স্বাস্থ্যখাতের মত সরকারও ‘লাইফসাপোর্টে’: গয়েশ্বর

দেশের ‘স্বাস্থ্যখাতের মত’ বর্তমান সরকারও ‘লাইফসাপোর্টে’ আছে বলে মন্তব্য করেছেন গয়েশ্বর চন্দ্র রায়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2020, 07:37 AM
Updated : 6 Nov 2020, 07:37 AM

শুক্রবার সকালে নয়া পল্টনে এক দোয়া মাহফিলে যোগ দিয়ে এমন মন্তব্য করেন বিএনপির স্থায়ী কমিটির এ সদস্য।

তিনি বলেন, “দেশের স্বাস্থ্যখাত এখন ভেন্টিলেশনে। সরকারও কিন্তু ভেন্টিলেশনের খুব একটা বাইরে না। ভেন্টিলেশনের যে একটা পাইপ থাকে, সেই টিউবটা খোলার লোক নাই। এটা খুললে কিন্তু যারা লাইফ সাপোর্টে থাকে, সাথে সাথে তার মৃত্যু ঘোষণা হয়।

“জনগণের সমর্থনহীন, ভোটারবিহীন ভোট ডাকাতের এই সরকার লাইফ সাপোর্টে ছাড়া অন্য কোনো সাপোর্টে থাকার কোনো সুযোগ নাই।”

গয়েশ্বরের ভাষায়, এই লাইফ সাপোর্ট খোলার দায়িত্ব যদি জনগণ নিজেদের হাতে নিয়ে নেয়, তাহলে সরকারের মেয়াদ আর খুব বেশি ‘থাকার কথা নয়’।

“এটা স্বপ্ন বা গল্প বলছি না। পারিপাশ্বির্ক অবস্থা, রাজনীতি, সব কিছু বিশ্লেষণ করলে এখানে কোনো অস্ট্রলজারের (জ্যোতিষ) কাছে যাইতে হয় না।”

এই বিএনপি নেতা বলেন, রাজনীতিবিদের আগাম দেখতে হয়। ঠিক ঘটনা থেকে বিশ্লেষণ করে তাত্ত্বিক উপায়ে নির্ণয় করতে হয় রোগ। যে রাজনৈতিক দল দূরে দেখে না, তাদের কোনো ভবিষ্যত নেই।

“সেই রাজনীতির রোগ, সরকারের রোগগুলো আমাদের কাছে নির্ণয় করা আছে। আমরা রোগটা বুঝতেছি, কিন্তু ঔষধ দিতে পারছি না।”

তাই সরকারবিরোধী আন্দোলনে সমর্থন চেয়ে গয়েশ্বর বলেন, “আমি আশা করব, যাদের ওপর মানুষ খুব আশা-বিশ্বাস করে আছে, এই সরকারের আক্রমণ থেকে মানুষকে বাঁচানোর- আমরা সেদিকে মনোনিবেশ করি, যোগ দিই।

“আমাদের নিজস্ব প্রাপ্তির কথাগুলো আপাতত স্থগিত রাখি। আমরা গণতন্ত্র আনতে পারলে তার চেয়েছে বড় প্রাপ্তি আর কিছু নাই।”

সরকারের সমালোচনা করে এই বিএনপি নেতা বলেন, “আজকে দেশের মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। এই ভাইরাসে আক্রান্ত কেউ অসুস্থ হচ্ছেন, কেউ আমাদের ছেড়ে চলে যাচ্ছেন। তবে করোনার চেয়েও ভয়াবহ এই সরকার। তাদের হাতে দেশের সব লোক আক্রান্ত হচ্ছে, নির্যাতিত হচ্ছে।”

নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচ তলায় স্বাধীনতা ফোরামের উদ্যোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও হৃদরোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহর আশু রোগমুক্তির কামনায় এই দোয়া মাহফিল হয়।

সংগঠনের সাধারণ সম্পাদক আজিজুল ইসলামের সভাপতিত্বে ও ইশতিয়াক আহমেদ বাবুলের সঞ্চালনায় দোয়া মাহফিলে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, মহানগর বিএনপির হাবিবুর রশিদ হাবিব, ছাত্রদলের সাবেক সভাপতি রাজীব আহসান, তাঁতী দলের কাজী মুনিরুজ্জামান মুনির, জাগপা খোন্দকার লুতফর রহমান, জাতীয় দলের সৈয়দ এসানুল হুদা বক্তব্য দেন।