হাছান মাহমুদকে ‘নতুন তথ্য সৃষ্টির মন্ত্রী’ বললেন ফখরুল

হাছান মাহমুদকে ‘নতুন নতুন তথ্য সৃষ্টি মন্ত্রী’ হিসেবে অভিহিত করলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2021, 02:48 PM
Updated : 16 June 2021, 02:48 PM

জিয়াউর রহমান হাজার হাজার গাছ কেটেছিলেন- তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদের এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় গতকাল এক গোল টেবিল এক আলোচনা সভায় এই মন্তব্য করেন।

বুধবার ঢাকায় এক গোলটেবিল আলোচনায় ফখরুল বলেন, “উনাদের (সরকার) একজন তথ্যমন্ত্রী আছেন, যার কাজ হচ্ছে প্রত্যেকদিন নতুন নতুন তথ্য সৃষ্টি করা। আজকের পত্রিকায় দেখলাম উনি একটা নতুন তথ্য সৃষ্টি করেছেন- গাছের ফাঁক থেকে গুলি হওয়ার আশঙ্কায় গাছ কাটেন জিয়াউর রহমান।

“আজ পর্যন্ত এই ধরনের কথা শুনিই নি যে, জিয়াউর রহমান সাহেব গাছ কেটেছেন বলে কোনো খবর এসেছে কোথাও। অথচ ‍উনি (হাছান মাহমুদ) তো নতুন আবিষ্কার করেছেন।”

জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে বিএনপি স্বাধীনতা সুবর্ণজয়ন্তী উদযাপন জাতীয় কমিটির উদ্যোগে ১৬ জুন ‘সংবাদপত্রের কালো দিবস’ উপলক্ষে এই আলোচনা হয়।

মির্জা ফখরুল বলেন, “আমি অসুস্থাবস্থায় যখন সিঙ্গাপুরে গিয়েছি, সেখানে একটা বোটানিক্যাল গার্ডেন আছে, সেই গার্ডেনের কেয়ারটেকার একটা গাছ দেখিয়ে আমাকে বলেছে, গাছে প্লেট লাগানো আছে, যাতে লেখা আছে গাছটা বপন করেছিলেন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান। যারা সৌদি আরবের আরাফাত ময়দানে যান, সেখানে অসংখ্য নিম গাছ লাগানো আছে, যাকে বলা হয় জিয়া ট্রি।

“আমরা জানি যে, ওই সময়ে একটা আন্দোলন ছিল গাছ লাগানোর, সবুজ বিপ্লব ছিল এবং খাল খনন কর্মসূচি, সবুজায়ন কর্মসূচি এগুলো ছিল তার দায়িত্ব।”

সোমবার সোহরাওয়ার্দী উদ্যানের কালীমন্দিরে আওয়ামী লীগের চারা রোপন ও পরিচর্যার এক অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, “ঢাকার রাস্তার দুই পাশে গাছপালা ছিল, সেই গাছপালাগুলো জিয়াউর রহমান সব কেটে ফেলেছেন। জিয়াউর রহমানকে নাকি কেউ একজন বলেছিল গাছের ফাঁক দিয়ে আপনাকে গুলি করতে পারে। সে জন্য সব গাছ কেটে ফেলেছে। ক্ষমতাকে নিষ্কণ্টক করার জন্য জিয়াউর শুধুমাত্র সেনাবাহিনীর কয়েক হাজার অফিসার আর জোয়ানকে হত্যা করেছে তা নয়, ঢাকা শহরের হাজার হাজার গাছও কেটে ফেলেছে।”