মত প্রকাশ আটকাতেই ডিজিটাল নিরাপত্তা আইন: ফখরুল

ডিজিটাল নিরাপত্তা আইনের মাধ্যমে সরকার জনগণের মত প্রকাশের পথ আটকাচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2021, 12:56 PM
Updated : 28 Feb 2021, 12:56 PM

ডিজিটাল নিরাপত্তা আইনে কারাবন্দি মুশতাক আহমেদের মৃত্যু এবং তার প্রতিবাদে ছাত্রদলের মিছিলে পুলিশের লাঠিপেটার প্রসঙ্গ টেনে রোববার এক সংবাদ সম্মেলনে এই অভিযোগ করেন তিনি।

ফখরুল বলেন, “সরকার রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে জনগণের সাংবিধানিক অধিকার, অন্যায়ের প্রতিবাদ করা বা তাদের মতকে প্রকাশ করা চরমভাবে ক্ষুণ্ন করছে বা আক্রমণ করছে। এর জন্য যতগুলো আইন করেছে, তার মধ্যে নিকৃষ্টতম আইন হচ্ছে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট। এই অ্যাক্টের মধ্য দিয়ে সরকার চরমভাবে একনায়কতান্ত্রিক একটি সরকারে পরিণত হয়েছে।”

ছাত্রদলের বিক্ষোভ সমাবেশে পুলিশি লাঠিপেটার নিন্দা জানিয়ে তিনি বলেন, “ছাত্রদলের শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ লাটিচার্জ, টিয়ার সেল এবং শটগান ব্যবহার করে প্রায় শতাধিক নেতা-কর্মীকে আহত করেছে। এখন অনেকেই হাসপাতালে চিকিৎসা নিচ্ছে এবং এর মধ্যে কয়েকজনের অবস্থা সঙ্কটাপন্ন বলে আমরা খবর পেয়েছি।

“আমরা এই হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। এই হামলা থেকে আবার প্রমাণিত হল সরকার মত প্রকাশের কোনো স্বাধীনতা দিতে নারাজ। তারা গণতান্ত্রিক অধিকারগুলোকে হরণ করে নিয়েছে।”

জাতীয় প্রেস ক্লাবের সামনে ছাত্রদলের এই কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে মির্জা ফখরুলের বক্তব্য দেওয়ার কথা ছিল। তিনি সাড়ে ১১টার পর প্রেস ক্লাব চত্বরে আসেন। এর আগেই পুলিশ সমাবেশ পণ্ড করে দেয়।

পরে তিনি গুলশানে দলীয় চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন।