ইনুর চোখে ‘ভাইরাস’ তিনটি

মহামারীকালে জীবন ও জীবিকা রক্ষায় করোনাভাইরাসের পাশাপাশি আরও দুই ‘ভাইরাস’ দমনের কথা বললেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2021, 12:23 PM
Updated : 15 June 2021, 12:23 PM

তার চোখে অন্য দুটি ‘ভাইরাস’ হল জঙ্গিবাদ ও দুর্নীতি।

মঙ্গলবার সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের উপর আলোচনায় ইনু বলেন, “আমরা এক বিশেষ সময়কাল অতিক্রম করছি। করোনা-জঙ্গি-দুর্নীতি এই তিন ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ করছি।

হাসানুল হক ইনু। ফাইল ছবি

“করোনা: প্রাণঘাতি, অর্থনীতিকে অচল ও জীবন-জীবিকার সঙ্কট তৈরি করছে। জঙ্গি: রাষ্ট্রের ভিত্তিকে আঘাত করছে, সমাজে অশান্তি ও অস্থিরতা তৈরি করছে। দুর্নীতি: উন্নয়নের সুফল খেয়ে ফেলছে, বৈষম্য বাড়াচ্ছে।”

আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের অন্যতম শরিক জাসদের সভাপতি বলেন, “এই তিন ভাইরাসের কোনোটাই খাটো করে দেখার সুযোগ নাই। এই তিন ভাইরাস পুষে রেখে জীবনও বাঁচবে না, জীবিকাও হবে না। এই তিন ভাইরাস দমন ও ধ্বংস করেই এগুতে হবে।”

তিনি বলেন, “জঙ্গিবাদ, মৌলবাদ, তেঁতুল তত্ত্বের ভাইরাস রাজনৈতিক দল, সরকার, প্রশাসন এমনকি সংসদের মধ্যেও সংক্রামিত হয়েছে।

“স্বাস্থ্য অধিদপ্তরের এক পরিচালক করোনা মোকাবেলার কাজ বাদ দিয়ে মেয়েদের টাকনুর নিচে এবং ছেলেদের টাকনুর উপরে পোশাক পরার নির্দেশ দেন। আর আমার সংসদের প্রিয় সহকর্মীরা, মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদের স্থায়ী কমিটির সভায়, মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রীয় মর্যাদা প্রদান অনুষ্ঠানে নারী কর্মকর্তাদের উপস্থিতি নিয়ে আপত্তি জানালেন। আরেকদিকে দুর্ভাগ্যজনকভাবে বিএনপি তার পুরাতন স্বভাব ও চরিত্র নিয়ে এই তিন ভাইরাস নিয়ে ষড়যন্ত্রের অপরাজনীতি খেলে চলেছে।”

করোনাভাইরাস মহামারীকালে দেওয়া সরকারের বাজেট নিয়ে হতাশা প্রকাশ করে ইনু বলেন, “বিশেষ পরিস্থিতিতে বিশেষ ধরনের বরাদ্দ ও দিক-নির্দেশনাসহ ছকের বাইরের একটা বিশেষ বাজেট আমরা আশা করেছিলাম।

“দেশ-বিদেশের অভিজ্ঞতায় এবার বাজেটে গতানুগতিকতার বাইরে যাওয়ার সুযোগ ছিল। সুযোগ ছিল করোনা মোকাবিলার যুদ্ধকালীন প্রস্তুতি ও অর্থনীতি পুনরুদ্ধারের কৌশলগত সুদূরপ্রসারী পরিকল্পনার সুস্পষ্ট ছক করার। কিন্তু তা করা হয়নি।”

খাতওয়ারি বরাদ্দের ক্ষেত্রে অর্থমন্ত্রীর অগ্রাধিকার নির্ণয় ‘সঠিক’ বলেও বরাদ্দের পরিমাণ ‘বেঠিক’ বলে মন্তব্য করেন জাসদ সভাপতি।

দুর্নীতির প্রসঙ্গে তিনি বলেন, “স্বাস্থ্যখাতে সুশাসনের কোনো বালাই নেই। এখাতে কেবল দুর্নীতির খবর। প্রাপ্ত বরাদ্দও খরচ করতে পারে না। যেটুকু খরচ করেছে তাতে দুর্নীতির বদনামই কামিয়েছে।”

সম্প্রতি একটি রাডার কেনার প্রসঙ্গ টেনে সাবেক মন্ত্রী ইনু বলেন, “দুর্নীতির একটি ভয়ঙ্কর খবর জানা গেছে সাম্প্রতিক কালে। এক হাজার ৭৫৫ কোটি টাকা দিয়ে রাডার কেনার সব আয়োজন সম্পন্ন হয়েছিল। প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে সেই রাডার কেনা হয়েছে মাত্র ৬৩০ কোটি টাকায়। কারা এই টাকা লুটপাট করে খাওয়ার আয়োজন করেছিল? হাতের পর হাত, ঘাটের পার ঘাট ‍ঘুরে প্রধানমন্ত্রীর কাছে যাওয়ার পর চুরির ঘটনা ধরা পড়ল।”

দেশে টিকা উৎপাদনের ব্যবস্থা করে এক বছরের মধ্যে সবাইকে টিকা দেওয়ার দাবি জানান ইনু।

বাজেট আলোচনায় অংশ নিয়ে আওয়ামী লীগের মেহের আফরোজ বলেন, “গার্ড অব অনারে নারীদের না রাখা নিয়ে সুপারিশ এসেছে। কীভাবে এই চিন্তা আসতে পারে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে যখন বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, তখন অনেকেরই মানসিকতার পরিবর্তন হচ্ছে না। কেন হচ্ছে না সেটা আমরা বুঝতে পারছি না।”