চট্টগ্রামে ভোটের হার কেন কম, নিজের ধারণা বললেন হাছান

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, করোনাভাইরাসের মহামারীর পাশাপাশি বিএনপি ‘হাল ছেড়ে দেওয়ায়’ চট্টগ্রাম সিটি নির্বাচনে ভোটের হার কম হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2021, 10:29 AM
Updated : 31 Jan 2021, 07:49 AM

সচিবালয়ে বৃহস্পতিবার ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের নব-নির্বাচিত কমিটিদের সদস্যসের সঙ্গে এক বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, “সেখানে ভোটার টার্নআউট কম হওয়ার প্রধান কারণ করোনা। দ্বিতীয়ত নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করলেও শেষের দিকে তারা হাল ছেড়ে দিয়ে ঘরে বসে ছিল।”

বিক্ষিপ্ত সংঘর্ষ আর গুলিতে এক জনের প্রাণহানির মধ্য দিয়ে বুধবার চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ হয়। তাতে বিএনপির প্রার্থী শাহাদাত হোসেনকে প্রায় তিন লাখ ভোটের ব্যবধানে হারিয়ে মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগের এম রেজাউল করিম চৌধুরী। নির্বাচন কমিশন যে হিসাব দিয়েছে, তাতে চট্টগ্রামের নির্বাচনে ভোটের হার ছিল মাত্র সাড়ে ২২ শতাংশ।

হাছান মাহমুদ বলেন, “কার্যত নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করার জন্য বিএনপির যেভাবে মাঠে থাকা প্রয়োজন ছিল, সেভাবে মাঠে ছিল না। যে সহিংসতাগুলো হয়েছে সেগুলো কাউন্সিলর প্রার্থীদের মধ্যেই হয়েছে।”

কবে করোনাভাইরাসের টিকা নিচ্ছেন, সেই প্রশ্নে তথ্যমন্ত্রী বলেন, “করোনার টিকার প্রায়োরিটি অনুযায়ী আমার অবস্থান কোথায় আমি জানি না। তবে যারা প্রায়োরিটি লিস্টে আছে তারাইতো পাবেন প্রথমে।

“লিস্টের মধ্যে একটি জিনিস দেখেছি, ৫৫ বছরের বেশি বয়স্করা সবাই টিকা পাবেন। আমার বয়স ৫৫ বছরের বেশি, আমি টিকা পাওয়ার যোগ্য।”

‘ফ্রন্টলাইন ফাইটারা’ প্রথমে টিকা পাওয়ার অধিকার রাখেন মন্তব্য করে তথ্যমন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রী বলেছেন, আমরা জনগণকে দিয়ে পরে টিকা আমরা নেব। আমিও ব্যক্তিগতভাবে মনে করি, জনগণকে টিকা দেওয়ার পর... যারা ফ্রন্টলাইন ফাইটার বা যাদের টিকা পাওয়া খুবই জরুরি তারা পাওয়ার পর আমাদের অধিকার।”

ফাটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি গোলাম মোস্তফার নেতৃত্বে সংগঠনের নব-নির্বাচিত কমিটির সদস্যরা এদিন তথ্যমন্ত্রীর মধ্যে সৈজন্য সাক্ষাৎ করেন।

তাদের উদ্দেশে হাছান মাহমুদ বলেন, “ফটো সাংবাদিকরা অনেক মুহূর্তকে এমনভাবে ধরে রাখেন, যেটি অন্য কেউ করতে পারে না। ফটো সাংবাদিকদের কাজ সবাই বুঝতে পারেন না। সবার বোঝার মত হয়ত দৃষ্টিও নেই। নিউজের সঙ্গে যখন ছবি যায়, নিউজটাকে পূর্ণতা দেয়।”

ফাটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সদস্যদের ছবি নিয়ে একটি বড় প্রদর্শনী আয়োজনের পরামর্শ দিয়ে তথ্যমন্ত্রী বলেন, “মুজিববর্ষে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে আপনারা একটি বড় প্রদর্শনীর আয়োজন করতে পারেন।”