মে দিবস: শ্রমিক ছাঁটাই বন্ধসহ ৯ দাবি স্কপের

মহামারীর এই সময়ে শ্রমিক ছাঁটাই বন্ধ করে ঝুঁকিভাতাসহ নয় দফা দাবি জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ- স্কপ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2021, 11:25 AM
Updated : 1 May 2021, 11:46 AM

শনিবার মেহনতি মানুষের অধিকার আদায়ের দিন- মে দিবসের সকালে রাজধানীতে জাতীয় প্রেসক্লাবের সামনে এক সংক্ষিপ্ত সমাবেশে এসব দাবি তুলে ধরে সংগঠনটি। সমাবেশ শেষে শোভাযাত্রা ও বিক্ষাভ মিছিল করেন বিভিন্ন সংগঠনের শ্রমিক ও নেতা-কর্মীরা।

সমাবেশে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন বলেন, “করোনাভাইরাস আমাদের দেখিয়ে দিয়ে গেছে শ্রমিকদের জীবন কত দুর্বিষহ। ঝুঁকি আছে জেনেও জীবন বাজি রেখে জীবিকার জন্য কাজ করে যাচ্ছেন শ্রমিকরা।

“রাষ্ট্র মালিকদের যতটা রক্ষা করে, শ্রমিকদের পাশে দাঁড়ায় না। মে দিবসে কর্মঘণ্টাকে নির্দিষ্ট করতে হবে। মজুরি ২০ হাজার টাকা নির্ধারণ করতে হবে।”

মে দিবস উপলক্ষে স্কপের ঘোষণা পাঠ করেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক আহসান হাবীব বুলবুল।

ঘোষণাপত্রে নয় দফা দাবি তুলে ধরা হয়।

তাতে বলা হয়, মহামারীকালে শ্রমিক ছাঁটাই ‘চলবে না’। শ্রমিকদের ঝুঁকি ভাতা দিতে হবে। আক্রান্ত শ্রমিকের চিকিৎসার দায়িত্ব মালিক ও সরকারকে নিতে হবে। কর্মহীন শ্রমিকদের খাদ্য ও অর্থ সহায় দিতে হবে।

ঘোষণায় বাঁশখালীতে শ্রমিক নিহতের ঘটনার বিচার বিভাগীয় তদন্তসহ দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করা হয়। সেই সাথে নিহতদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ, আহতদের চিকিৎসা ও পুনর্বাসন চাওয়া হয়।

জীবন, জীবিকা ও স্বাস্থ্যের অধিকার নিশ্চিতের দাবি জানিয়ে শ্রমিকের অধিকার আদায়ের এই দিনটিতে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ করে গণতান্ত্রিক বাম ঐক্য।

সংগঠনটির সমন্বয়ক ও সোশ্যাল ডেমাক্রেটিক পার্টির (এসডিপি) আহবায়ক আবুল কালাম আজাদ সমাবেশে বলেন, “বাংলাদেশ স্বাধীন করেছে কৃষক-শ্রমিক-মেহনতি মানুষেরা। সেই কৃষকের বুকে গুলি করেছিল বিএনপি। আর এবার বাঁশখালীতে শ্রমিকের বুকে গুলি করেছে আওয়ামী লীগ সরকার। এগুলো মেনে নেওয়া যায় না।”

১৮৮৬ সালের ১ মে আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা শ্রমের ন্যায্য মূল্য ও আট ঘণ্টা কাজের সময় নির্ধারণ করার দাবিতে ধর্মঘট শুরু করছিলেন। সেই আন্দোলন দমনে শ্রমিকদের ওপর গুলি চালানো হয়। ১০ শ্রমিকের আত্মত্যাগে গড়ে উঠে বিক্ষোভ।

প্রবল জনমতের মুখে যুক্তরাষ্ট্র সরকার শ্রমিকদের আট ঘণ্টা কাজের সময় নির্ধারণ করতে বাধ্য হয়। ১৮৮৯ সালের ১৪ জুলাই ফ্রান্সের প্যারিসে আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে শিকাগোর শ্রমিকদের সংগ্রামী ঐক্যের অর্জনকে স্বীকৃতি দিয়ে ১ মে আন্তর্জাতিক মে দিবস ঘোষণা করা হয়। ১৮৯০ সাল থেকে সারা বিশ্বে আন্তর্জাতিক দিবস হিসেবে মে মাসের ১ তারিখ ‘মে দিবস’ পালিত হচ্ছে।