দুর্নীতি, লুটপাট, ধর্ষণ ও দলবাজিতে দেশ ক্ষতবিক্ষত: ইনু

দুর্নীতি, লুটপাট, ধর্ষণ, দলবাজি ও গুণ্ডাবাজি দেশ, প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর জন্য হুমকি হয়ে দেখা দিয়েছে বলে মন্তব্য করেছেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2020, 06:53 PM
Updated : 31 Oct 2020, 06:53 PM

ক্ষমতাসীন আওয়ামী লীগের জোট শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় তিনি একথা বলেন। শনিবার সন্ধ্যায় বঙ্গবন্ধু এভিনিউয়ে জাসদের কেন্দ্রীয় কার্যালয়ে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভাপতির বক্তব্যে ইনু বলেন, “দুর্নীতি, লুটপাট, ধর্ষণ, দলবাজি, গুণ্ডাবাজির কারণে বাংলাদেশের প্রশাসন আজ ক্ষতবিক্ষত। দেশ ক্ষতবিক্ষত হচ্ছে। সংঘবদ্ধ গুণ্ডাবাহিনী, সংঘবদ্ধ ধর্ষক, সংঘবদ্ধ লুটেরা-দুর্নীতিবাজ চক্রের দাপট আইনশৃঙ্খলা পরিস্থিতির জন্য হুমকি হয়ে দেখা দিয়েছে।

“এই সংঘবদ্ধ অপরাধী, দুর্নীতিবাজ চক্রের বিরুদ্ধে সুশাসনে জন্য সংগ্রামই এখন জাতীয় কর্তব্য।”

শেখ হাসিনা সরকারের সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, “রাজনীতির মাঠে কোণঠাসা কাবু হয়ে যাওয়া সাম্প্রদায়িক গোষ্ঠী এখনও চক্রান্ত করে চলেছে। এখনও মানুষ পুড়িয়ে মারছে। এখনও ভিন্ন ধর্মের মানুষ, উপাসনালয়ে হামলা করছে, আক্রমণ করছে। একই সঙ্গে দেখছি অপসংস্কৃতির খিচুরি, ঝাপটায় আমার বাঙালি জাতিসত্তা বিপর্যস্ত হয়ে পড়ছে। এই পরিস্থিতিতে আমাদের রাজনৈতিক কর্তব্য ঠিক করতে হবে।”

তিনি বলেন, “ঐক্যবদ্ধ সংগ্রামের মুখে জঙ্গিবাদীরা পিছু হটে গিয়েছে, কাবু হয়েছে, কোণঠাসা হয়েছে। এখন আমরা আরেকটা পর্বে প্রবেশ করেছি। সেই পর্বে সাম্প্রদায়িক শক্তি, জঙ্গিবাদী গোষ্ঠী পিছু হটে গেলেও এখনও রাজনীতির মাঠে চক্রান্তের জাল বিস্তার করে চলেছে। প্রশাসনের অসৎ কর্মকর্তা, অসৎ রজনীতিক, অসৎ ব্যবসায়ীরা দেশের অর্থনীতিকে ধ্বংস করার পাঁয়তারা করছে।”

জাসদ সভাপতি বলেন, “দেশ সমৃদ্ধি অর্জন করলেও শ্রমিক, কৃষক, নারী পেশাজীবী জনগণ বৈষম্যের শিকার। করোনা মহামারীর কারণে সমাজের অনেক দুর্বলতা, ত্রুটি-বিচ্যুতি ফুটে উঠেছে। এই সব দুর্বলতা দূর করতে না পারলে মুক্তিযুদ্ধের চেতনায়, সংবিধানের চার নীতির ভিত্তিতে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব না।”

আলোচনা সভায় আরও বক্তব্য দেন জাসদের সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য  শিরীন আখতার, দলটির স্থায়ী কমিটির সদস্য আনোয়ার হোসেনসহ জাসদ ও  সহযোগী সংগঠনের নেতারা।