মহামারীতে অক্সিজেন সেবা দেবে আইইবি ও ম্যাক্স গ্রুপ

সারা দেশে হাসপাতালে করোনাভাইরাস রোগীদের জন্য বিনামূল্যে অক্সিজেন সিলেন্ডার সরবরাহের জরুরি সেবা দিতে ‘অক্সিজেন সাপোর্ট সেন্টার’ চালু করেছে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এবং ম্যাক্স গ্রুপ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2021, 02:30 PM
Updated : 18 July 2021, 02:30 PM

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ রোববার ঢাকায় এই সাপোর্ট সেন্টারের উদ্বোধন করেন।

তিনি বলেন, “শুধু সরকারের উপর দায়িত্ব না দিয়ে দেশের সকল জনগণ ঐক্যবদ্ধভাবে এই মহামারীর সময় এগিয়ে এলে দ্রুত এই মহামারী রোধ করা সম্ভব। সেভাবেই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের জনগণকে আহ্বান জানিয়েছিলেন।

“জীবন ও জীবকার সমন্বয় রেখেই কর্মসূচি দিয়েছিলেন মাননীয় প্রধানমন্ত্রী। তাই পৃথিবীর অনেক উন্নত দেশের তুলনায় আমাদের দেশে করোনা পরিস্থিতি অনেক ভালো রয়েছে। এটা শুধু সম্ভব হয়েছে মাননীয় প্রধানমন্ত্রীর সাহসী পদক্ষেপের জন্য।”

প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে এই অক্সিজেন সাপোর্ট সেন্টার চালু করায় আইইবি ও ম্যাক্স গ্রুপের প্রশংসা করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হানিফ। 

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মো. মুরাদ হাসান অনুষ্ঠানে বলেন, “এভাবে যদি দেশের আরো অনেক প্রতিষ্ঠান এগিয়ে আসে, তাহলে দেশে অক্সিজেনের কোনো ঘটতি দেখা দেবে না।"

আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর বলেন, “করোনার শুরু থেকে আইইবি দেশে প্রথম টেলিমেডিসিন সেবা চালু করে, যা সারাদেশের মানুষের কাছে ব্যাপক সাড়া ফেলেছিল। এবার করোনা পরিস্থিতির কিছুটা অবনতি হওয়ায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে দেশের মানুষের জন্য বিনামূল্যে অক্সিজেন সেবা চালু করেছে। এই সেবা অব্যহত থাকবে।"

ম্যাক্স গ্রুপের চেয়ারম্যান প্রকৌশলী গোলাম মোহাম্মদ আলমগীর বলেন, “মহামারীর এই সময়ে মানুষের পাশে দাঁড়ানো আমাদের নৈতিক এবং মানবিক দায়িত্ব। দায়িত্ববোধ থেকেই আমরা দেশব্যাপী করোনা ভাইরাসের চিকিৎসার জন্য নির্ধারিত হাসপাতালগুলোতে বিনামূল্যে অক্সিজেন সিলেন্ডার সরবরাহের উদ্যোগ নিয়েছি, যাতে দেশের এই ক্রান্তিকালে দেশের মানুষের উপকার হয়। এখন মানুষের সবচেয়ে বেশি প্রয়োজন অক্সিজেন সহায়তা।"

আইইবির প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নূরুল হুদার সভাপতিত্বে আইইবির সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন (শীবলু), আইইবি-ম্যাক্স গ্রুপের অক্সিজেন সাপোর্ট সেন্টারের আহ্বায়ক আইইবির ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নূরুজ্জামান, আইইবির সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. রনক আহসান বক্তব্য দেন।

এর আগে দেশব্যপী বিনামূল্যে অক্সিজেন সরবারহের লক্ষ্যে আইইবি এবং ম্যাক্স গ্রুপ সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করে। এ কাজের জন্য তারা প্রকৌশলীদের নিয়ে একটি কমিটি গঠন করেছে। এই কমিটির সার্বিক তত্ত্ববধানে সারাদেশে করোনার ভাইরাসের জন্য নির্ধারিত হাসপাতালগুলোতে অক্সিজেন সিলিন্ডার সরবরাহের কার্যক্রম পরিচালিত হবে।

অনুষ্ঠানে জানানো হয়, প্রাথমিক ভাবে এক হাজার অক্সিজেন সিলেন্ডার সরবরাহ করা হবে। এর মধ্যে জরুরি ভিত্তিতে সরবরাহের লক্ষ্যে চারশ সিলিন্ডার সার্বক্ষণিক রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) সদর দপ্তর প্রাঙ্গণের বিস্ফোরক অধিদপ্তরের অনুমোধিত নির্ধারিত স্থানে মজুদ রাখা হবে। আর ছয়শ সিলিন্ডার দেশের বিভিন্ন হাসপাতালে সরবরাহ করার জন্য প্রস্তুত রাখা হবে।