‘সরকারের পয়সায়’ নাইচেন না: ভাস্কর্যবিরোধীদের জাফরুল্লাহ

যে ধর্মীয় সংগঠনগুলো ভাস্কর্যের বিরোধিতায় সরব হয়েছে, ‘সরকারই তাদের মাঠে নামিয়েছে’ বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ও জাতীয় ঐক্যফ্রন্টের নেতা জাফরুল্লাহ চৌধুরী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2020, 09:14 AM
Updated : 4 Dec 2020, 09:14 AM

তার দাবি, দেশে ‘বিরাজমান নৈরাজ্য থেকে’ জনদৃষ্টি ভিন্ন খাতে ফেরাতে’ সরকার এই কৌশল নিয়েছে।

শুক্রবার রাজধানীতে এক মানববন্ধনে জাফরুল্লাহ বলেন, “আমি আলেমদের বলি, অযথা এসব বির্তকে না জড়িয়ে আন্দোলনে আাসেন; দ্রব্যমূল্য বেড়েছে, গণতন্ত্র প্রতিষ্ঠা হচ্ছে না তার জন্য। সরকারের কিছু পয়সা পেয়ে তাদের কথায় নাইচেন না, তাদের কথায় নাচলে আপনাদেরই ক্ষতি হবে।”

হেফাজতে ইসলামসহ কয়েকটি ধর্মভিত্তিক সংগঠন সম্প্রতি বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের বিরোধিতায় সরব হয়েছে। অবশ্য তাদের দাবি, তারা বঙ্গবন্ধুর বিরুদ্ধে নন, সব ধরনের ভাস্কর্যের বিরুদ্ধে।

তাদের সমালোচনা করে আওয়ামী লীগ নেতা তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, একাত্তরে পাকিস্তানের বিরুদ্ধে লড়াইকারীদের যারা ‘কাফের’ বলে ফতোয়া দিয়েছিল, তাদের ‘প্রেতাত্মারাই’ এখন ভাস্কর্য নিয়ে প্রশ্ন তুলছে।

এদিকে ঢাকা মহানগর পুলিশ অনুমতি ছাড়া সভা-সমাবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করায় ক্ষোভ প্রকাশ করেন জাফরুল্লাহ চৌধুরী।

তিনি বলেন, “আজকে পুলিশকে দিয়ে যে হঠাৎ নোটিস ডিএমপির; আমি বলি, পুলিশ সরকারের খাদেম নয়, জনগণের খাদেম।”

“পুলিশের শত অভাব-অভিযোগ আছে। আজকে পুলিশ অফিসারদের সরকারি বাড়ি-ঘর নেই। তাদেরকে বাইরে গিয়ে থাকতে হয় বেতনের চেয়ে বেশি ভাড়া দিয়ে। এই অবস্থায় থাকলে তারা ঘুষ খাবে না কি করবে? পুলিশ বাহিনীর প্রতি আমার আবেদন থাকবে, অন্যায় নির্দেশের কথা আপনারা শুনবেন না।”

দ্রব্যমূল্যের প্রসঙ্গ টেনে গণস্বাস্থ্য কেন্দ্রের এই ট্রাস্টি বলেন, “আজকে ওষুধ থেকে শুরু করে প্রত্যেকটা দ্রব্যের মূল্য বৃদ্ধি পেয়েছে বহুগুণ। সরকার যদি নীতি মানে, ১৫ দিনের মধ্যে ওষুধের দাম কমপক্ষে অর্ধেক হবে। ১৯৮২ সালের যে ঔষধ নীতি করা হয়েছে, সেখানে পর্যাপ্ত লাভ দিয়ে ওষুধের মূল্য নির্ধারণ করা হয়েছে।”

বাংলাদেশ লেবার পার্টির উদ্যোগে জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘স্বাস্থ্য খাতে নৈরাজ্য ও দুর্নীতি বন্ধ ও ওষুধের লাগামহীন মূল্য বৃদ্ধির প্রতিবাদে’ এই মানবন্ধন হয়।

সংগঠনের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরানের সভাপতিত্বে অন্যদের মধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার, নির্বাহী কমিটির সদস্য অপর্ণা রায় বক্তব্য দেন।

লেবার পার্টির ফরিদ উদ্দিন, ফারুক রহমান, হুমায়ুন কবির, সৈকত চৌধুরী, শরীফুল ইসলাম, বিএনপির রফিক শিকদার, আরিফা সুলতানা রুমা, সেলিনা সুলতানা নিশিতা, সানজিদা ইয়াসমীন তুলি, কৃষক দলের রাকিবুল ইসলাম রিপন মানববন্ধনে উপস্থিত ছিলেন।