মানুষকে বঞ্চিত করে দলীয়করণ চলছে: জি এম কাদের

দেশের মানুষকে বঞ্চিত করে দলীয়করণ চলছে বলে অভিযোগ করেছেন জাতীয় পার্টি (জাপা) চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2021, 11:34 AM
Updated : 21 Feb 2021, 11:34 AM

রোববার আন্তর্জাতিক মাতৃভাসা দিবস উপলক্ষ্যে এক দলীয় আলোচনায় তিনি বলেন, “একুশের ধারাবাহিকতায় মুক্তির জন্য স্বাধীনতা সংগ্রাম হয়েছিল। মুক্তিযুদ্ধে আমরা স্বাধীনতা পেয়েছি কিন্তু এখনও মুক্তি পাইনি। হুসেইন মুহম্মদ এরশাদ ক্ষমতা হস্তান্তরের পর থেকে দেশে সংসদীয় গণতন্ত্রের নামে সংসদীয় একনায়কতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে। এতে একদিকে বৈষম্য বেড়েছে, অপরদিকে জবাবদিহিতা নেই কোথাও।

“স্বাধীনতার আগে পশ্চিম পাকিস্তানের সাথে আমাদের বৈষম্য ছিল, কিন্তু নব্বই  সালের পর থেকে দেশের মানুষের সাথে বৈষম্য করছে, যারা রাষ্ট্র ক্ষমতায় থাকে। দেশের মানুষকে বঞ্চিত করে দলীয়করণ চলছে। উপজেলা পর্যায়ের নেতারাও হাজার কোটি টাকা বিদেশে পাচার করছে। যারা রাষ্ট্র ক্ষমতায় থাকে তারাই চাকরি ও ব্যবসায় সুযোগ পাচ্ছে, কিন্তু দেশের সাধারণ মানুষ সকল অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।”

উচ্চ আদালতের বাংলায় রায় না হওয়ায় উষ্মা প্রকাশ করে সংসদের বিরোধীদলীয় উপনেতা জি এম কাদের বলেন, “ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদই সর্বস্তরে বাংলাভাষা প্রচলনের আইন করেছিলেন। অনেক ক্ষেত্রেই তা বাস্তবায়ন হলেও উচ্চ আদালতে এখনও পুরোপুরি বাংলা প্রচলন হয়নি। কেন্দ্রীয় শহীদ মিনার ডিজাইন অনুযায়ী তৈরী করে ভাষা শহীদদের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেছিলেন হুসেইন মুহম্মদ এরশাদ।”

রাজধানীতে জাপা চেয়ারম্যানের বনানী কার্যালয়ে ওই আলোচনা সভায় দলের মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু সৈয়দপুরে জাতীয় পার্টি নেতাকর্মীদের ওপরে সন্ত্রাসী হামলার নিন্দা জানান।

তিনি বলেন, “সৈয়দপুর পৌর নির্বাচনে অন্যায়ভাবে আধিপত্য বিস্তার এবং নির্বাচনকে কলুষিত করতেই শনিবার রাত ১১টায় আওয়ামী লীগের নেতা-কর্মীরা জাতীয় পার্টির নেতা-কর্মীদের ওপরে হামলা করেছে। আওয়ামী সন্ত্রাসীদের অবৈধ কর্মকাণ্ড প্রতিহত করতে জাতীয় পার্টি নেতা-কর্মীরা প্রস্তুত আছে। কোনভাবেই আওয়ামী সন্ত্রাসীদের ছাড় দেয়া হবে না।

“১৯৫২ সালে মানুষের প্রশ্ন ছিল আমরা কোন ভাষায় কথা বলব, আর এখন মানুষের প্রশ্ন হচ্ছে আমরা কী কথা বলতে পারব? দেশের মানুষ আজ কথা বলতে পারছে না, গণমাধ্যম সত্য কথা তুলে ধরতে পারছে না। এটা লজ্জাজনক, দুঃখজনক।”

অনুষ্ঠানে অন্যদের বক্তব্য রাখেন জাপার কো-চেয়ারম্যান এবিএম রুহুল আমিন হাওলাদার, কাজী ফিরোজ রশীদ, প্রেসিডিয়াম সদস্য শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম।

আলোচনার সভার আগে ও পরে সাংস্কৃতিক পার্টির আহ্বায়ক শেরিফা কাদেরের তত্ত্বাবধানে এবং সদস্য সচিব আলাউদ্দিন আহমেদের উপস্থাপনায় সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।