ঢাকা মহানগর যুব ইউনিয়নে নতুন নেতৃত্ব

‘বিচারহীনতার বিরুদ্ধে, কর্মসংস্থানের দাবিতে জেগে ওঠো সাহসী যৌবন’ স্লোগান নিয়ে চতুর্দশ সম্মেলনে নতুন নেতৃত্ব বেছে নিয়েছে বাংলাদেশ যুব ইউনিয়নের ঢাকা মহানগর শাখা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2020, 09:12 AM
Updated : 14 Nov 2020, 08:40 AM

শুক্রবার ঢাকার শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এ সম্মেলনের উদ্বোধন করেন নাট্যকর্মী শংকর সাওজাল। উদ্বোধনী সমাবেশ শেষে দুপুরে শোভাযাত্রা বের করেন যুব ইউনিয়নের নেতাকর্মীরা।

শাহবাগ থেকে পল্টনের মুক্তি ভবনে সিপিবি কার্যালয়ে গিয়ে শেষ হয় সেই শোভাযাত্রা।

সেখানে বিকালের কাউন্সিল অধিবেশন থেকে ঢাকা মহানগর শাখার নতুন নেতৃত্ব নির্বাচিত হয় বলে যুব ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম জানিয়েছেন।

ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি নির্বাচিত হয়েছেন গোলাম রাব্বি খান। সাধারণ সম্পাদক হয়েছেন শাহীন ভূইঁয়া ও সাংগঠনিক সম্পাদক হয়েছেন জীবন কুমার সাহা।

ঢাকা মহানগর উত্তরে চৌধুরী জোসেন সভাপতি, আসাদুজ্জামান আজিম সাধারণ সম্পাদক ও ইরান মোল্লা সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হয়েছেন।

শাহবাগের উদ্বোধনী অনুষ্ঠানে শংকর সাওজাল দুর্নীতি, অপশাসন ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে তরুণদের একতাবদ্ধ থাকার আহ্বান জানান।

যুব ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি হাফিজ আদনান রিয়াদ সরকারের সমালোচনা করে বলেন, “এই সরকার পুঁজিপতিদের লুটপাটের ব্যবস্থা করে দিয়েছে। দেশ থেকে হাজার হাজার লক্ষ কোটি টাকা বিদেশে পাচার হয়ে যাচ্ছে। সরকার লুটেরাদের লালন পালন করছে। আজ তাদের নিয়ন্ত্রণে পরিচালিত হচ্ছে এই সরকার।”

সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডকে 'অমানবিক' আখ্যা দিয়ে তিনি বলেন, “সরকার আজকে অর্থনৈতিক প্রবৃদ্ধির গান গাইছে। অথচ রাষ্ট্রীয় ব্যাংক বলছে ৭০ থেকে ৭২ শতাংশ লোকের আয় কমে গেছে। যারা স্বউদ্যোগে নানা কাজ করে জীবন ধারণ করত, তারা আজকে কর্মহীন হয়ে গেছে।” 

করোনাভাইরাস মহামারীতে দেশের অর্থনীতি যথন ‘মারাত্মকভাবে বিপর্যস্ত’ তখনও সরকারের ‘সুনির্দিষ্ট পদক্ষেপ’ দেখতে পাচ্ছেন না বলে অভিযোগ করেন রিয়াদ।

তিনি বলেন, “এমন অবস্থায় ওদের উন্নয়নগুলো চলছে, আমরা এই অমানবিক উন্নয়নের মডেলকে প্রত্যাখ্যান করি।”

যুব সমাজের কর্মসংস্থান নিশ্চিত করার লক্ষ্যে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়ে রিয়াদ বলেন, “এ লড়াই হবে খুব কঠিন... কারণ বিপরীতে যারা রাষ্ট্রযন্ত্র দখল করে আছে, তারা অর্থবিত্তের ক্ষমতায় শক্তিশালী। তাদের প্রতিহত করতে গেলে আমাদেরকে আরো বেশি সংগঠিত হতে হবে।"

কেন্দ্রীয় সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম বলেন, "বিচারহীনতা, গুম, খুনের সংস্কৃতির বিরুদ্ধে আমাদের এই লড়াই চলছে। আমাদের এই লড়াই মেহনতি মানুষের মুক্তির লড়াই, তরুণদের কর্মসংস্থানের লড়াই। 

“আগামীতে যদি পরিবর্তন আনতে চাই, তাহলে আমাদের সেই লড়াইয়ের জন্য সদা প্রস্তুত হতে হবে।”

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যুব ইউনিয়নের ঢাকা মহানগর কমিটির বিদায়ী সভাপতি হাবিব ইমন।

২০১৮ সালের অগাস্টে ত্রয়োদশ সম্মেলনে হাবিব ইমন ঢাকা মহানগরের সভাপতি এবং রাসেল ইসলাম সুজন সাধারণ সম্পাদকের দায়িত্ব পেয়েছিলেন।