সরকার ‘অনেক নৌকায়’ পা দিয়ে আছে: বিএনপির নজরুল

ক্ষমতা ‘দখলে রাখতে’ সরকার ‘অনেক নৌকায়’ পা দিয়ে বসে আছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2021, 10:37 AM
Updated : 14 Jan 2021, 10:37 AM

বৃহস্পতিবার ঢাকায় এক আলোচনা সভায় তিনি বলেন, “বাংলাদেশ এক অদ্ভূত রাষ্ট্র, যে দেশের সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম আছে, আবার ধর্মনিরপেক্ষতাও আছে। একই সংবিধানে গণতন্ত্রও আছে, সমাজতন্ত্রও আছে। একই সংবিধানে বাঙালি জাতীয়তাবাদ আছে, বাংলাদেশি জাতীয়তাবাদও আছে। ক্ষমতায় থাকার জন্য সব ব্যাপারে কম্প্রোমাইজ করা...

“বলে না যে, দুই নৌকায় পা দিলে ডুবে যেতে হয়। এই সরকার তো দুই নৌকায় নয়, অনেক নৌকায় পা দিয়ে বসে আছে আর কি। যে কোনো সময়ে পড়ে যাবে।”

জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেলসহ ২০ দলীয় জোটের জ্যেষ্ঠ নেতাদের উপস্থিতিতে এই আলোচনা সভা হয়।

জোটের সমন্বয়কারী নজরুল বলেন, “একেবারে সাধারণ একটা প্রবাদ বলে যে, সব ডিম এক ঝুড়িতে রাখতে নাই। অর্থাৎ কিকল্প রাখতে হয় সব ব্যাপারে। এই কোভিডে মাস্ক, পিপিই ইত্যাদি নিয়ে... মানে কী নিয়ে কেলেঙ্কারি হয় নাই বাংলাদেশে? দেখেন চাল, ডাল, তেল, নুনই বলেন, ভোটই বলেন, তারপরে দেশের বৈদেশিক নীতি বলেন, শাসনতন্ত্র বলেন- কী নিয়ে হয় নাই?”

তার ভাষায়, দেশের মানুষ এর বিরুদ্ধে একদিন ‘আন্দোলন’ করবে, এটা তিনি ‘বিশ্বাস’ করেন। 

“মানুষের মধ্যে কষ্ট এত বেশি, মানুষের প্রতিবাদ এত সত্য, এত তীব্র যে আন্দোলন অবশ্যম্ভাবী। নিশ্চয় আন্দোলন হবে এবং সেই আন্দোলনের মুখে যারা গণতন্ত্র হত্যা করেছে, যারা দুর্নীতি-অনাচার করে জনগণকে কষ্ট দিয়েছে, তাদেরই পতন হবে।”

আর সেই ‘আন্দোলনের’ জন্য ২০ দলীয় জোটকে প্রস্তুতি নেওয়ার আহ্বান জানান নজরুল।

“২০ দলে সে নিয়ে আলোচনা হতে হবে। আমি যখন অন্যের কথা বলব, তার আগে আমার নিজের কথা বলতে হবে আর কি। আমি নিজে আমার দায়িত্ব বা আমার ভূমিকা ঠিকমত পালন করছি কিনা...। আমরা যদি যার যার দায়িত্ব বা যার যার ভূমিকা ঠিকমত পালন করি, তাহলে আমাদের দায়িত্ব আর ভূমিকাও ঠিকমত পালন হবে।”

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, “যে নীতি ও আদর্শের ওপর ভিত্তি করে আমরা এই জোটটা গঠন করেছি- গণতন্ত্র পুণঃপ্রতিষ্ঠা, সেটার জন্য আমাদের লড়াই করতে হবে।

“আপনাদের কাছে অনুরোধ থাকবে একটাই- সেটা হলো মানসিক প্রস্তুতি নিন। জনগণের আকাঙ্ক্ষা পূরণের দায়িত্ব আমাদের ওপর। আমরা যারা দেশকে ভালোবাসি, আমরা যারা গণতন্ত্রে বিশ্বাস করি, আমরা যারা জনগণের ক্ষমতার প্রতি আস্থাশীল, আমরা যারা ধর্মীয় মূল্যবোধে বিশ্বাস করি, আমাদেরই উচিত ঐক্যবদ্ধভাবে এগিয়ে যাওয়া।”

জমিয়তে উলামায়ে ইসলামের মহাসচিব মাওলানা নূর হোসাইন কাসেমী এবং মুসলিম লীগের চেয়ারম্যান এএইচএম কামারুজ্জামান খানের স্মরণে সেগুন বাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে ২০ দলীয় জোটের উদ্যোগে এই আলোচনা সভা হয়।

নজরুল ২০ দলীয় জোট গঠনে দুই প্রয়াত নেতার ‘অবদানের’ কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খানের সভাপতিত্বে ও লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরানের পরিচালনায় জামায়াতে ইসলামীর মিয়া মো. গোলাম পারোয়ার, জাতীয় পার্টির (কাজী জাফর) মোস্তফা জামাল হায়দার, কল্যাণ পার্টির সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, খেলাফত মজলিশের অধ্যাপক আহমেদ আবদুল কাদের, এনপিপির ফরিদুজ্জামান ফরহাদ, ন্যাপ-ভাসানীর আজহারুল ইসলাম, জাগপার খোন্দকার লুতফর রহমান, এনডিপির কারী আবু তাহের, জাতীয় দলের সৈয়দ এহসানুল হুদা, মুসলিম লীগের জুলফিকার বুলবুল চৌধুরী, জমিয়তে উলামায়ে ইসলামের মাওলানা মুনির হোসেন কাশেমী, মুফতি মহিউদ্দিন ইকরাম, ইসলামী ঐক্যজোটের শওকত আমীন, ইসলামিক পার্টির আবুল কাসেম, এলডিপির এম এ বাশার, সাম্যবাদী দলের কাজী কামাল আলোচনা সভায় বক্তব্য দেন।