রিজভীসহ ৩২ জনের বিরুদ্ধে পুলিশের মামলা

জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপির বিক্ষোভ সমাবেশ চলাকালে পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় রুহুল কবির রিজভীসহ দলটির নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2021, 01:40 PM
Updated : 14 Feb 2021, 01:40 PM

শনিবার রাতে রমনা থানায় দায়ের করা এই মামলায় বিএনপি, স্বেচ্ছাসেবক দল, যুবদল ও ছাত্রদলের ৩২ জনকে আসামি করা হয়েছে।

তাদের মধ্যে ১৩ জনকে ইতোমধ্যে ওই মামলায় গ্রেপ্তার দেখিয়ে রিমান্ডে নেওয়া হয়েছে বলে রমনা থানার ওসি মনিরুল ইসলাম জানিয়েছেন। 

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “ওই ঘটনায় নেতৃত্ব দেওয়া যারা পলাতক রয়েছেন, তাদেরও গ্রেপ্তারের চেষ্টা চলছে।”

মামলাটি দায়ের করেছেন রমনা মডেল থানার এসআই আনোয়ার হোসেন। আসামিদের বিরুদ্ধে ‘বেআইনিভাবে’ জোটবদ্ধ হয়ে দাঙ্গা বাঁধানো, সরকারি কাজে বাধা, পুলিশকে ‘আক্রমণ ও আঘাত করে’ আহত করা, পুলিশের কাজে ব্যবহত ঢালের ক্ষতি করার অভিযোগ এনেছেন তিনি।

জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল ‘সংবিধান লঙ্ঘন, বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের দেশত্যাগে সহায়তা এবং তাদের গুরুত্বপূর্ণ পদে পদায়নের’ কারণে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়ার রাষ্ট্রীয় খেতাব বাতিলের সিদ্ধান্ত নেওয়ায় শনিবার ঢাকাসহ জেলায় জেলায় বিক্ষোভ সমাবেশের কর্মসূচি দেয়। 

ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনে সেই সমাবেশ শুরুর পর পুলিশ এসে তাদের সড়ক থেকে তুলে দেয়। সে সময় পুলিশের সঙ্গে বিএনপিকর্মীদের সংঘর্ষও বাঁধে। পুলিশ লাঠিপেটা করলে জবাবে বিএনপিকর্মীরা ইট ছোড়ে।

মামলায় বলা হয়, “বিএনপি কর্মীরা আকস্মিকভাবে পুলিশের উপর হামলা চালায়। একপর্যায়ে তারা মৎস্য ভবনের সামনে দিয়ে শাহবাগের দিকে যেতে থাকে। এ সময় বাধা দেওয়া হলে তারা পুলিশের উপর ইট নিক্ষেপ করে, তাতে কয়েকজন পুলিশ আহত হয় “

তখন ঘটনাস্থল থেকে ঢাকা মহানগর উত্তর যুবদলের যুগ্ন সাধারণ সম্পাদকসহ মোট ১৩জনকে গ্রেপ্তার করা হয় বলে উল্লেখ করা হয়েছে মামলায়।

এজাহারে বলা হয়েছে, “জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছে, বিএনপি নেতা রহুল কবির রিজভী, নিপুণ রায়, হাবিবুন নবি খান সোহেল, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদের ভুঁইয়া জুয়েল, যুবদলের সাধারণ সম্পাদক সুলতার সালাউদ্দিন টুকু, যুবদলের সভাপতি সাইফুল ইসলাম নিরব, ছাত্রদলের সভাপতি ফজলুল রহমান খোকন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলসহ মহানগর ও থানা পর্যায়ের মোট ১৯জন নেতা পুলিশের উপর আক্রমণে নেতৃত্ব দিয়েছে।”