অগ্নিসন্ত্রাসের প্রতিবাদ জাসদের

ঢাকা-১৮ উপনির্বাচনের দিন রাজধানীর বিভিন্ন স্থানে বাসে অগ্নিসংযোগের প্রতিবাদে কর্মসূচি পালন করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2020, 02:23 PM
Updated : 14 Nov 2020, 02:24 PM

শনিবার দলটির ঢাকা মহানগর শাখার উদ্যোগে বঙ্গবন্ধু এভিনিউয়ে মানববন্ধন ও সমাবেশ হয়।

সমাবেশে মহানগর জাসদের সমন্বয়ক মীর হোসাইন আখতার বলেন, “চলন্ত যাত্রীবাহী বাসে আগুন দেওয়ার ঘটনা ২০১৫ সালের নাশকতার ঘটনা আগুনসন্ত্রাস- আগুন যুদ্ধের ঘটনা মনে করিয়ে দেশবাসীর মধ্যে গভীর শঙ্কা তৈরি করেছে। যেভাবে একই সময়ে বিভিন্ন স্থানে বাসে আগুন দেওয়া হয়েছে তাতে প্রমাণ হয়েছে এটা সংঘবদ্ধ শক্তির সুপরিকল্পিত দেশে অশান্তি সৃষ্টির জঘন্য তৎপরতা ছাড়া আর কিছুই নয়।”

গত বৃহস্পতিবার ঢাকা-১৮ আসনে উপনির্বাচন চলার মধ্যেই রাজধানীর বিভিন্ন স্থানে অন্তত নয়টি বাসে আগুন দেওয়া হয়েছে। এ ঘটনায় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা হলেও তারা দায় অস্বীকার করছেন। 

এই ঘটনার প্রতিবাদে ওই সমাবেশে জাসদের মহানগর দক্ষিণের সভাপতি হাজী ইদ্রিস ব্যাপারী বলেন, “বাসে আগুন দেওয়া, নাশকতা, সহিংসতা রাজনৈতিক আন্দোলনের কোনো কৌশলই হতে পারে না। কেউ যদি আগুনসন্ত্রাস-আগুনযুদ্ধকে রাজনৈতিক কৌশল হিসাবে গ্রহণ করে তাহলে ২০১৫ সালে জনগণ যেভাবে ৯৩ দিনের আগুনযুদ্ধ-আগুনসন্ত্রাসের রাজনীতি প্রত্যাখ্যান করেছে, এখনও সেভাবেই প্রত্যাখ্যান করবে।”

স্থায়ী কমিটির সদস্য নুরুল আখতার বলেন, “চলন্ত যাত্রীবাহী বাসে যারা আগুন দিয়েছে তাদের রাজনৈতিক পরিচয় যা-ই হোক, তাদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবি জানাই।”

জাসদের স্থায়ী কমিটির সদস্য নাদের চৌধুরী বলেন, “দেশে শান্তি ও স্থিতিশীলতা বজায় রেখে উন্নয়নের ধারা এগিয়ে দুর্নীতি ও লুটপাট বন্ধ করা, সুশাসন নিশ্চিত করা এবং করোনা মহামারী থেকে জনগণ ও অর্থনীতি বাঁচানোই এখন জনগণের একমাত্র আকাঙ্ক্ষা এবং দেশপ্রেমিক গণতান্ত্রিক রাজনৈতিক শক্তির প্রধান রাজনৈতিক করণীয়।”

এ সময় জাসদের সহ-সভাপতি সফি উদ্দিন মোল্লা, জাতীয় শ্রমিক জোটের সভাপতি সাইফুজ্জামান বাদশা, জাসদের যুগ্ম সাধারণ সম্পাদক রোকনুজ্জামান রোকন, ওবায়দুর রহমান চুন্নু, সাংগঠনিক সম্পাদক মো. নুরুন্নবী, মহানগর পূর্ব জাসদের সহ-সভাপতি শ্রমিক নেতা মাহবুবুর রহমান, ঢাকা মহানগর পশ্চিমের যুগ্ম সাধারণ সম্পাদক মফিজুর রহমান বাবুল, জাসদের অর্থ বিষয়ক সম্পাদক মো. মনির হোসেন, জাতীয় নারী জোটের কেন্দ্রীয় নেত্রী শিরীন সিকদার, ছাত্রলীগের (হা-না) সাধারণ সম্পাদক রাশিদুল হক ননী উপস্থিত ছিলেন।