ডিএমপির নির্দেশনা প্রত্যাহার না করলে প্রত্যাখ্যান করা হবে: বাম জোট

ঢাকা শহরে পুলিশের অনুমতি ছাড়া সভা-সমাবেশ না করার যে নির্দেশনা ঢাকা মহানগর পুলিশ কমিশনার দিয়েছেন, তাতে ক্ষোভ ও নিন্দা জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2020, 03:10 PM
Updated : 3 Dec 2020, 03:10 PM

এই নির্দেশনা প্রত্যাহারের আহ্বান জানিয়ে তারা বলেছে, প্রত্যাহার না করলে তা প্রত্যাখ্যান করেই রাজপথে জনগণের অধিকার আদায়ের লড়াই চলবে।

বৃহস্পতিবার বিকালে বাম জোটের নেতাদের এক যৌথ বিবৃতিতে বলা হয়, “জনগণের মত প্রকাশের স্বাধীনতা মৌলিক সাংবিধানিক অধিকার। নির্দেশনা জারি করে সরকার মানুষের বাক স্বাধীনতা কেড়ে নিতে পারবে না।”

বাম জোটের নেতাদের অভিযোগ, “২০১৮ সালের ৩০ ডিসেম্বর পুলিশ-আমলাদের সহযোগিতায় দিনের ভোট রাতে সম্পন্ন করে ভোট ডাকাতির মাধ্যমে ক্ষমতাসীন এ সরকার জনগণের গণতান্ত্রিক অধিকার হরণ করে দুঃশাসন টিকিয়ে রাখতে জনগণের মিছিল, সভা, সমাবেশের উপর নিষেধাজ্ঞা জারি করেছে।”

অবিলম্বে এই নির্দেশনা প্রত্যাহারের দাবি জানিয়ে বিবৃতিতে বলা হয়, “স্বৈরাচারের বিরুদ্ধে দীর্ঘ সংগ্রামের মাধ্যমে জনগণ গণতান্ত্রিক অধিকার ফিরে পেয়েছিল। স্বৈরাচারের বিরুদ্ধে লড়াইয়ের সময় জনগণ সভা, সমাবেশ করতে পুলিশি অনুমোদনের তোয়াক্কা করেনি।

“আজও ভাত ও ভোটের অধিকার প্রতিষ্ঠা করতে জনগণ রাজপথের লড়াইয়ে কোনো অনুমতির তোয়াক্কা করবে না। অবিলম্বে সরকারকে এই অগণতান্ত্রিক নির্দেশ প্রত্যাহার করতে হবে। নচেৎ সরকারের এই অবৈধ নির্দেশ প্রত্যাখ্যান করেই জনগণের লড়াই চলবে।”

বিবৃতিতে স্বাক্ষর করেছেন সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, বাসদ (মার্কসবাদী)’র কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক মবিনুল হায়দার চৌধুরী, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, ইউসিএল’র সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, সমাজতান্ত্রিক আন্দোলনের সভাপতি হামিদুল হক ও বাম জোটের সমন্বয়ক আবদুল্লাহ ক্বাফী রতন।