিকা নেন বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম।

তিনি বলেন, “রিজভী ভাই টিকার জন্য সুরক্ষা অ্যাপে নিবন্ধন করছিলেন। আজ (সোমবার) তার টিকা নেওয়ার জন্য নির্ধারিত তারিখ ছিল। তিনি মর্ডানার টিকা নিয়েছেন।”

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার আগে ফেব্রুয়ারি-মার্চ মাসের প্রথম দিকে দলের বেশ কয়েকটি সংবাদ সম্মেলনে ভারতের সেরাম ইনস্টিটিউটে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনকার টিকার কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন রিজভী।

তিনি বলেছিলেন, “আমি ন্যায়সঙ্গতভাবে যে টিকার (সেরাম ইনস্টিটিউটের তৈরি টিকা) বিরোধিতা করেছি, বাঁচি আর মরি ওই টিকা আমার শরীরে প্রবেশ করতে দেব না।”

সোমবার টিকা নেয়ার পর রিজভী সাংবাদিকদের বলেন, “আলহামদুলিল্লাহ, আমি আমেরিকার তৈরি মর্ডানার টিকা নিয়েছি। আমি বলেছিলাম ভারতের উৎপাদিত টিকা নিয়ে প্রশ্ন আছে, সেই টিকা নেব না। সেই টিকা নেইনি।”

গত ১৯ জুলাই বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াও যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি মডার্নার তৈরি কোভিড-১৯ টিকা নেন।

করোনাভাইরাসে আক্রান্ত বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রিজভীর বেশি অসুস্থ হয়ে পড়লে ১৬ মার্চ স্কয়ার হাসপাতালে ভর্তি হন। শারিরীক অবস্থার অবনতি হলে দীর্ঘ সময় তাকে আইসিইউতে থাকতে হয়েছে।

দীর্ঘ দুই মাস স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর বর্তমানে তিনি কল্যাণপুরে বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন।