প্রমাণ করে দিন আল-জাজিরা মিথ্যা: সরকারকে গয়েশ্বর

আল-জাজিরায় প্রকাশিত যে প্রতিবেদন নিয়ে আলোচনা চলছে, সেটি সত্যি কি মিথ্যা- সরকারকে তা ‘প্রমাণ করে দেওয়ার’ চ্যালেঞ্জ জানিয়েছেন বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2021, 08:24 AM
Updated : 12 Feb 2021, 08:24 AM

শুক্রবার এক মানববন্ধনে বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, “গলাবাজি, চাপাবাজি ছেড়ে সঠিকভাবে আপনি মোকাবিলা করেন। প্রমাণ করে দেন যে, আল-জাজিরা যা বলছে এটা সঠিক না, সত্য না মিথ্যা। এই কাজটুকু করতে এত কষ্ট কেন?”

গত ১ ফেব্রুয়ারি রাতে ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে একটি প্রতিবেদন প্রচার করে আল-জাজিরা। 

পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে আল জাজিরার ওই প্রতিবেদনকে ‘মিথ্যা ও মানহানিকর’ হিসেবে বর্ণনা করেছে।

সেখানে বলা হয়, কিছু ‘উগ্রপন্থি ও তাদের সহযোগী, যারা লন্ডন এবং বিভিন্ন জায়গায় থেকে এসব করছে’, তাদের এই ‘বেপরোয়া অপপ্রচারকে’ বাংলাদেশ সরকার প্রত্যাখ্যান করছে।

আর সেনা সদরের তরফ থেকে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পাঠানো এক বিবৃতিতে ওই প্রতিবেদনকে বর্ণনা করা হয় ‘সাজানো এবং দুরভিসন্ধিমূলক’ হিসেবে।

আল-জাজিরার ওই প্রতিবেদনের পেছনে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ‘হাত আছে’ বলেও সন্দেহ প্রকাশ করেছেন আওয়ামী লীগ নেতাদের কেউ কেউ।

তাদের উদ্দেশে বিএনপি নেতা গয়েশ্বর বলেন, “আল-জাজিরার ঘটনা নিয়ে আপনাদের তো এতটা পেট খারাপ হওয়ার কথা না। কারণ আপনাদের হজম শক্তি কম না। অনেক কিছু হজম করেছেন।… এটা তো লক্ষ ঘটনার একটা মাত্র। এটাতে মাথা খারাপ হওয়ার এত কি হল?”

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মুক্তিযুদ্ধের ‘বীর উত্তম’ খেতাব বাতিলের উদ্যোগের সমালোচনা করে গয়েশ্বর বলেন, “আমার ধারণা ছিল স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আওয়ামী লীগের পক্ষ থেকে জিয়াউর রহমানকে মরণোত্তর সংবর্ধনা দেবে। যে কাজ তাদের করার কথা ছিল, তারা করে নাই।”

সরকারকে গণতন্ত্রের পথে ‘ফিরে আসার’ আহ্বান জানিয়ে এই বিএনপি নেতা বলেন, “এটা রাজতন্ত্রের দেশ না। রাজা যুদ্ধ করে পরাজিত হলে আরেক রাজা আসে। প্রজারা প্রজার জায়গায় থাকে। এটা জনগণের দেশ। জনগণের দেশটা জনগণের মত চলতে দেন, জনগণের দেশটা জনগণের কাছে ছেড়ে দেন।”

স্বেচ্ছায় পদত্যাগ করে একটি নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে সরকারের প্রতি আহ্বান জানান গয়েশ্ববর।

জিয়াউর রহমানের বীর উত্তম খেতাব বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদে জাতীয় প্রেস ক্লাবের সামনে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) উদ্যোগে এই মানববন্ধন হয়।

সংগঠনের চেয়ারম্যান কে এম আবু তাহেরের সভাপতিত্বে মানববন্ধনে লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান, বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, ইসলামী ঐক্য জোটের ভাইস চেয়ারম্যান শওকত আমীন বক্তব্য দেন।