কাদেরের কথায় মানুষ কান দেয় না: নজরুল

বিএনপির নেতৃত্ব ব্যর্থ- আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এই মন্তব্যকে গুণতেই চান না বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2020, 10:45 AM
Updated : 27 Oct 2020, 10:45 AM

তিনি বলেছেন, “ওবায়দুল কাদের সাহেবের অনেক মন্তব্যই আসে, যেগুলো নিয়ে মন্তব্য করা প্রয়োজনই বোধ করি না। কারণ মানুষ তার কোনো মন্তব্যকে গুরুত্ব দেয় না।”

ওবায়দুল কাদের সম্প্রতি বলেছিলেন, বিএনপি নেতৃত্ব গত ১০ বছরে আন্দোলন জমাতে ব্যর্থ হয়েছে, তাই তাদের পদত্যাগ করা উচিৎ।

যুবদলের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী মঙ্গলবার সকালে নজরুল ইসলাম খান শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের কবরে ফুল দিতে গেলে সাংবাদিকরা তার প্রতিক্রিয়া জানতে চান।

নজরুল আওয়ামী লীগ সাধারণ সম্পাদককে পাল্টা প্রশ্ন করেন, “২১ বছর ক্ষমতার বাইরে ছিলেন, তারা কি পদত্যাগ করেছিলেন না কি তারা রাজনীতি থেকে অবসর নিয়েছিলেন?

“এখনও তো ২১ বছর হয় নাই। সুতরাং তাদের মুখে এই ধরনের কথা শোভা পায় না।”

বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু, যুবদলের সভাপতি সাইফুল আলম নিরব ও সাধারণ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকুসহ যুবদলের নেতা-কর্মীদের নিয়ে জিয়ার কবরে ফুল দেন নজরুল। যুবদল নেতা মোরতাজুল করীম বাদরু, মামুন হাসানও এসময় উপস্থিত ছিলেন।

তারা প্রয়াত নেতার আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মনোজাতে অংশ নেন।

সুচিকিৎসার জন্য দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার স্থায়ী মুক্তির দাবিও জানান তারা।

‘ক্ষমতাসীনরা স্বেচ্ছাচারী’

টানা ১১ বছর ক্ষমতায় থাকা আওয়ামী লীগ স্বেচ্ছাচারী হয়ে উঠেছে বলে মন্তব্য করেছেন বিএনপি নেতা নজরুল ইসলাম খান।

সংসদ সদস্য হাজী মো. সেলিমের ছেলে ইরফান সেলিম কর্তৃক নৌবাহিনীর এক কর্মকর্তাকে মারধরের প্রসঙ্গ টেনে এই মন্তব্য করেন তিনি।

নজরুল বলেন, “যে সরকার জনগণের ভোটে নির্বাচিত হয় না, সেই সরকারের আমলে তার মন্ত্রীরা দুর্নীতিগ্রস্ত হয়, তার দলের নেতারা দুর্নীতিগ্রস্ত হয় এবং সবাই স্বেচ্ছাচারী হয়ে যায়।

“এর প্রমাণ আমরা দেখলাম কক্সবাজারে অবসরপ্রাপ্ত মেজর সিনহার ঘটনায় এবং আমরা অতি সম্প্রতি দেখলাম নৌবাহিনীর এক কর্মকর্তার ঘটনায়।”

এই অবস্থা বদলাতে মধ্যবর্তী নির্বাচনের দাবি জানান তিনি।

এক প্রশ্নের জবাবে নজরুল বলেন, “সরকারের ভিত্তি যেখানে অনৈতিকতার উপর প্রতিষ্ঠিত থাকে, যেখানে সরকারের মন্ত্রী বলেন, কর্মকর্তা বলেন আর তার দলের নেতা-কর্মী বলেন, কারোই নৈতিক মূল্যবোধ কাজ করে না। সবাই স্বেচ্ছাচারী হয়, সবাই দুর্নীতিবাজ হয়ে যায়।

“এগুলো হচ্ছে উপসর্গ। রোগ তো হলো অনির্বাচিত সরকার। তাহলে রোগ দূর করার চেষ্টা করতে হবে, তাহলে এসব উপসর্গও দূর হয়ে যাবে।”

মহামারী মোকাবেলায় ‘ব্যর্থ’

সরকার করোনাভাইরাস মহামারী মোকাবেলায় ব্যর্থ হয়েছে বলেও দাবি করেন বিএনপি নেতা নজরুল।

তিনি বলেন, “কী দুর্ভাগ্য আমাদের! যে দেশের জনগণ কতজন আক্রান্ত হয়েছে, কত জন মৃত্যুবরণ করে্ছে, এই যে তথ্য সরকার দেয়, তা বিশ্বাস করে না।

“কারণ সরকারের মন্ত্রী এবং কর্মকর্তাদের উপস্থিতিতে সরকারি প্রতিষ্ঠান বা আইসিডিডিআর,বির মতো প্রতিষ্ঠান যখন বলে যে, ঢাকা শহরের শতকরা ৪৫ জন মানুষ আক্রান্ত হয়েছিলো বা আক্রান্ত আছে, যার সংখ্যা দাঁড়ায় ৯০ লক্ষ। সেখানে সরকার বলছে, সারা দেশে প্রায় ৬ লক্ষ মানুষ আক্রান্ত। কাজেই এই কথা কেউ বিশ্বাস করে না।”

সরকারের উপর মানুষের আস্থা নেই বলেও মন্তব্য করেন নজরুল।

তিনি বলেন, “মানুষ বিতৃষ্ণ হয়ে যাচ্ছে, মানুষ হতাশ হয়ে যাচ্ছে, মানুষ নিরাশ হয়ে যাচ্ছে। অর্থাৎ মানুষ গণতন্ত্র সম্পর্কে হতাশ ও নিরাশ হয়ে যাচ্ছে।”

নজরুল বলেন, “এটা হতে দেয়া যাবে না। কারণ মহান মুক্তিযুদ্ধের সুবর্ণ ফসল গণতন্ত্রকে আমাদেরকে রক্ষা করতে হবে।

“জিয়াউর রহমানের আদর্শে উদ্দীপ্ত হয়ে, খালেদা জিয়ার নেতৃত্বে এবং জনাব তারেক রহমানের নেতৃত্বে আমাদেরকে এগিয়ে যেতে হবে ঐক্যবদ্ধভাবে।”