কর্মজীবনের কর্মশালায় ‘দারুণ সাড়া’

সরকারের তৈরি করা বিভিন্ন অবকাঠামোকে কাজে লাগিয়ে তরুণরা কী করে নিজেদের ক্যারিয়ার গড়তে পারে, সেই পথের দিশা দিতে শুরু হওয়া আওয়ামী লীগের বিশেষ আয়োজন কর্মজীবনের কর্মশালা ‘দারুণ সাড়া ফেলেছে’ বলে জানিয়েছেন আয়োজকরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2021, 03:10 PM
Updated : 27 Jan 2021, 03:10 PM

এ কার্যক্রমের সঙ্গে যুক্ত আওয়ামী লীগের গবেষণা উইং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) সমন্বয়ক তন্ময় আহমেদ জানান, গত ৯ জানুয়ারি আনুষ্ঠানিক উদ্বোধনের পর এ পর্যন্ত ৬ হাজার তরুণ-তরুণী এ কর্মশালার জন্য নিবন্ধন করেছেন।

তিনি বলেন, “তরুণরা বিষয়টিকে স্বাগত জানিয়েছে। খুব ভালো রেসপন্স পাচ্ছি।”

বাংলাদেশ আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক উপ-কমিটি ‘কর্মজীবনের কর্মশালা: তরুণদের কর্মদক্ষতা ও কর্ম-পরিকল্পনা উন্নয়ন বিষয়ক কর্মসূচি’ শীর্ষক এ আয়োজন করেছে। আর তাতে সার্বিক সহযোগিতায় রয়েছে সিআরআই।

তন্ময় জানান, আগামী ৩০ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত আগ্রহীরা career.albd.org ওয়েবসাইটে লগ ইন করে কর্মশালার জন্য আবেদন করতে পারবেন।

“এখান থেকে যাচাই বাছাই শেষে ফেব্রুয়ারি মাসের জন্য আমরা প্রথম ব্যাচকে প্রস্তুত করব। যাচাই বাছাই প্রক্রিয়ায় প্রান্তিক পর্যায়ের তরুণ, মাদ্রাসা শিক্ষার্থী ও পিছিয়ে থাকা জনগোষ্ঠীকে আমরা বেশি প্রাধান্য দিচ্ছি। আমাদের লক্ষ্য, তাদেরকে মূল কর্মশক্তির সঙ্গে যুক্ত করা, যেন সমন্বিত উন্নয়ন হয়।"

সমন্বয়ক বলেন, “সিআরআই সবসময় তারুণ্যকে প্রধান দিয়ে কাজ করে, এ জন্যই এ প্রোগ্রামটিতে আমাদের যুক্ত হওয়া। দক্ষ জনশক্তি গড়ে তুলতে মাননীয় প্রধানমন্ত্রীর পরিকল্পনাকে এগিয়ে নিতে আমরা কাজ করছি।”

এ আয়োজনের অন্যতম উদ্যোক্তা সুফি ফারুক ইবনে আবুবকর বলেন, “আমরা ক্যারিয়ার বিষয়ে অভিজ্ঞ মানবসম্পদ বিশেষজ্ঞদের সাথে নিয়ে এই প্রশিক্ষণটি পরিকল্পনা করেছি। বিভিন্ন শিল্প ও সেবা খাতের সফল ব্যক্তিরা ইতোমধ্যে আমাদের এই প্রোগ্রামে সম্পৃক্ত হয়েছেন। তারা বিভিন্নভাবে দিকনির্দেশনা দিয়ে সহায়তা করছেন।

“পাশাপাশি তারা আমাদের 'ক্যারিয়ার ক্যাটালগে' সাক্ষাৎকারের মাধ্যমে যুক্ত করছেন তাদের খাতের এন্ট্রি লেভেলের পেশা পরিচিতি। তারা প্রশিক্ষণেও যুক্ত থাকবেন। আমরা দল মত নির্বিশেষে দেশের সফল ব্যক্তিকে এই কর্মসূচির সাথে যুক্ত হতে আমন্ত্রণ জানাচ্ছি।”

ফারুক ইবনে আবুবকর বলেন, “আমরা তরুণদের বলতে চাই, পরিকল্পনা থাকলে নানা কারণে সেটি ব্যর্থ হবার সামান্য সম্ভাবনা থাকে, তবে পরিকল্পনা না থাকলে ব্যর্থ হবার সম্ভাবনা শতভাগ। তাই প্রত্যেক তরুণের সম্ভাবনার সর্বোচ্চ বিকাশ নিশ্চিত করতে অবশ্যই ক্যারিয়ার পরিকল্পনা থাকা দরকার। আমাদের ক্যারিয়ার ক্যাটালগ ও প্রশিক্ষণের কিছু ভিডিও পাবলিক রিসোর্স হিসেবে থাকছে, যা সরাসরি অংশগ্রহণকরীরা ছাড়াও বাকিদের সাহায্য করবে।"

আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক উপ-কমিটির সম্পাদক শামসুন নাহার চাঁপা এ উদ্যোগের বিষয়ে বলেন, বর্তমান তরুণ প্রজন্ম অনেক কিছুই করছে। কিন্তু তারা কোন পথে এগিয়ে যাবে, ভবিষ্যতে কী করবে তা নিয়ে অনেকের ‘সংশয়’ রয়েছে।

“সেই সংশয় কাটাতে ও তাদের সঠিক পথ দেখাতে আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক উপ-কমিটি এই উদ্যোগ গ্রহণ করেছে। কর্মজীবনের কর্মশালার মাধ্যমে আমরা তরুণদের ক্যারিয়ার গঠনের জন্য একটি গাইড লাইন দেব। কেউ হয়ত ডাক্তার হবে, কেউ ইঞ্জিনিয়ার, কেউ ব্যক্তি উদ্যোগে কিছু গড়ে তুলে হয়ে উঠবে সফল উদ্যোক্তা। আমাদের কাজ হবে তাদের নিজ নিজ ক্যারিয়ার গড়ার সঠিক দিক নির্দেশনা দেওয়া।”

এ কর্মশালার মাধ্যমে কতটা সফলতা আশা করছেন জানতে চাইলে তিনি বলেন, "আমি খুবই আশাবাদী। এই কার্যক্রমের মাধ্যমে আমরা দক্ষ কর্মশক্তি তৈরি করব, যারা নিজেরা নিজেদের অন্ন যোগাবে। সেই সঙ্গে তাদের মাধ্যমে তাদের পরিবার, দেশ ও জাতি উপকৃত হবে। আমরা পথ দেখিয়ে দেব। সেই পথে হেঁটে সাফল্য ছিনিয়ে আনবে তারা।"