খালেদা যে ‘বেআইনিভাবে’ আটক, তার প্রমাণ ব্রিটিশ প্রতিবেদন: বিএনপি

যুক্তরাজ্যের পার্লামেন্টের মানবাধিকার কমিশনের বার্ষিক প্রতিবেদনে খালেদা জিয়াকে বেআইনিভাবে আটক রাখার প্রমাণ রয়েছে বলে মনে করে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2021, 03:04 PM
Updated : 11 July 2021, 03:04 PM

রোববার দুপুরে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর একথা জানান।

তিনি বলেন, “বিএনপির জাতীয় স্থায়ী কমিটি মনে করে, যুক্তরাজ্যের মানবাধিকার বিষয়ক প্রতিবেদন এবং আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো প্রতিবেদনে এটাই প্রতীয়মান হয় যে, দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে সম্পূর্ণ বেআইনিভাবে সাজা দিয়ে তাকে আটক রাখা হয়েছে।”

ফাইল ছবি

খালেদা জিয়াকে সুচিকিৎসার জন্য বিদেশে যেতে দেওয়া হচ্ছে না মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, “ এটা গুরুতর মানবাধিকার লঙ্ঘন। অবিলম্বে বেগম খালেদা জিয়াসহ সকল রাজনৈতিক কারণে আটক ব্যক্তিদের মুক্তি প্রদানে আহবান জানাচ্ছি।”

গত বছরের ২৫ মার্চ থেকে সরকারের বিশেষ বিবেচনায় খালেদা জিয়ার সাজা স্থগিত করে তাকে মুক্তি দিয়ে বাসায় থেকে চিকিৎসা নিতে বলা হয়েছে।

বিভিন্ন শর্তে তিনি গুলশানের বাসায় আছে যেখানে দলের নেতা-কর্মীসহ কেউই তার সাথে দেখা করতে পারে না। বিএনপির পক্ষ থেকে খালেদা জিয়া কার্য্ত গৃহবন্দি বলে দাবি করা হয়েছে।

গতকাল শনিবার দুপুরে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে জাতীয় স্থায়ী কমিটির বৈঠকের সিদ্ধান্ত জানাতে এই ভার্চুয়াল সংবাদ সম্মেলন করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।