ইলিয়াসকে নিয়ে বক্তব্য: মির্জা আব্বাসের ‘ব্যাখ্যা চায়’ বিএনপি

নিখোঁজ ইলিয়াস আলীর ‘গুম হওয়া’ নিয়ে মির্জা আব্বাসের সাম্প্রতিক বক্তব্যের ‘ব্যাখ্যা জানতে চেয়েছে’ বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2021, 06:57 PM
Updated : 22 April 2021, 06:57 PM

এ বিষয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের একটি চিঠি বৃহস্পতিবার বিকালে দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের বাসায় পাঠানো হয়েছে।

বিএনপির একজন শীর্ষ পর্যায়ের নেতা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিশেষ পত্রবাহকের মাধ্যমে ওই চিঠি উনার শাহজাহানপুরের বাসায় পৌঁছে দেওয়া হয়েছে।”

দলটির একাধিক জ্যেষ্ঠ নেতা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন, তাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ‘নির্দেশে’ এই চিঠি দেওয়া হয়েছে মির্জা আব্বাসকে। তবে তাদের কেউ নাম প্রকাশ করে কথা বলতে চাননি।

ওই চিঠির বিষয়ে মির্জা আব্বাসের প্রতিক্রিয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম জানতে পারেনি।

২০১২ সালের ১৭ এপ্রিল ঢাকার বনানী থেকে গাড়িচালক আনসার আলীসহ নিখোঁজ হন ইলিয়াস আলী। তাকে সরকারই ‘গুম করেছে’ বলে বিএনপি অভিযোগ করে আসছে।

গত শনিবার সিলেট বিভাগ জাতীয়তাবাদী সংহতি সম্মেলনীর ভার্চুয়াল আলোচনায় অংশ নিয়ে ওই প্রসঙ্গ টেনে আব্বাস বলেন, “আমি জানি, বাংলাদেশ সরকার বা আওয়ামী লীগ সরকার ইলিয়াসকে গুম করে নাই। কিন্তু গুমটা করল কে? এই সরকারের কাছে আমি এটা জানতে চাই।”

তিনি বলেন, “ইলিয়াস গুম হওয়ার আগের রাতে দলীয় অফিসে কোনো এক ব্যক্তির সঙ্গে তার বাকবিতণ্ডা হয় মারাত্মক রকমের। ইলিয়াস খুব গালিগালাজ করেছিল তাকে। সেই শয়তানগুলো আমাদের দলে এখনো রয়ে গেছে।”

তাদের চিহ্নিত করার জন্য ওই ভার্চুয়াল আলোচনায় প্রধান অতিথি হিসেবে যুক্ত বিএনপি মহাসচিবের প্রতিও অনুরোধ রাখেন মির্জা আব্বাস।

তার ওই বক্তব্য নিয়ে দলের ভেতরে-বাইরে নানারকম গুঞ্জন সৃষ্টি হয়। পরদিন শাহজাহানপুরের বাসায় সাবেক ছাত্রদল নেতাদের নিয়ে সংবাদ সম্মেলনে মির্জা আব্বাস অভিযোগ করেন, গণমাধ্যম তার বক্তব্য ‘বিকৃত করে’ প্রকাশ করেছে।

তিনি বলেন, “একটি পত্রিকায় ছাপা হয়েছে- ইলিয়াস আলী গুমের জন্য বিএনপির কিছু নেতা দায়ী। এই কথা কী আমি বলেছি- কেউ কী প্রমাণ করতে পারবে। অসম্ভব, সম্ভব নয়। আমি স্পষ্ট করে বলতে চাই- আমরা কথা বিকৃত করা হয়েছে।”

আরও পড়ুন