কোভিড-১৯ এর টিকার প্রয়োগেও সফল হবে সরকার: কাদের

করোনাভাইরাসের অভিঘাত মোকাবিলার মতো টিকা প্রয়োগেও সরকার সফল হবে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2021, 11:49 AM
Updated : 20 Jan 2021, 11:49 AM

বুধবার আওয়ামী লীগ কার্যালয়ে দলের শ্রম ও জনশক্তি বিষয়ক উপ কমিটি আয়োজিত আলোচনা সভায় ভিডিও কনফারেন্স যুক্ত হয়ে একথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, “করোনাভাইরাস অভিঘাত যেভাবে সরকার সফলতার সাথে মোকাবিলা করেছে, করোনার টিকা সংগ্রহ, ব্যবস্থাপনা ও টিকা প্রদান কাজও স্বচ্ছতা, সফলতার সাথে সম্পন্ন করবে।”

বিএনপি করোনাভাইরাসের টিকা নিয়ে আগাম অপপ্রচার শুরু করছে অভিযোগ করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, “দেশ ও মানুষের কল্যাণে যে কোনো কাজকে প্রশ্নবিদ্ধ করাই তাদের রাজনীতি। তারা (বিএনপি) দেশ ও মানুষের কল্যাণে কোনো কাজ নিজেরা তো করেনি, সরকার করুক তাও চায় না।

“সরকার ও দেশের সফলতা এবং অর্জন বিএনপির গায়ে জ্বালা ধরায়। তাদের আমলে প্রতিটি ক্ষেত্রে দুর্নীতি প্রাতিষ্ঠানিক রূপ পেয়েছিল। বর্তমান সরকার দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান এবং অপরাধীদের শাস্তি দিতে সামান্যতমও দ্বিধাবোধ করে না এবং এটি দৃষ্টান্তে পরিণত করেছে।”

শেখ হাসিনার সরকার মানুষের জীবনযাত্রার ব্যয়ের সাথে সামঞ্জস্যপূর্ণ শ্রমিকদের ন্যূনতম মজুরির নিশ্চয়তা, চাকরির নিরাপত্তা এবং শ্রমিক কল্যাণ ও ট্টেড ইউনিয়ন অধিকারের স্বীকৃতি প্রতিষ্ঠায় কাজ করছে বলে মন্তব্য করেন কাদের।

তিনি বলেন, পোশাক শিল্পের সমস্যা সমাধানে পরিকল্পিত অন্তর্ঘাত, গার্মেন্ট ফ্যাক্টরিতে উপর্যুপরি দুর্ঘটনা প্রাণহানিতে রূপ নিতো। সেখানে কার্যকর ব্যবস্থা নিয়েছে শেখ হাসিনার সরকার।

“এ লক্ষ্যে বাংলাদেশ শ্রম আইন বিধিমালা, শিশুশ্রম নিরসন, গৃহকর্মী সুরক্ষা ও পেশাগত নিরাপত্তা বিধানে আইনগত কাঠামো সুদৃঢ় করা হয়েছে।”

দেশে ৪৩টি শিল্প সেক্টরের মধ্যে ৪০টি সেক্টরে শ্রমিকদের ন্যূনতম মজুরি শতভাগ বৃদ্ধি করে ৮ হাজার ৩০০ টাকা নির্ধারণ করা হয়েছে জানিয়ে সেতুমন্ত্রী বলেন, শ্রমিকবান্ধব হিসেবে শেখ হাসিনার সরকার শ্রমিকের সন্তানের উচ্চশিক্ষা শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের ১০ কোটি টাকা অনুদান প্রদান করেছে। 

“করোনার লকডাউনের কারণে শ্রমজীবি অনেক মানুষ কাজ হারিয়েছে। তাদের জীবন দুর্বিষহ হওয়ার আশঙ্কা ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার অসহায় মানুষের কল্যাণে খাদ্য সহায়তা ও নগদ সহায়তা প্রদান করেছেন। এছাড়া সামাজিক নিরাপত্তাবেষ্টনী রেশন কার্ডের আওতা বৃদ্ধি করা হয়েছে।”

ওবায়দুল কাদের বলেন, করোনাকালে অসহায় মানুষের সুরক্ষা ও দুর্যোগ ব্যবস্থাপনায় প্রধানমন্ত্রীর মানবিক নেতৃত্বে যে উদ্যোগ চালানো হয়েছিলো তা বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। অথচ বিএনপি বরাবরের মতো মিথ্যা বলছে, সরকার নাকি করোনা মোকাবেলায় ব্যর্থ হয়েছে।

“বিএনপি নেতারা বলেছিল, লাখ লাখ মানুষ না খেয়ে, বিনা চিকিৎসায় রাস্তায় মরে পড়ে থাকবে। শেখ হাসিনার মানবিক, দূরদর্শী, নেতৃত্ব এবং আল্লাহর রহমতে এখনো সেটি হয়নি বলেই বিএনপি নেতাদের আক্ষেপ। এজন্য তারা মনের যন্ত্রণায় ভুগছে, তাদের গাত্রদাহ হচ্ছে। সরকার করোনা মোকাবিলায় সফল নাকি ব্যর্থ তা দেশের জনগণ দেখেছে, বাস্তবেও সেটা দৃশ্যমান।

“সরকার ও আওয়ামী লীগকর্মীরা যখন মানুষের কল্যাণে দিবারাত্র সেবা দিয়েছে, তখন বিএনপি উটপাখির মতো বালুতে মাথা লুকিয়ে রেখেছিল। আর এখন নির্লজ্জভাবে বলছে, সরকার ব্যর্থ। বিএনপির কাজই হচ্ছে বসে বসে মিথ্যাচার করা। মিথ্যাচার আর অন্ধ সমালোচনা ছাড়া তাদের অন্য কোনো সক্ষমতা নেই।”

শ্রম ও জনশক্তি বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আবদুল হাফিজ মল্লিক ও সদস্য সচিব এবং আওয়ামী লীগের শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক মো. হাবিবুর রহমান সিরাজসহ উপকমিটির অন্যান্য সদস্য সেখানে ছিলেন।