শিক্ষা প্রতিষ্ঠান না খোলায় মান্নার ক্ষোভ

করোনাভাইরাস মহামারীর মধ্যে দেশে অফিস-আদালত, কল-কারখানা, মার্কেট-শপিংমলসহ সবকিছু যেখানে খুলে দেওয়া হয়েছে, সেখানে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখায় সরকারের সমালোচনা করেছেন নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2021, 09:41 AM
Updated : 18 June 2021, 09:41 AM

শুক্রবার ঢাকায় এক মানববন্ধন কর্মসূচিতে তিনি বলেন, “দেশের সমস্ত কিছু চালু আছে, কিন্তু শিক্ষা প্রতিষ্ঠান নাই। ১৪ মাস ধরে একটি শিক্ষা প্রতিষ্ঠানও চালু না। দেশের কচি-কিশোর-যুবক-তরুণ, যারা বিশ্ববিদ্যালয়ে পড়েন, কলেজে পড়েন ছাত্র, যারা স্কুলে পড়েন, তাদের ভবিষ্যত ভেবে আজ সারাদেশে সমস্ত নাগরিক উদ্বিগ্ন।”

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এই কিশোর-তরুণেরা ‘ইন্টারনেটের প্রভাবে বিপথগামী’ হচ্ছে বলে মন্তব্য করেন সাবেক ছাত্রনেতা মান্না।

তিনি বলেন, “সারাদেশে ছাত্র-শিক্ষক-অভিভাবক, তারা সোচ্চার কণ্ঠে দাবি করছেন, যত তাড়াতাড়ি সম্ভব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে হবে। সকাল অভিভাবক ও শিক্ষার্থীদের বলছি, আপনারা আওয়াজ তুলুন। না হলে এদেশ মুর্খতা ও অন্ধকারে নিপতিত হবে।”

সবার টিকাপ্রাপ্তি নিশ্চিত করতেও সরকার ‘চরমভাবে ব্যর্থ’ হয়েছে বলে মন্তব্য করেন গত নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন জোটের শরিক নাগরিক ঐক্যের আহ্বায়ক।

তিনি বলেন, “আজকের পত্রিকাতেই পাবেন, সরকারের হাতে যত টিকা আছে, সেগুলো দেওয়ার পরেও বাংলাদেশের মাত্র ৩ শতাংশ মানুষ কেবল টিকা পাবে।

“আমরা দেখছি, এই সরকার ক্ষমতায় থাকা অবস্থায় করোনার প্রতি, মানুষের স্বাস্থ্যের প্রতি, মানুষের জীবন-জীবিকার প্রতি কত বড় অবহেলা প্রদর্শন করেছে।”

মান্নার ভাষায়, দেশে স্বাস্থ্যখাত বলে যে কিছু আছে, সেটা মানুষ ‘দেখতে পায় না’।

“পত্রিকাতেই ছাপা হয়েছে সীমান্তের তিনটি জেলায় এখন পর্যন্ত কোনো আইসিইউর ব্যবস্থা করা হয়নি, অক্সিজেন নাই। এই যখন পরিস্থিতি, তখন আমরা নিঃসন্দেহে বলতে পারি, এই সরকারের হাতে এদেশের সাড়ে ১৭ কোটি মানুষ নিরাপদ নয়।”

দেশের এই অবস্থা থেকে উত্তরণে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান মান্না।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মামলা বাতিল এবং স্বাস্থ্যখাতের ‘দুর্নীতির হোতাদের’ গ্রেপ্তারের দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘নাগরিক অধিকার আন্দোলনের’ উদ্যোগে এই মানববন্ধন হয়।

সংগঠনের সাধারণ সম্পাদক এম জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে ও সম্পাদক মোফাজ্জল হোসেন হৃদয়ের পরিচালনায় মানববন্ধনে বিএনপির কেন্দ্রীয় নেতা আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, বিলকিস ইসলাম, ফরিদ উদ্দিন, জাগপার খোন্দকার লুতফর রহমান, কল্যাণ পার্টির সাহিদুর রহমান তামান্না, এলডিপির এম এ বাশার, নাগরিক ঐক্যের মুছা ফরাজী বক্তব্য রাখেন।