ডিএমপি কমিশনারের নির্দেশনার প্রতিবাদ ছাত্র অধিকার পরিষদের

ঢাকা মহানগরীতে অনুমতি ছাড়া সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2020, 12:31 PM
Updated : 3 Dec 2020, 12:31 PM

বৃহস্পতিবার সংগঠনটির ভারপ্রাপ্ত আহ্বায়ক মো. রাশেদ খাঁন স্বাক্ষরিত এক বিবৃতিতে এই প্রতিবাদ জানানো হয়।

মানববন্ধনে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীরা (ফাইল ছবি)

বিবৃতিতে বলা হয়, “ডিএমপি কমিশনার মো. শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক  বিজ্ঞপ্তিতে পূর্বানুমতি ছাড়া ঢাকা মহানগরীতে যে কোনো ধর্মীয়, রাজনৈতিক ও সামাজিক সংগঠনের সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ বিজয়ের মাসে ডিএমপি কর্তৃপক্ষের এ ধরনের অগণতান্ত্রিক, জনবিরোধী ও মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থি সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায়। একইসঙ্গে সভা, সমাবেশ করার সাংবিধানিক অধিকার হরণ করে সংবিধান পরিপন্থি কাজ থেকে ডিএমপি কর্তৃপক্ষকে বিরত থাকার আহ্বান জানায়।”

এতে বলা হয়, “আধুনিক রাষ্ট্রের অন্যতম শর্ত হল, জনগণকে মত-প্রকাশের স্বাধীনতা প্রদান। কিন্তু বর্তমান সরকার প্রশাসনকে ব্যবহার করে জনগণের গণতান্ত্রিক কর্মসূচি সভা-সমাবেশ, মিছিল-মিটিংয়ের উপর নিষেধাজ্ঞা আরোপ করে তাদের স্বৈরতান্ত্রিক বৈশিষ্ট্যের বহিঃপ্রকাশ করেছে।

“দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, করোনা মহামারীতে সরকারি দলের নেতা-কর্মীদের দুর্নীতি, লুটপাটসহ সাম্প্রতিক সময়ের নানা অপকর্মের কারণে সরকারের প্রতি যে জনরোষ তৈরি হয়েছে, সেটা রুখতেই সরকার ও প্রশাসন এমন মানবতাবিরোধী ও মৌলিক অধিকার পরিপন্থি সিদ্ধান্ত নিয়েছে। তাই বিজয়ের মাসে সংবিধান বিরোধী যে কোনো কর্মকাণ্ডের বিরুদ্ধে জনগণকে সোচ্চার থাকার আহ্বান জানিয়ে সরকার ও প্রশাসনকেও গণবিরোধী কর্মকাণ্ড থেকে বিরত থাকার আহ্বান জানাই।”