সরকার বিএনপির ‘সংবেদনশীল জায়গায় আঘাত’ করছে: গয়েশ্বর

গণতন্ত্র ‘পুনরুদ্ধারের’ আন্দোলন থেকে দূরে রাখতেই সরকার বিএনপির ‘সংবেদনশীল জায়গায় আঘাত’ করছে বলে মন্তব্য করেছেন দলটির নেতা গয়েশ্বর চন্দ্র রায়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2021, 09:01 AM
Updated : 5 March 2021, 09:01 AM

শুক্রবার এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, “ওরা মাঝে মধ্যে আমাদের বিভিন্ন সংবেদনশীল জায়গায় স্পর্শ করবে, আঘাত করবে। আর সেটা নিয়ে যদি আমরা ব্যস্ত হই, তারা আরামে দিন কাটবে।”

আওয়ামী লীগ সরকারের গত এক যুগের বিভিন্ন ঘটনার প্রসঙ্গ ধরে গয়েশ্বর বলেন, “একেক সময়ে একেকটা স্পর্শকাতর ইস্যু সামনে নিয়ে এসেছে, সেটা নিয়ে আমরা খুব উত্তেজিত। কিন্তু আসল জায়গাটায় (গণতন্ত্র পুনরুদ্ধার) আমরা হাত দিতে চাই না।”

ক্ষমতাসীন দলের সমালোচনা করে এই বিএনপি নেতা বলেন, “আওয়ামী লীগ যে চরিত্রের, আওয়ামী লীগ যা চায়- আওয়ামী লীগ আওয়ামী লীগের জন্য, মানুষের জন্য না। আর ভূপেন হাজারিকার গান শুনেছি- ‘মানুষের মানুষের জন্য’।”

জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব বাতিলের উদ্যোগের প্রসঙ্গ ধরে গয়েশ্বর বলেন, “কে বা কারা জিয়াউর রহমানের খেতাব নিল কি নিল না, জিয়াউর রহমানকে কে কী বলল কী বলল না- তাতে কিছু যায় আসে না। জিয়াউর রহমান তার জায়গায় আছেন, তিনি নিজের জায়গায় থাকবেন যতদিনে দেশ থাকবে।”

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে বিএনপির আয়োজনের কথা তলে ধরে দলটির স্থায়ী কমিটির এই নেতা বলেন, “আমাদের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে আমরা উদার গণতান্ত্রিক সঠিক ইতিহাস তুলে ধরার একটা প্রচেষ্টা নিয়েছি। তো আঁতুর ঘরের সঠিক ইতিহাস তুলতে গিয়ে আমি একটা ইতিহাস আড়াল করে ফেলেছি- খালেদা জিয়াকে।

“প্রত্যেকটি ক্রাইসিস মুহূর্তে যারা অগ্রণী ভূমিকা পালন করে, তাদেরকে যদি ইচ্ছা-অনিচ্ছায় পেছনে ফেলে রাখা হয়, আর রাজনৈতিক অঙ্গনে দুর্বৃত্ত আর দুষ্টগ্রহ যদি মানুষের সামনে দৃশ্যমান হয়, সেক্ষেত্রে জনগণের আস্থার লাঘব হয়, সেক্ষেত্রে জনগণ উৎসাহিত হয় না।”

জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘গণতন্ত্র পুনরুদ্ধার সংগ্রাম পরিষদের’ উদ্যোগে এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সাহেদুল ইসলাম (লরেন)।

অন্যদের মধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য হাবিবুর রহমান হাবিব, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, জাসাসের আরিফুর রহমান মোল্লা বক্তব্য দেন।