আন্দোলনের নামে সহিংসতা হলে সরকার জবাব দেবে: কাদের

বিএনপি ‘আন্দোলনের নামে সহিংসতা সৃষ্টি করতে চাইলে’ সরকার রাজপথে ‘সমুচিত জবাব’ দেবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2021, 11:28 AM
Updated : 9 June 2021, 11:28 AM

বুধবার নিজের সরকারি বাসভবনে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “বিএনপি কি নির্বাচনের মাধ্যমে ক্ষমতার পরিবর্তন চায়? তারাতো গণ-অভ্যুত্থানের মাধ্যমে সরকার পরিবর্তনের দুঃস্বপ্ন দেখেছে।

“আন্দোলনের নামে সহিংসতা সৃষ্টি করে ঘোলা পানিতে মাছ শিকার করতে চাইলে সরকার সমুচিত জবাব দেবে রাজপথে।"

ওবায়দুল কাদের বলেন, “আওয়ামী লীগ নাকি গণতন্ত্রকে হত্যা করেছে- বিএনপি নেতাদের এমন নির্লজ্জ বক্তব্য শুনলে জনগণ হাসে।

“হ্যাঁ-না ভোটের মাধ্যমে (জিয়ার আমলে) বিএনপিই গণতন্ত্রকে হত্যা করেছিল। ২০০৬ সালে ১ কোটি ২৫ লাখ ভুয়া ভোটার দিয়ে বিএনপি গণতন্ত্রের কফিনে শেষ পেরেক মারতে চেয়েছিল। দলীয় লোককে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান করতে চেয়ে বিএনপি ওয়ান ইলেভেনের প্রধান কারণ সৃষ্টি  করেছিল।” 

বিএনপির আমলের  বহুদলীয় গণতন্ত্রকে ‘বহুদলীয় তামাশা’ আখ্যায়িত করে তিনি বলেন, ক্ষমতায় যেতে ফখরুল সাহেবরা রঙিন চশমার ফাঁক দিয়ে রঙিন খোয়াব দেখছেন। ১৯৭৮ সালে সামরিক উর্দি পরে অস্ত্রের মুখে বিচারপতি সায়েমকে সরিয়ে কে প্রশ্নবিদ্ধ নির্বাচন করে রাষ্ট্রপতি হয়েছিল? বিএনপির গণতন্ত্র ছিল কারফিউ গণতন্ত্র।"

বিরোধী দল হিসেবে গণতন্ত্রের বিকাশে বিএনপি কী ভূমিকা রেখেছে- সেই প্রশ্ন রাখেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

তিনি বলেন, “সর্বশেষ নির্বাচন থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়ে বিএনপি আবারও প্রমাণ করেছে, তারা গণতন্ত্রে বিশ্বাস করে না।”

সংবিধানে যেভাবে বলা আছে, সেভাবে ‘যথাসময়ে’ নির্বাচন হবে মন্তব্য করে সরকারের সেতুমন্ত্রী কাদের বিএনপি নেতাদের উদ্দেশে বলেন, “অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সরকার নির্বাচন কমিশনকে সর্বাত্মক সহযোগিতা করবে। ক্ষমতার পরিবর্তন চাইলে আগামী নির্বাচনের জন্য অপেক্ষা  করুন।"