হেফাজতের দায়িত্ব তো আপনারাই নিয়েছেন: আওয়ামী লীগকে ফখরুল

বিএনপি নয়, আওয়ামী লীগই হেফাজতে ইসলামে ‘সম্পৃক্ত’ বলে দাবি করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2021, 01:54 PM
Updated : 22 April 2021, 01:54 PM

হেফাজতকেন্দ্রিক সাম্প্রতিক সহিংসতায় বিএনপিকে জড়িয়ে আওয়ামী লীগ নেতাদের বক্তব্যের প্রতিক্রিয়ায় এই জবাব দিলেন তিনি।

বৃহস্পতিবার এক ভার্চুয়াল আলোচনায় বিএনপি মহাসচিব ফখরুল বলেন, “২৬ মার্চের পর থেকে গত কয়েকদিনে বোধহয় কয়েক হাজার গ্রেপ্তার করে ফেলেছে। আমাদের চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়ীয়া, ঢাকায় দলের (বিএনপি) কর্মীরা রাতে বাসায় থাকতে পারে না। কিছু বলতে গেলেই তারা বলে যে হেফাজতের সাথে সম্পৃক্ত আছে।

“আরে হেফাজতের সাথে সম্পৃক্ত তো আপনারা। প্রধানমন্ত্রীর বাসায় বসে মিটিং করে তাদের (হেফাজতে ইসলাম) সঙ্গে চুক্তি করেছেন এবং প্রধানমন্ত্রীকে কওমী মাতা হিসেবে উপাধি দেওয়া হয়েছে। আমাদের প্রধানমন্ত্রী তো সরাসরি বলে ফেলেন, এত কোটি টাকা দিয়েছি, আমরাই একমাত্র কাজ করছি, আর তো কেউ কাজ করছে না। দায়িত্ব তো আপনারাই নিয়েছেন। দায়িত্ব তো পালন করতে হবে আপনাদেরই।”

সরকার ভিন্ন মত প্রকাশের কোনো সুযোগ দিচ্ছে না দাবি করে বিএনপি মহাসচিব বলেন, “আপনি গণতন্ত্রের কথা বলবেন, অথচ কাউকে প্রতিবাদ করতে দেবেন না, আপনি কাউকে কথা বলতে দেবেন না, অন্যায়গুলোকে তুলে ধরতে দেবেন না, ভুলগুলোকে চিহ্নিত করতে দেবেন না। সেটা তো আর যাই হোক গণতান্ত্রিক সরকার হতে পারে না।”

একাদশ সংসদের প্রসঙ্গ টেনে তিনি বলেন, “আপনারাই নিশ্চিত করে দিয়েছেন কারা কারা পার্লামেন্ট সদস্য হবেন, কারা কারা হবেন না। সেই পার্লামেন্টে যা খুশি তাই আপনারা করছেন।”

করোনাভাইরাস মহামারী মোকাবেলায় সরকারের ব্যর্থতায় ক্ষোভ প্রকাশ করে ফখরুল বলেন, “ভ্যাকসিন প্রথম বার যারা নিয়েছেন, তারা দ্বিতীয়বার সবাই পাবেন কি না, তা আমি জানি না।

“একজন কিছুদিন আগে বলেছেন যে, একটা মাত্র দেশের উপরে এই যে নির্ভর করে ভ্যাকসিন সংগ্রহ করা-এটাও তো একটা ক্রিমিনাল অফেন্স। আপনি চীনকে বলে দিলেন যে, না তোমার এটা আমার দরকার নেই।”

এই অবস্থা থেকে উত্তরণে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে একটি পথ বের করার আহ্বানও জানান বিএনপি মহাসচিব।

আলোচনায় জেএসডির সভাপতি আসম আবদুর রব বলেন, “জাতিকে ঐক্যবদ্ধ করে এই সমস্যা মোকাবেলা করতে হবে। জনগণের অংশীদারিত্ব ছাড়া এই সমস্যা মোকাবেলা করা সম্ভব না। সরকারকে বলব, জাতিকে ঐক্যবদ্ধ করুন।”

জেএসডির উদ্যোগে ‘করানো মোকাবিলায় স্থানীয় সরকারের ভূমিকা’ শীর্ষক এই ভার্চুয়াল আলোচনা সভায় মূল প্রস্তাব উপস্থাপন করেন দলটির কার্যকরী সাধারণ সম্পাদক শহিদ উদ্দিন মাহমুদ স্বপন।  

আসম আবদুর রবের সভাপতিত্বে ও শহীদ উদ্দিন মাহমুদ স্বপন ও ফারাহ খানের সঞ্চালনায় আলোচনা সভায় সুশাসনের জন্য নাগরিক(সুজন) সম্পাদক  বদিউল আলম মজমুদার, জেএসডির কার্যকরী সভাপতি মো.সিরাজ মিয়া, আকম আনিসুর রহমান খান কামাল, সাধারণ সম্পাদক সানোয়ার হোসেন তালুকদার, সহসভাপতি তৌহিদুল হোসেন বক্তব্য রাখেন।