‘মানুষ রাজনীতিকদের এখন বিশ্বাস করে না’

দেশের বেশিরভাগ মানুষ এখন রাজনীতিকদের বিশ্বাস করে না বলে মন্তব্য এসেছে খোদ একজন সংসদ সদস্যের কাছ থেকে।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2021, 12:00 PM
Updated : 28 Jan 2021, 12:00 PM

জাতীয় পার্টির সংসদ সদস্য সালমা ইসলাম বৃহস্পতিবার সংসদে দাঁড়িয়ে রাষ্ট্রপতির ভাষণের উপর ধন্যবাদ প্রস্তাবের উপর আলোচনার সময় এই মন্তব্য করেন।

তিনি বলেন, “রাজনীতিবিদদের নিয়ে সাধারণ মানুষের ভাবনা কী? সাধারণ মানুষ এখন আর আমাদের নিয়ে ভাবেন না। বেশিরভাগ রাজনীতিবিদকে তারা বিশ্বাসই করে না।”

এটাই এখন দেশের রাজনীতিকদের ‘বড় চ্যালেঞ্জ’ বলে মনে করেন সংরক্ষিত আসনের এই সংসদ সদস্য।

“সাধারণ মানুষ ও ভোটাররা যদি আমাদের বিশ্বাস না করে, তাহলে আমাদের এই রাজনীতি আর কথিত আত্মত্যাগ কাদের জন্য?”

সালমা অতীতের রাজনীতিকদের সঙ্গে এখনকার তুলনা করে বলেন, “এখন কি সেই মানের রাজনীতিবিদ আছে? থাকলে তার সংখ্যা কত হবে? রাজনীতিতে আমি অল্প দিন এসেছি। কিছু শিখেছি, এখনও শিখছি। কিন্তু কিছু কর্মকাণ্ড দেখে আমি লজ্জিত হই।”

তিনি বলেন, “এখন প্রকৃত রাজনীতিবিদদের মূল্যায়ন হয় না। বরং হাইব্রিডদের জয়জয়কার। শর্টকাট পথে রাতারাতি ধনী হতে অনেকে রাজনীতিতে নাম লেখান।

“যার নিজের এবং পরিবারের দলে কোনো অবদান নেই, এমন লোক হঠাৎ বড় নেতা হয়ে যান। তিনি পদও পাচ্ছেন এমনকি মহান সংসদে ঢুকেও পড়েছেন। কী দুর্ভাগ্য জাতির! সাধারণ মানুষ মনে করে রাজনীতি এখন একটা ব্যবসা। ব্যবসা করে মাথার ঘাম পায়ে না ফেলে এখানে দ্রুত ধনীও হওয়া যায়। এরকম একটি ধারণা সমাজে প্রতিষ্ঠিত হয়েছে।”

এদিন রাষ্ট্রপতির ভাষণের উপর আলোচনায় জাতীয় পার্টির আরেক সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারী বলেন, রাষ্ট্র পরিচালনায় সংসদের ক্ষমতা কমে যাচ্ছে।

“আমরা অনুভব করছি এমপওয়ারমেন্ট বিকেম এ বিগ ইস্যু। আস্তে আস্তে আমাদের এমপাওয়ারমেন্ট কমিয়ে দেওয়া হচ্ছে। পার্লামেন্টের এমপাওয়ারমেন্ট কমে গেলে গণতন্ত্রের এমপাওয়ারমেন্ট কমে যাবে। সংসদ সদস্যদের এমপাওয়ার্ড করতে হবে।”

শামীম পাটোয়ারি বলেন, “সরকার সবসময়ই ছিল। তৈমুর লংদের সময়ও সরকার ছিল। কিন্তু গণতন্ত্রের সৌন্দর্য হচ্ছে গণতন্ত্রে সরকারও থাকবে, বিরোধী দলও থাকবে। এখন মাল্টিকালচারের দিকে যেতে হবে।

“কলামিটির সময় সবার কাছে শুনতে হবে। শুনে সরকারকে পলিসি ঠিক করতে হবে। রেহমান সোবহান চমৎকার বলেছেন, এই মুহূর্তে প্রয়োজন ইনক্লুসিভ পলিসি। সরকারি দল বিরোধী দল, মিডিয়া, অর্থনীতিবিদ সবাইকে নিয়ে এই মুহূর্তে দেশ চালাতে হবে। জাতীয় পার্টিতে এমন ১০ জন আছেন যারা অতীতে মন্ত্রী ছিলেন। তাদের অভিজ্ঞতা কাজে লাগাতে হবে।”

দেশে বৈষম্য বাড়ছে দাবি করে শামীম পাটোয়ারী বলেন, “করোনার পর দারিদ্র্যের লেভেল ৫০ শতাংশের বেশি যেতে পারে। এটা নিয়ে অত্যন্ত শঙ্কিত।

“কোটিপতি বেড়েছে যেসব দেশে, তার একটি বাংলাদেশ। এটা মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে যায় না। এটা একটা বিপর্যয় নিয়ে আসতে পারে।”