ঢাকা-১৮: পাল্টাপাল্টি অভিযোগ আওয়ামী লীগ-বিএনপির

ঢাকা-১৮ উপনির্বাচনকে সামনে রেখে ভোটের এক সপ্তাহ আগে নির্বাচন কমিশনে পাল্টাপাল্টি নালিশ করেছে আওয়ামী লীগ ও বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2020, 04:32 PM
Updated : 5 Nov 2020, 04:33 PM

বৃহস্পতিবার ক্ষমতাসীন আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল কমিশনের সঙ্গে বৈঠক করে জানায়, বিএনপি ভোটের পরিবেশ প্রশ্নবিদ্ধ করতে চাইছে।

আাগের দিন বুধবার বিএনপি প্রতিনিধি দল কমিশনকে জানায়, তাদের কর্মী-সমর্থকদের ভয়ভীতি দেখানো, হুমকি দিচ্ছে আওয়ামী লীগ।

আওয়ামী লীগের সাহারা খাতুনের মৃত্যুতে শূন্য ঢাকা-১৮ আসনে উপনির্বাচনে ১২ নভেম্বর ভোটগ্রহণ হবে।

এতে আওয়ামী লীগ, বিরোধী দল জাতীয় পার্টি, বিএনপিসহ ছয়টি দলের প্রার্থী রয়েছে।

বৃহস্পতিবার বিকালে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সঙ্গে বৈঠক করেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমানের নেতৃত্বে প্রতিনিধি দল।

বৈঠক শেষে রহমান সাংবাদিকদের বলেন, বিএনপির প্রার্থী অস্থিরতা সৃষ্টির অপচেষ্টা করছেন। বাইরে থেকে লোকজন নির্বাচনী এলাকায় সমবেত করছেন।

“বিভিন্ন জায়গায় আমাদের নেতাকর্মীদের মারধর করা, পোস্টার ছেঁড়া ও উস্কানিমূলক বক্তব্য দিয়ে নির্বাচনী সুষ্ঠু পরিবেশ প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছে। সেই অভিযোগগুলো কমিশনকে জানিয়েছি। নির্বাচন কমিশন এসব অভিযোগ খতিয়ে দেখা ও যথাযথ ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।”

এ আওয়ামী লীগ নেতা বলেন, বিএনপি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে নয়, বরং নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে অংশ নিচ্ছে।

অন্যদিকে আওয়ামী লীগ প্রার্থীর বিরুদ্ধে ইতোমধ্যে দুই দফা কমিশনে অভিযোগ দিয়েছে বিএনপি।

এ বিষয়ে আব্দুর রহমান বলেন, “তাদের অভিযোগের কোনো ভিত্তি নেই। নির্বাচনে জিতবার জন্য বা ভালো একটা প্রতিদ্বন্দ্বিতা হোক সেজন্য নয়, তাদের লক্ষ্যই হল অভিযোগ তোলা এবং নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করা।”

অন্যদিকে বুধবার বিএনপি প্রার্থীসহ দলের একটি প্রতিনিধি দল অভিযোগ নিয়ে প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠক করে। তাদের কর্মী-সমর্থকদের ভয়ভীতি দেখানো, হুমকি দেওয়া হচ্ছে বলে জানায় বিএনপি।

বিএনপি এর আগে ২৮ অক্টোবরও এক দফা অভিযোগ দিয়েছিল কমিশনকে।

বুধবার সিইসির সঙ্গে দেখা করার পর বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আমানউল্লাহ আমান সাংবাদিকদের বলেন, “আমরা দেখতে চাই নির্বাচন কমিশন তাদের অবস্থানে থেকে সাংবিধানিক পদে থেকে দায়িত্ব পালন করেন কিনা; সর্বশেষ অবস্থা পর্যন্ত থাকতে চাই। এখনকার পরিস্থিতি তুলে ধরে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনকে অনুরোধ জানিয়েছি।… সর্বশেষ পর্যন্ত দেখবো।”

উপনির্বাচনে বিএনপির প্রার্থী জাহাঙ্গীর হোসেন বলেন, “আমরা যেখানে প্রচার কর্মসূচিতে হামলা করা হচ্ছে, বিএনপির কর্মী-সমর্থকদের এলাকা ছাড়ার হুমকি দেওয়া হচ্ছে। আমাদের পোলিং এজন্টেরা আতংকে ভুগছে। এসব ঘটনায় অভিযোগ করেও প্রতিকার পাওয়া যায়নি।”

বিএনপির অভিয়োগের বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সাংবাদিকদের বলেন, “সব অভিযোগ বস্তুনিষ্ঠ নয়। যেসব অভিযোগ করেছে সেগুলো খণ্ডন করেছি।”