স্থানীয় নির্বাচনের ফল প্রত্যাখ্যান বিএনপির

সারাদেশে মঙ্গলবার অনুষ্ঠিত বিভিন্ন স্থানীয় নির্বাচনের ঘোষিত ফলাফল প্রত্যাখ্যান করে নতুন করে ভোটের দাবি জানিয়েছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2020, 10:41 AM
Updated : 21 Oct 2020, 10:41 AM

বুধবার দুপুরে এক সংবাদ সম্মেলনে দলের কেন্দ্রীয় দপ্তরের দায়িত্বে থাকা সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স এই দাবি জানান।

তিনি বলেন, “মঙ্গলবার দেশের যেসব এলাকায় স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে সেসব নির্বাচনে সরকার দলীয় সন্ত্রাসীদের ব্যাপক তাণ্ডব, ভোট সন্ত্রাস, ভোট কেন্দ্র দখল, জাল ভোট প্রদান, গণহারে ব্যালট পেপারে সিল মারা, বিএনপির এজেন্টদের বের করে দেওয়া, সাধারণ ভোটারদের প্রবেশ করতে না দেওয়ার ঘটনা ঘটেছে। একতরফাভাবে সরকারি দলের প্রার্থীদের বিজয়ী করতেই এরকম অপকৌশলের আশ্রয় নেওয়া হয়েছে।

“বিএনপি মঙ্গলবার অনুষ্ঠিত স্থানীয় সরকারের নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করছে এবং পুনঃতফসিল ঘোষণার মাধ্যমে নিরপেক্ষ, সুষ্ঠু নির্বাচনের জোর দাবি জানাচ্ছে।”

নির্বাচন কমিশন ও স্থানীয় প্রশাসনের ভূমিকার কঠোর সমালোচনা করে সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেন, “বিএনপির সমর্থক ভোটারদের ওপর সন্ত্রাসীদের হামলা ও ব্যাপক ভোট জালিয়াতির আশ্রয় নিলেও আইনশৃঙ্খলা বাহিনীসহ সরকার অনুগত প্রশাসন সেসব দেখেও না দেখার ভান করেছে।

“এসব অনিয়ম, ভোট জালিয়াতি ও পেশী শক্তির বিষয়ে অভিযোগ করা হলেও রিটার্নিং কর্মকর্তারা কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। এসব থেকে এটি আরেকবার সুস্পষ্টভাবে প্রতীয়মান হয়েছে যে, নির্বাচন কমিশন ঠুঁটো জগন্নাথে পরিণত হয়েছে। বারাবরের মতোই মঙ্গলবার স্থানীয় নির্বাচনগুলোতে ক্ষমতাসীন দলের প্রার্থীদের বিজয়ী করতে নির্বাচন কমিশনের ভূমিকা ছিল অত্যন্ত নির্লজ্জ।”

দিনাজপুর, নওগাঁ, যশোর, খুলনা, বাগেরহাট, মাদারীপুর, কুমিল্লা, চাঁদপুর, গাজীপুর, লালমনিরহাট, রংপুর, বরিশাল, ময়মনসিংহ, সিরাজগঞ্জ, পাবনা, চুয়াডাঙ্গা, সিলেট, হবিগঞ্জ, লক্ষ্মীপুর, চট্টগ্রাম প্রভৃতি জেলায় স্থানীয় সরকার নির্বাচনে ভোট ডাকাতির বিভিন্ন ঘটনা তুলে ধরে তিনি বলেন, “সরকারদলীয় সশস্ত্র সন্ত্রাসী বাহিনী বিএনপির সমর্থক ও ভোটারদের ওপর হামলা চালিয়ে এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করে। সাধারণ ভোটাররা ভোট দেওয়া দূরের কথা, ভোটকেন্দ্রেই যেতে পারেনি।”

হৃদরোগে আক্রান্ত হাসপাতালে চিকিৎসাধীন দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর সুস্থতার জন্য দেশবাসীর কাছে দোয়া চান প্রিন্স।

নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে বিএনপির কেন্দ্রীয় নেতা হাবিবুল ইসলাম হাবিব, শিরিন সুলতানা, তাইফুল ইসলাম টিপু, হারুনুর রশীদ, রফিক হাওলাদার প্রমূখ উপস্থিত ছিলেন।