রওশন চেয়ারম্যান হতে আগ্রহী নন: জাপা

এরশাদপুত্র শাহতা জারাব এরিক তার সৎ মা রওশন এরশাদকে জাতীয় পার্টির নতুন চেয়ারম্যান ঘোষণার পর দলটির পক্ষ থেকে দাবি করা হয়েছে, তিনি এই পদ নিতে ‘আগ্রহী নন’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2021, 05:17 PM
Updated : 14 July 2021, 05:22 PM

বুধবার রাতে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের প্রেস সচিব-২ খন্দকার দেলোয়ার জালালী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা এইচ এম এরশাদের মৃত্যুর পর তার ভাই জিএম কাদের দলটির চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি সংসদে বিরোধীদলীয় উপনেতার দায়িত্বে রয়েছেন।  

এরশাদের প্রথম স্ত্রী রওশন জাতীয় পার্টিতে রয়েছেন প্রধান পৃষ্ঠপোষক পদে; তিনি সংসদে বিরোধীদলীয় নেতার পদেও রয়েছেন। তার ছেলে রাহগীর আল মাহি শাদ (শাদ এরশাদ) তার বাবার আসনে সংসদ সদস্য হয়েছেন।

অন্যদিকে এরশাদের দ্বিতীয় স্ত্রী বিদিশার ছেলে এরিক জাতীয় পার্টিতে কোনো দায়িত্বে না থাকলেও বুধবার বাবার দ্বিতীয় মৃত্যুবার্ষিকীর মিলাদ মাহফিলে আকস্মিকভাবে জাতীয় পার্টির ‘নতুন কমিটি’ ঘোষণা করেন।

জাতীয় পার্টির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক ও বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ জাতীয় পার্টির চেয়ারম্যান হতে আগ্রহী নন। আজ সন্ধ্যায় জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদেরের সাথে ফোনালাপে তিনি এ অভিমত ব্যক্ত করেন।

“গোলাম মোহাম্মদ কাদেরের নেতৃত্বে দল সঠিক ভাবে চলছে বলেও তিনি (রওশন) মনে করেন। সেই সাথে জাতীয় পার্টি চেয়ারম্যান হিসাবে তার সাফল্য কামনা করেছেন। জাতীয় পার্টি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদেরও বেগম রওশন এরশাদের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন।”

রওশন চেয়ারম্যান থাকতে আগ্রহী নন, জাপার এরকম সংবাদের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে বিদিশা সিদ্দিক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা ওই বিবৃতি দেখিনি। এ বিষয়ে পরে কথা বলব।”

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, “অপরদিকে, জাতীয় পার্টির যুগ্ম মহাসচিব রাহাগির আল মাহি শাদ এরশাদ দুপুরেই জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদেরকে ফোন করে বলেছেন, বাবার মৃত্যু বার্ষিকীর দোয়ায় শরিক হতে সকালে প্রেসিডেন্ট পার্কে গিয়েছিলেন। এর বাইরে তিনি কোনো কিছুর সাথে সম্পৃক্ত নন।”

এ বিষয়ে শাদ এরশাদের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

সাবেক সামরিক শাসক এরশাদ জীবদ্দশায় তার দুই স্ত্রীকে দলের পদে আনলেও ছেলেদের রাজনীতি থেকে দূরে সরিয়ে রেখেছিলেন। তার মৃত্যুর পরই রাজনীতিতে আসেন রওশনপুত্র শাদ।

অন্যদিকে বিদিশার সঙ্গে ছাড়াছাড়ির পর এরশাদ আইনি লড়াই চালিয়ে এরিককে নিজের কাছে রেখেছিলেন। এরশাদের মৃত্যুর পর তার বাড়ি প্রেসিডেন্ট পার্কে গিয়ে এরিকের সঙ্গে ওঠেন বিদিশা।

এরশাদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকীর দিন প্রেসিডেন্ট পার্কেই এরিক তার দুই মা এবং ভাইকে নিয়ে ‘নতুন কমিটি’র ঘোষণা দেন।

এই অনুষ্ঠানেই এরিক এরশাদ ‘নতুন কমিটি’র ঘোষণা দেন।

কমিটিতে মা বিদিশা সিদ্দিক এবং সৎ ভাই শাদ এরশাদকে কো-চেয়ারম্যান করার ঘোষণাও দেন তিনি।

চাচার বিরুদ্ধে বিষোদগার করে এরিক বলেন, “আমার বাবা যখন অসুস্থ, তখন রাতে আমার বাবাকে জিম্মি করে আমার চাচা জি এম কাদের দলের চেয়ারম্যান পদ লিখেয়ে নিয়েছেন। জাতীয় পার্টি আজ ধ্বংসের মুখে। তিনি অবৈধভাবে চেয়ারম্যান পদটি নিয়েছে, আমরা তাকে মানি না।”

অনুষ্ঠানের ব্যানারে প্রধান অতিথি হিসেবে রওশন এরশাদের নাম লেখা থাকলেও তিনি উপস্থিত ছিলেন না। তার ছেলে শাদ জানান, তার মা অসুস্থ বলে সেখানে থাকতে পারেননি।

ওই ঘোষণার প্রতিক্রিয়ায় দুপুরে জিএম কাদের দলীয় এক অনুষ্ঠানে বলেন, “রাজনৈতিক দল করার অধিকার সবারই আছে, তবে একসাথে দুটি দল করা যায় না, আর নির্বাচন কমিশন থেকে দলের নিবন্ধনও নিতে হয়।

“কে, কাকে, কী ঘোষণা দিয়েছে তা জানি না। যে কেউ যে কোনো ঘোষণা দিতে পারে।”