আন্দোলনে কৌশলী হতে হবে: গয়েশ্বর

মহামারীর এ সময়ে কৌশল অবলম্বন করে আন্দোলনকে এগিয়ে নিতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2020, 07:53 AM
Updated : 5 Dec 2020, 07:53 AM

শনিবার এক দোয়া মাহফিলপূর্ব সংক্ষিপ্ত বক্তব্যে তিনি বলেন, “আজকে এই বিজয়ের মাস, যে লক্ষ্যে বিজয় অর্জিত হয়েছিল, সেই লক্ষ্য অর্জনের জন্য এই বিজয়ের মাসে আনন্দের পাশাপাশি অত্যন্ত সাহসিকতার সাথে গণতন্ত্রের চেতনা বোধ থেকে আরেকটি গণতন্ত্রের যুদ্ধ করতে হবে। যে যুদ্ধের মধ্য দিয়ে ‘হয় মরবো না হলে গণতন্ত্র ফিরিয়ে আনব’-এই প্রতিজ্ঞা আমাদের করতে হবে।

“একাত্তরে যারা আমাদের সাথে যুদ্ধ করে মারা গেছেন সেই শহীদদের রক্তের ঋণ কী পরিশোধ করার দায়-দায়িত্ব আমাদের নাই? যদি থাকে তাহলে আমরা জীবন-জীবিকার জন্য রাস্তায় মরতে পারি। তার যে প্রাণশক্তি গণতন্ত্র, সেই গণতন্ত্রের আন্দোলন সংগ্রাম থেকে করোনার কথা বলে আমরা পিছিয়ে যাব কেন? আমাদের কোনো না কোনো কৌশল অবলম্বন করে এগিয়ে যেতে হবে।”

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এক বক্তব্যের জবাবে গয়েশ্বর বলেন, “ওবায়দুল কাদের সাহেবকে বলব, বিএনপি আন্দোলন করেছে অতীতে। আপনার মতো লোককে বিএনপির হাওলাত করে আনতে হবে না। আমাদের নেতা, প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান যুদ্ধ করে গাজী হয়েছেন, শহীদ হন নাই। বিএনপির পরবর্তিকালে স্বৈরাচারবিরোধী আপসহীন নেতৃত্বের নাম অথবা গণতন্ত্রের অপর নাম বেগম খালেদা জিয়া, তার কর্মী আমরা।

“সুতরাং আন্দোলন-সংগ্রামে সফলতা আমাদের আছে, অতীত আমাদের ছিল, ভবিষ্যতেও আমরা সফল হব-এই গ্যারেন্টি আমরা দিতে পারি। কিছু বলছি না, কিছু করছি না- তার অর্থ কিন্তু ওবায়দুল কাদের সাহেবকে মুচলেকা দেই নাই, আপনাদেরকে ক্ষমতায় চিরস্থায়ী রাখব। জনগণের ক্ষমতা জনগণের হাতে ফেরত আনব-এইটুকু প্রতিশ্রুতিতে আমি ব্যক্ত করতে চাই।”

খালেদা জিয়া ‘গৃহবন্দি’ উল্লেখ করে গয়েশ্বর বলেন, “করোনা শুরুর সময়ে দেশনেত্রীকে রাতারাতি মুক্তি… বুঝতে হবে। অর্থাৎ তার চিকিৎসার দায়ভার শেখ হাসিনা নেওয়ার সাহস করে নাই, ইচ্ছা প্রকাশ করে নাই। শেখ হাসিনা তাকে মুক্তি দেবে কেন? আইন আছে, আদালত আছে। আদালতে তিনি জামিন প্রাপ্য।

“তাহলে আজকে যদি শেখ হাসিনা নির্বাহী আদেশে খালেদা জিয়াকে মুক্তি দিতে পারেন আমাদের বিশ্বাস করতে কষ্ট কী শেখ হাসিনা তাকে জেল দিয়েছে? আদালত কার্য্ক্রমের মধ্য দিয়ে যদি খালেদা জিয়া দোষী সাব্যস্ত হয়, আদালতের আইন অনুযায়ী খালেদা জিয়ার শতভাগ অধিকার আছে জামিন প্রাপ্তির। তিনি জামিন পেলেন না কেন? খালেদা জিয়া এখন গৃহবন্দি অবস্থায় চিকিৎসাটাও নিতে পারছেন না।”

করোনাভাইরাসে আক্রান্ত স্থায়ী কমিটির সদস্য শ্রমিক নেতা নজরুল ইসলামসহ নেতৃবৃন্দের আরোগ্য কামনায় নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় জাতীয়তাবাদী শ্রমিক দলের উদ্যোগে এই দোয়া মাহফিল হয়।

শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেইনের সভাপতিত্বে আলোচনায় বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, কেন্দ্রীয় নেতা সৈয়দ এমরান সালেহ প্রিন্স, আবদুস সালাম আজাদ প্রমুখ বক্তব্য রাখেন।