সব জেলায় দ্রুত আইসিইউ-অক্সিজেন চান জিএম কাদের

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ‘ব্যর্থতায়’ মহামারী ‘ভয়াবহ’ হয়ে উঠতে পারে বলে শঙ্কা প্রকাশ করে প্রতি জেলায় দ্রত আইসিইউ স্থাপন করে অক্সিজেন সরবরাহের দাবি জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2021, 08:24 AM
Updated : 5 July 2021, 08:24 AM

সোমবার এক বিবৃতিতে সংসদের বিরোধী দলীয় উপনেতা বলেন, “স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্যর্থতায় ভয়াবহ ভবিষ্যতের দিকে করোনা পরিস্থিতি। তাই যত দ্রুত সম্ভব সকল জেলায় আইসিইউ স্থাপন এবং পর্যাপ্ত অক্সিজেন সহায়তা নিশ্চিত করতে কার্যকর উদ্যোগ নিতে হবে।”

গণমাধ্যমের তথ্যের বরাতে জিএম কাদের বলেন, দেশের ৭৬ শতাংশ আইসিইউ ঢাকা বিভাগে। এর মধ্যে মহানগরেই ৭৩ শতাংশ। আইইডিসিআর এর তথ্য মতে, গত জুনে করোনাভাইরাস শনাক্ত হওয়া ৭৮ শতাংশই ‘ডেল্টা ভ্যারিয়েন্ট’ এর শিকার।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে গতবছর ৮ মার্চ; তা ৯ লাখ পেরিয়ে যায় গত ২৯ জুন। ‘ডেল্টা ভ্যারিয়েন্টের’ বিস্তারের মধ্যে ৩০ জুন এক দিনে রেকর্ড ৮ হাজার ৮২২ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। রোববার তা ১৫ হাজার ছাড়িয়েছে।

জাপা চেয়ারম্যান বলেন, “অতিমারী করোনার সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। সেই সাথে পাল্লা দিয়ে বাড়ছে আইসিইউ এর চাহিদা। কিন্তু দেশের ৩৫ জেলায় এখনো আইসিইউ নেই।

“অথচ, এক বছর আগে প্রধানমন্ত্রী সকল জেলায় আইসিইউ স্থাপনের নির্দেশ দিয়েছিলেন। সকল জেলায় আইসিইউ স্থাপনে ব্যার্থ হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।”

বিবৃতিতে আক্রান্তের সংখ্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করে জি এম কাদের বলেন, “সকল জেলায় আইসিইউ না থাকায় কঠোর লকডাউনের মাঝে করোনা রোগী নিয়ে এক জেলা থেকে অন্য জেলায় ছোটাছুটি করছে স্বজনরা।”

রাজধানীর সরকারি হাসপাতালগুলোর আইসিইউ ‘ফাঁকা নেই বলেলেই চলে’, তাই দ্রত বেসরকারি হাসপাতালের আইসিইউগুলো পূর্ণ হয়ে যাচ্ছে বলে জি এম কাদেরের ভাষ্য।

‘রোগী বাড়লে অক্সিজেন সরবরাহ চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে’ স্বাস্থ্য অধিদপ্তরের এমন বক্তব্য উল্লেখ করে তিনি বলেন, “পরিস্থিতি আরও খারাপ হলে, আইসিইউ এর জন্য হাহাকার উঠবে। শঙ্কাজনক হারে বেড়ে যেতে পারে মৃত্যুর হার।”