বাঁশখালী সহিংসতার বিচার বিভাগীয় তদন্ত চায় জাপা

চট্টগ্রামের বাঁশখালীতে নির্মাণাধীন কয়লা বিদ্যুৎকেন্দ্রে শ্রমিক-পুলিশ সংঘর্ষে পাঁচজনের মৃত্যুর ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের দাবি জানিয়েছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জি এম কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2021, 01:14 PM
Updated : 18 April 2021, 01:14 PM

রোববার এক বিবৃতিতে ওই সংঘর্ষে প্রকৃত দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার দাবিও জানান তিনি।

বাঁশখালী উপজেলার গণ্ডামারা ইউনিয়নে ১৩২০ মেগাওয়াটের এসএস পাওয়ার প্ল্যান্টে শনিবার সকালে শ্রমিক বিক্ষোভের সময় সংঘর্ষে পুলিশের গুলির মধ্যে পাঁচ শ্রমিক নিহত হন।

বিবৃতিতে জাপা চেয়ারম্যান কাদের বলেন, “গণমাধ্যমে প্রকাশিত সংবাদে জানা গেছে, বকেয়া বেতন-ভাতা পরিশোধ এবং পবিত্র রমজানে ইফতার, সেহেরি এবং তারাবি ঠিক রেখে কর্মঘণ্টা নির্ধারণের দাবিতে আন্দোলন করছিল শ্রমিকরা।

“কেন এবং কোন পরিস্থিতিতে আন্দোলনরত শ্রমিকদের ওপর পুলিশের গুলি চালাতে হলো তা খতিয়ে দেখা জরুরি হয়ে পড়েছে। পবিত্র মাহে রমজানে এমন হতাহতের ঘটনা মেনে নেওয়া যায় না।”

সংঘর্ষের ঘটনায় নিহত ও আহতদের যৌক্তিক ক্ষতিপূরণ দাবি করে আহতদের সুচিকিৎসা নিশ্চিত করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান জিএম কাদের।

২০১৬ সালেও গণ্ডামারা ইউনিয়নের পশ্চিম বড়ঘোনা এলাকায় এস আলম গ্রুপের এই কয়লা বিদ্যুৎকেন্দ্রের জায়গা অধিগ্রহণ নিয়ে স্থানীয়দের সাথে সংঘর্ষের ঘটনায় চারজন নিহত হয়েছেন।