শস্যচিত্রে বঙ্গবন্ধু: ধানের চাল ‘প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলও পাবে’

‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে স্থান নেওয়ার পর বঙ্গবন্ধুর প্রতিকৃতির সেই ক্ষেতের ফসল কাটায় উৎসব শুরু হয়েছে।

কাজী মোবারক হোসেনবগুড়া থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2021, 01:39 PM
Updated : 26 April 2021, 01:44 PM

বগুড়ার শেরপুরের ভবানীপুরে বালেন্দা গ্রামে ধানের ক্ষেতে তৈরিকৃত ক্ষেতের একশ বিঘা জমির ধান কাটা কার্যক্রম সোমবার উদ্বোধন করেন ‘শষ্যচিত্রে বঙ্গবন্ধু’ জাতীয় পরিষদের আহ্বায়ক ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

কাটা ধান কোথায় যাবে জানতে চাইলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, ধান থেকে উৎপাদিত চালের একটি অংশ প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে এবং বাকিটা কৃষক ও কৃষক সংগঠনের মধ্যে শুভেচ্ছাস্বরূপ বিতরণ করা হবে। এই কর্মযজ্ঞে যারা সরাসরি যুক্ত ছিলেন তারাও পাবেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ফুটিয়ে তুলতে ২৯ জানুয়ারি বালেন্দার কৃষকদের কাছ থেকে ইজারা নেওয়া প্রায় ১০৫ বিঘা জমিতে চীনা কড়া বেগুনি হাইব্রিড ও দেশীয় কড়া সবুজ হাইব্রিড ধানের চারা রোপণ করা হয়। বিএনসিসি ও কৃষিবিদদের নিপুণ কারুকাজে তৈরি শস্য চিত্রের বিশাল ক্যানভাসে বঙ্গবন্ধু।

৪০০ মিটার দৈর্ঘ্য ও ৩০০ মিটার প্রস্থের শস্যচিত্র গিনেজ বুকে স্থান পাওয়ার পর প্রতিদিন শত শত মানুষ শস্যচিত্রে বঙ্গবন্ধুর প্রতিকৃতি দেখতে প্রকল্প এলাকায় ভিড় করছেন।

নাছিম বলেন, ধানের শীষগুলো বাতাসে দোল খাচ্ছে। উপর থেকে দেখলে মনে হবে বঙ্গবন্ধুর চিত্রটিও দুলছে।  রোদ পড়ে চকচক করছে ধানের শীষগুলো।

২৯ জানুয়ারি 'শষ্যচিত্রে বঙ্গবন্ধু’ শীর্ষক উচ্চ ফলনশীল দুই জাতের ধানের চারা রোপণের উদ্বোধন অনুষ্ঠানে ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক এবং যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। 

এই চিত্রকর্মে সক্রিয় অংশ নেওয়া কৃষকলীগের সভাপতি সমির চন্দ্র জানান, ১ ফেব্রুয়ারি থেকে প্রতিদিন ১২০ থেকে ১৩০ জন নারী শ্রমিক কাজ করেছেন। তাদের সঙ্গে প্রতিদিন ১৫ থেকে ২০ জন পুরুষ শ্রমিক ছিলেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, ধানের গাছ ছোট অবস্থায় উঁচু থেকে ড্রোন দিয়ে ছবি তোলার পর বঙ্গবন্ধুর অবয়ব ফুটে উঠতে দেখা যায়। ধান চারা যতই বড় হয়েছে ততটাই বঙ্গবন্ধুর প্রতিকৃতি ফুটে উঠেছে।

ধানকাটার উদ্বোধনী উৎসবে নাছিমের সভাপতিত্বে 'শস্যচিত্রে বঙ্গবন্ধু’ জাতীয় পরিষদের সদস্য সচিব মোস্তাফিজুর রহমান শ্যামল, কৃষক লীগের সভাপতি সমীর চন্দ্র চন্দ, সেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ, সহ-সভাপতি ম. আব্দুর রাজ্জাক, সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক কেএম মনোয়ারুল ইসলাম বিপুল, বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবুর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগিবুল হাসান রিপুসহ স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা এ সময় উপস্থিত ছিলেন।