ঢাকা, সিরাজগঞ্জের দুই আসনে ভোট চলছে ইভিএমে

দুই আওয়ামী লীগ নেতা সাহারা খাতুন ও মোহাম্মদ নাসিমের মৃত্যুতে শূন্য হওয়া ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচনের ভোট চলছে ইভিএমে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2020, 04:30 AM
Updated : 12 Nov 2020, 06:13 AM

ঢাকার সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. নজরুল ইসলাম ও সিরাজগঞ্জের সহকারী রিটার্নিং কর্মকর্তা আবুল হোসেন জানান, সকাল ৮টায় নির্ধারিত সময়েই ইভিএমে ভোটগ্রহণ শুরু হয়েছে, বিকাল ৪টা পর্যন্ত একটানা চলবে। কোথাও কোনো অভিযেগ তারা ‘পাননি’।

আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থী ভোটে থাকলেও অনেকটা নিরুত্তাপ পরিবেশে এ নির্বাচন হচ্ছে। আচরণবিধি নিয়ে ঢাকায় বিএনপি প্রার্থীর ছোটোখাটো অভিযোগ থাকলেও বড় ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

তারা বলেছেন, করোনাভাইরাস মহামারীর মধ্যে স্বাস্থ্যবিধি মেনে ভোট দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। ভোটগ্রহণ কর্মকর্তা ও ভোটারদের হ্যান্ড স্যানিটাইজ করার পাশাপাশি মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব নিশ্চিত করা হচ্ছে।

>> বৃহস্পতিবার সকাল ৮টা-বিকাল ৪টা পর্যন্ত ভোট চলবে।

>> ভোটের দিন সাধারণ ছুটি নেই নির্বাচনী এলাকায়।

>> মঙ্গলবার মধ্যরাত থেকে মটরসাইকেল, ট্রাক ও পিকআপ চলাচলে কড়াকড়ি রয়েছে।

করোনাভাইরাস মহামারীর মধ্যে এর আগে ইভিএমে ঢাকা-১০, ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে উপনির্বাচন হয়েছে। সর্বশেষ গত ১৭ অক্টোবর দুই আসনে ইভিএমে ভোট হয়। এরপর এ দুটি আসনেও ইভিএমে ভোট হচ্ছে।

ইভিএমের ভোটে ঢাকা-১০ আসনের উপনির্বাচনে ৫.২৮%, ঢাকা-৫ আসনে ১০.৪৩% এবং নওগাঁ-৬ আসনে ৩৬.৪৯% ভোট পড়ে। এমন কম ভোটার উপস্থিতির দায় দলগুলোর প্রতি দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও ঢাকা-১৮ উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা জি এম সাহতাবউদ্দিন বলেন, “আইন শৃঙ্খলাবাহিনী মাঠে রয়েছে, পরিস্থিতি বেশ ভালো। ভোটাররা কেন্দ্রে আসুন, উৎসবমুখর পরিবেশে ভোট দিয়ে বাসায় ফিরে যাবেন।”

ভোটের আগ মুহূর্তে বুধবার প্রার্থীদের পক্ষ থেকে কোনো লিখিত অভিযোগ পাওয়া যায়নি বলে জানিয়েছেন তিনি।

রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম বলেন, “স্বাস্থ্য বিধি মেনে ভোটের আয়োজন করা হয়েছে। নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি নেই, শুধু ভোট সংশ্লিষ্ট কেন্দ্র বন্ধ এবং ভোটগ্রহণ কর্মকর্তারা ছুটির আওতায় থাকছে। ভোটার উপস্থিতি সন্তোষজনক হবে বলে আশা রাখি।”

ঢাকা-১৮

# ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১, ১৭, ৪৩ থেকে ৫৪ নম্বর ওয়ার্ড এবং বিমানবন্দর এলাকা নিয়ে গঠিত এ আসন সাংসদ সাহারা খাতুনের মৃত্যুতে শূন্য হয়।

# ভোটার: ৫ লাখ ৭৭ হাজার ১৮৮ জন

# ভোটকেন্দ্র ২১৭, ভোটকক্ষ ১৩৫৩টি

# ছয় প্রার্থী: আওয়ামী লীগের মোহাম্মদ হাবিব হাসান, বিএনপির এসএম জাহাঙ্গীর হোসেন, জাতীয় পার্টির নাসির উদ্দিন সরকার, গণফ্রন্টের কাজী মো. শহীদুল্লাহ, বাংলাদেশ কংগ্রেসের ওমর ফারুক ও প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) মবিবুল্লাহ বাহার।

ঢাকা-১৮ উপনির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার উত্তরার আইইএস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ভোট দেওয়ার কথা রয়েছে সকাল ১১টায়।

উত্তরা কমিউনিটি সেন্টারে রিটার্নিং কর্মকর্তার অফিস স্থাপন করা হবে এবং সেখান থেকে ভোটের ফলাফল সংগ্রহ ও পরিবেশন করা হবে।

সিরাজগঞ্জ-১

# কাজীপুর উপজেলা ও সদর উপজেলার মেছড়া, রতনকান্দি, বাগবাটি, ছোনাগাছা ও বহুলী ইউনিয়ন নিয়ে গঠিত এ আসন সাংসদ মোহাম্মদ নাসিমের মৃত্যুতে শূন্য হয়।

# ভোটার ৩ লাখ ৪৫ হাজার ৬০৩ জন

# ভোটকেন্দ্রে- ১৬৮, ভোটকক্ষ ৮২৪টি

# প্রার্থী: এ আসনে আওয়ামী লীগের প্রার্থী মোহাম্মদ নাসিমের ছেলে তানভীর শাকিল জয় এবং বিএনপির সেলিম রেজা প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন।

যানবাহনে কড়াকড়ি

ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচনকে ঘিরে যানবাহন চলাচলে কড়াকড়ি আরোপ করে ইতোমধ্যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

১০ নভেম্বর দিবাগত ( মঙ্গলবার) মধ্যরাত ১২টা থেকে ১৩ নভেম্বর (শুক্রবার) মধ্যরাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচল বন্ধ রাখা হয়েছে।

পাশাপাশি বুধবার রাত ১২টা থেকে ১২ নভেম্বর রাত ১২টা পর্যন্ত ট্রাক ও পিকআপ চলাচল করতে পারবে না।

এই নিষেধাজ্ঞা কার্যকর করার জন্য জেলা প্রশাসক এবং সংশ্লিষ্ট অন্যান্য কর্তৃপক্ষকে ক্ষমতা দিয়েছে ইসি।

তবে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী-তাদের নির্বাচনী এজেন্ট এবং দেশি-বিদেশি পর্যবেক্ষকদের ক্ষেত্রে এ কড়াকড়ি শিথিল করা যাবে।

এছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত সাংবাদিক, ভোটের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগের যানবাহন নিষেধাজ্ঞার আওতায় পড়বে না।

জাতীয় মহাসড়কে চলাচলরত এবং বন্দর ও জরুরি পণ্য সরবরাহে নিয়োজিত যানবাহনের ক্ষেত্রেও প্রয়োজনে এ নিষেধাজ্ঞা শিথিল করা যাবে।

আরও পড়ুন: