ইলিয়াসকে নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিয়েছেন মির্জা আব্বাস

ইলিয়াস আলীর ‘গুম হওয়া’ নিয়ে সাম্প্রতিক বক্তব্যের ব্যাখ্যা লিখিতি আকারে দলকে দিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2021, 02:01 PM
Updated : 26 April 2021, 02:01 PM

সোমবার বিকাল ৩টায় শাহজাহানপুরের বাসা থেকে একটি চিঠি উত্তরার বাসায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কাছে পৌঁছে দেন দলের কেন্দ্রীয় দপ্তরের এক নেতা।

এ বিসয়ে মির্জা আব্বাস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমার বক্তব্যের বিষয়ে  জানতে চাওয়া হয়েছিল, আমি তার জবাব মহাসচিবের কাছে পাঠিয়ে দিয়েছি।”

তবে চিঠিতে কি লিখেছেন তা বলেননি আব্বাস।

গত ১৭ এপ্রিল এম ইলিয়াস আলী ‘নিখোঁজ’ দিবসের দিন ‘সিলেট বিভাগ জাতীয়তাবাদী সংহতি সম্মেলনী’র ভার্চুয়াল আলোচনায় মির্জা আব্বাস যে বক্তব্য দেন তা ব্যাপক আলোচনার জন্ম দেয়।

ওইদিন আব্বাস বলেন, “আমি জানি, বাংলাদেশ সরকার বা আওয়ামী লীগ সরকার ইলিয়াসকে গুম করে নাই। কিন্তু গুমটা করল কে? এই সরকারের কাছে আমি এটা জানতে চাই।”

তিনি বলেন, “ইলিয়াস গুম হওয়ার আগের রাতে দলীয় অফিসে কোনো এক ব্যক্তির সঙ্গে তার বাকবিতণ্ডা হয় মারাত্মক রকমের। ইলিয়াস খুব গালিগালাজ করেছিল তাকে। সেই শয়তানগুলো আমাদের দলে এখনো রয়ে গেছে।”

তাদের চিহ্নিত করার জন্য ওই ভার্চুয়াল আলোচনায় প্রধান অতিথি হিসেবে যুক্ত বিএনপি মহাসচিবের প্রতিও অনুরোধ রাখেন মির্জা আব্বাস।

তার ওই বক্তব্য নিয়ে দলের ভেতরে-বাইরে নানারকম গুঞ্জন সৃষ্টি হয়। পরদিন শাহজাহানপুরের বাসায় সাবেক ছাত্রদল নেতাদের নিয়ে সংবাদ সম্মেলনে মির্জা আব্বাস অভিযোগ করেন, গণমাধ্যম তার বক্তব্য ‘বিকৃত করে’ প্রকাশ করেছে।

দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে ইলিয়াসকে নিয়ে ওই বক্তব্যের ব্যাখ্যা চেয়ে ২২ এপ্রিল মির্জা আব্বাসকে চিঠি দেন বিএনপি মহাসচিব।