মুফতি ওয়াক্কাস মারা গেছেন

জমিয়তে উলামায়ে ইসলামের একাংশের সভাপতি সাবেক সাংসদ মুফতি মুহাম্মদ ওয়াক্কাস করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2021, 04:51 AM
Updated : 18 Dec 2021, 06:39 PM

হেফাজতে ইসলামের সাবেক নায়েবে আমির ওয়াক্কাসের বয়স হয়েছিল ৬৯ বছর। বুধবার ভোর সাড়ে ৪টার দিকে ঢাকার শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইন্সটিটিউট ও হাসপাতালে তার মৃত্যু হয় বলে হেফাজত নেতা মুফতি ফয়জুল্লাহ জানান।

জমিয়তে উলামায়ে ইসলামের প্রচার সম্পাদক মাওলানা ওয়ালীউল্লাহ আরমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, দশ দিন আগে মুফতি ওয়াক্কাসের করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে।

এরপর যশোর থেকে এনে তাকে ঢাকায় শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হওয়ায় গত আট দিন তাকে আইসিইউতে রাখা হয়েছিল।

মুফতি ওয়াক্কাস কওমি মাদ্রাসাগুলোর শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের (বেফাক) সিনিয়র সহসভাপতি ছিলেন।

এইচএম এরশাদের সময় ১৯৮৬ সালের নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে যশোর-৫ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন মুফতি ওয়াক্কাস। পরে তিনি জাতীয় পার্টিতে যোগ দিয়ে ১৯৮৮ সালের নির্বাচনে আবারও এমপি হন।

এরশাদ সরকারের পতনের পর ওয়াক্কাস জমিয়তে উলামায়ে ইসলামে যোগ দেন এবং ২০০১ সালে ইসলামী ঐক্যজোটের প্রার্থী হিসেবে এমপি নির্বাচিত হন।

গতবছরও হেফাজতের ইসলামের কেন্দ্রীয় নায়েবে আমির ছিলেন মুফতি মুহাম্মদ ওয়াক্কাস। আহমদ শফীর মৃত্যুর পর হেফাজতের নতুন কমিটি হলে সেখানে তাকে কোনো পদে রাখা হয়নি।

বুধবার মাগরিবের নামাজের পর যশোরের মণিরামপুরে নিজের প্রতিষ্ঠিত মাদ্রাসায় জানাজা শেষে মুফতি ওয়াক্কাসকে দাফন করা হয়েছে বলে জানান আরমান।