খালেদার মূল স্বাস্থ্য সমস্যাগুলো বাড়ছে: ফখরুল

হাসপাতালের সিসিইউতে চিকিৎসাধীন খালেদা জিয়ার কোভিড সংক্রান্ত সমস্যার উন্নতি হলেও তার পুরনো স্বাস্থ্য জটিলতাগুলো বাড়ছে বলে জানিয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2021, 11:54 AM
Updated : 9 May 2021, 11:54 AM

রোববার দুপুরে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব একথা জানান।

তিনি সাংবাদিকদের বলেন, বিএনপি চেয়ারপারসনের কোভিড পরীক্ষার ফল ‘নেগেটিভ’ এসেছে। এই সংশ্লিষ্ট সমস্যাগুলো ক্রমান্বয়ে উন্নতির দিকে যাচ্ছে। কিন্তু তার মূল সমস্যাগুলো বাড়ছে।

“আপনারা জানেন, তিনি অনেকগুলো অসুখে ভুগছেন দীর্ঘকাল থেকে, দীর্ঘকাল কারাভোগ করা এবং কোনো চিকিৎসা না হওয়ার কারণে সেগুলো বেড়েছে। কোনো কোনো ক্ষেত্রে এই বয়সে তার সেগুলো বেশ সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে।”

খালেদা জিয়ার চিকিৎসায় মেডিকেল বোর্ডের ‘আন্তরিকতার’ কথা তুলে ধরে মির্জা ফখরুল বলেন, আশার কথা হচ্ছে যে, সি ইজ শোয়িং সাইন অব প্রোগ্রেস।”

তবে তা যা শারীরিক অবস্থা তাতে তাকে সিসিইউতে (করোনারি কেয়ার ইউনিট) রেখেই চিকিৎসা দিতে হবে বলে তিনি জানান।

গত ২৭ এপ্রিল বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বসুন্ধরার এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয় বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার জন্য।

গত ৩ মে হঠাত তিনি শ্বাসকষ্ট অনুভব করলে তাকে সিসিইউতে স্থানান্তর করা হয়। প্রতিদিন তাকে কয়েক লিটার অক্সিজেন নিতে হয়।

এভারকেয়ার হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১০ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করে খালেদা জিয়ার চিকিৎসা চলছে।

মেডিকেল বোর্ডের পরামর্শক্রমে খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য গত ৬ মে তার ছোট শামীম ইস্কান্দার স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে লিখিত আবেদন জমা দেন।

তবে ওই আবেদনে মঞ্জুর করার আইনগত কোনো সুযোগ নেই বলে এর মধ্যে জানিয়েছেন আইনমন্ত্রী।

খালেদা জিয়ার অসুস্থতার নিয়ে সরকারের কিছু মন্ত্রীর ‘আপত্তিকর ও বিদ্রুপাত্মক’ বক্তব্যের নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন বিএনপি মহাসচিব।

লকডাউনে নিম্নআয়ের মানুষের দুর্ভোগ লাগবে ‘ওএমএস’ চালু ও বিনামূল্যে খাদ্য বিতরণের দাবিও জানান তিনি।