নিজেরা বাঁচতে কর্মীদের ‘দিবাস্বপ্ন’ দেখাচ্ছেন বিএনপি নেতারা: কাদের

বিএনপি নেতারা নিজেদের ব্যর্থতার কারণে কর্মীদের রোষানল থেকে বাঁচতে উত্তাল আন্দোলনের ‘দিবাস্বপ্ন’ দেখাচ্ছেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2021, 10:58 AM
Updated : 13 June 2021, 10:58 AM

রোববার নিজের সরকারি বাসভবনে এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন তিনি।

বিএনপি নেতাদের বক্তব্যের জবাবে ‌ওবায়দুল কাদের বলেন, “দেশে কোনো সংকটময় পরিস্থিতি নেই বরং বিএনপির রাজনীতি এখন গভীর সংকটে। বিদেশ নির্ভর বিএনপির রাজনীতি এখন শেকড় থেকে বিচ্ছিন্ন।

“দেশ ও জনগণের বিপক্ষে অবস্থান নিয়ে বিএনপিই নিজেদের জন্য সংকট তৈরি করেছে।“

কর্মীদের ‘রোষানল’ থেকে বাঁচতে বিএনপি নেতাদের ‘উত্তাল আন্দোলনের’ বক্তব্য এখন আত্মরক্ষার ঢাল মাত্র উল্লেখ করে তিনি বলেন, “মির্জা ফখরুল ইসলাম সাহেব বলেছেন, বিএনপির আন্দোলনে আওয়ামী লীগ ভেসে যাবে। আওয়ামী লীগ কচুরিপানা নয় যে, বিএনপির হাঁক-ডাকে ভেসে যাবে।

“জনগণ তাদের আন্দোলনের অনেক মৌসুমি হাঁক-ডাক শুনেছে, আন্দোলনের ডাক দিয়ে বিএনপি নেতাদের শীতনিন্দ্রায় চলে যাওয়াও দেখেছে তাদের কর্মীরা।“

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, “শেখ হাসিনার মানবিক, সুদক্ষ নেতৃত্বের প্রতি আস্থাশীল জনগণ অন্য কারও সন্ত্রাসনির্ভর আন্দোলনের হাঁকডাকে ভয় পায় না। বিএনপি নতুন করে আন্দোলনের যে হাঁকডাক দিচ্ছে তা অতীতের ধারাবাহিকতায় আরেকটি ব্যর্থ প্রয়াসের পূর্বাভাস মাত্র।

“আওয়ামী লীগের শেকড় এদেশের মাটি ও মানুষের অনেক গভীরে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থান মানুষের মনিকোঠায় “

এসময় দলীয় শৃঙ্খলা কঠোরভাবে মেনে চলতে সব পর্যায়ের নেতাকর্মীদের নির্দেশনা দেন তিনি।

কাদের বলেন, “১২ জুন সংসদীয় বোর্ডের সভায় আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা দলের সকল পর্যায়ের নেতাকর্মীদের শৃঙ্খলাজনিত নির্দেশনা দিয়েছেন।

“কেন্দ্রীয় নির্বাহী কমিটির অনুমতি ব্যতীত কোথাও কেউ কোনো কমিটি বিলুপ্ত, কমিটি গঠন অথবা ব্যক্তি বা দল থেকে কাউকে অব্যাহতি দিতে পারবে না। সর্বপর্যায়ে দলীয় শৃঙ্খলা কঠোরভাবে মেনে চলতে হবে।“

বিভাগীয় পর্যায়ের দায়িত্বপ্রাপ্ত নেতারা সংশ্লিষ্ট সবার সঙ্গে বসে কোথাও কোনো সমস্যা হলে সেটির সমাধান করবে বলে উল্লেখ করেন তিনি।

“দল ও সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হয় এমন অপকর্মে জড়িত হলে অথবা আইন নিজের হাতে তুলে নেওয়ার সাথে যারা জড়িত তাদের বিরুদ্ধে সাংগঠনিক এবং প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে,” বলে সতর্ক করে দেন তিনি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দলের সভাপতিমন্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিমের প্রথম মৃত্যুবার্ষিকীতে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, “তিনি আওয়ামী লীগের দীর্ঘদিনের ত্যাগী ও পরিশ্রমী নেতা ছিলেন। তার মৃত্যুতে আওয়ামী লীগ ও দেশ একজন দেশপ্রেমিক, সৎ, আদর্শবান নেতা হারিয়েছে।”

আরও পড়ুন: