দেশে নৈরাজ্য চলছে: ফখরুল

সিলেটের এমসি কলেজের ছাত্রাবাসে এক নববধূকে ধর্ষণের প্রসঙ্গ টেনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাংলাদেশে এখন ‘নৈরাজ্য’ চলছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2020, 01:37 PM
Updated : 27 Sept 2020, 01:44 PM

দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে রোববার গুলশানে দলীয় চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

প্রবাসী শ্রমিকদের ফেরার জটিলতার জন্য সরকারের ব্যর্থতাকে দায়ী করেন বিএনপি মহাসচিব। করোনাভাইরাসের টিকা বিনামূল্যে দেওয়ার ব্যবস্থা নেওয়ার দাবিও জানান তিনি।

ফখরুল বলেন, “সিলেটের এমসি কলেজের ঘটনা অত্যন্ত ভয়ংকর ও ভয়াবহ। এটাই দেশের প্রকৃত চিত্র। এখানে কারও কোনো নিরাপত্তা নেই। এখানে একটা ললেসনেস চলছে, নৈরাজ্য চলছে এবং সেটা আওয়ামী লীগের সৃষ্ট।”

ধর্ষণে জড়িত ছাত্রলীগের কর্মীদের গ্রেপ্তার করে আইনের আওতায় আনার দাবি জানান তিনি।

বিএনপি মহাসচিব বলেন, “দেশে আওয়ামী লীগ যখনই ক্ষমতায় এসছে, তখনই এই ধরনের নৈরাজ্য বৃদ্ধি পেয়েছে এবং আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি হয়েছে।

“এই আওয়ামী লীগ একটা ব্যাপারে সফল হয়েছে যে তারা সারাদেশের সকল মানুষের মধ্যে একটা ত্রাস সৃষ্টি করতে পেরেছে, একটা ভয়-ভীতি সৃষ্টি করতে পেরেছে।”

আওয়ামী লীগের শাসনে মানুষ প্রতিবাদ করতে সাহস পাচ্ছে না বলে মনে করেন তিনি।

“এক সময় যারা উচ্চকণ্ঠ ছিলেন মানুষের দাবি-দাওয়া, সমস্যা নিয়ে কথা বলতেন, তারাও এখন কথা বলছেন না।

“আপনারা নিজেদের কথাই চিন্তা করে দেখেন, সাংবাদিকরা কথা বলেননি এরকম আমরা কখনো দেখিনি। এখন সাংবাদিকরা বাধ্য হয়ে কী করছে? বিএনপিকে খুঁজে বেড়াচ্ছে, বিএনপির কোথায় কি ত্রুটি আছে সেগুলো দেখে বেড়াচ্ছেন এবং সেগুলো বের করে করে সামনে আনছেন। উপায় তো নেই। কারণ আপনাদেরকে ওই কাজ দেওয়া হচ্ছে।”

পুলিশসহ জনপ্রশাসনেও দলীয় প্রভাব কাজ করছে বলে দাবি করেন বিএনপি মহাসচিব।

তিনি বলেন, “জেলা শহরগুলোতে যান। গিয়ে যদি আইনশৃঙ্খলা বিষয়ক মিটিংগুলোতে ঢুকেন, দেখবেন যে, এসপি সাহেব ওখানে যে বক্তব্য রাখে সেই বক্তব্য আওয়ামী লীগের নেতার চাইতে ১০ গুণ বেশি। ওরাই তো প্রধান। দ্য গভর্নমেন্ট হ্যাব লস্ট কন্ট্রোল। কিভাবে নিয়ন্ত্রণ করবে? এটা তো পলিটিক্যাল গভর্নমেন্ট নয়, ব্যাঙ্কক্রাফট ওরা।”

সিনহা হত্যাকাণ্ড

ফখরুল বলেন, “আজকে আইনশৃঙ্খলা বাহিনী যেটা রয়েছে, সেগু্লো সরকারি দলের সঙ্গে এক হয়ে অপরাধগুলো করছে। আপনারা দেখেছেন কিছুদিন আগে কক্সবাজারের মেরিন ড্রাইভে অন দ্য স্পট একজন অবসরপ্রাপ্ত কর্মকর্তাকে (মেজর সিনহা) হত্যা করা হয়েছে।

“কক্সবাজার থেকে প্রায় সকল পুলিশ সদস্যকে বদলি করে দেওয়ায় আজকে প্রমাণিত হয়েছে যে, কক্সবাজারে এতদিন ধরে যে ক্রসফায়ারগুলো হয়েছে, প্রায় ২শ’র উপরে, এগুলো পরিকল্পিতভাবেই হয়েছে এবং তাদের পেছনে সর্বোচ্চ পর্যায়ের মদদ ছিল।”

প্রবাসীদের ফেরা

সাবেক বিমান প্রতিমন্ত্রী ফখরুল বলেন, “প্রবাসীদের ফেরার বিষয়টি নিয়ে সরকার সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।

“একটা হচ্ছে যে, তাদের (প্রবাসীদের) আসার সময়ে যে সুরক্ষা দেওয়ার কথা ছিল, সেটা দেওয়া হয়নি। পরে অর্থনৈতিক যে প্রণোদনা দেওয়ার কথা ছিল, সেটা দেওয়া হয়নি। ফলে অনেকেই ঋণগ্রস্থ হয়ে পড়েছে।

“প্রবাসীদের ফিরে যাওয়ার ব্যাপারেও যেটা আগে থেকে বোঝা উচিত ছিল সরকারের, সেটা তারা করেনি।”

ফ্লাইট জটিলতা নিয়ে তিনি বলেন, “সৌদি আরব বিমানের ফ্লাইট পরিচালনার অনুমতি দিচ্ছে না, সেজন্য সাউদিয়ার ফ্লাইট বন্ধ করে দিল। ঠিক আছে এটা সিভিল এভিয়েশনের নিয়মই আছে- আমরা ফ্লাইট তুমি না নাও, আমি তোমার ফ্লাইট নেব না।

“কিন্তু এমন একটা সময় যেখানে আমার প্রবাসীদের জীবিকা বিপন্ন হবে এবং দে্শের রেমিটেন্স আসে সেটা বিপন্ন হয়ে যাবে, এগুলোতে আাগে থেকেই সরকারকে বুঝতে হবে- এই সমস্যাগুলো হতে পারে।”

বিনামূল্যে ভ্যাকসিন

বিএনপি মহাসচিব কোভিড-১৯ টিকা বিনামূল্যে দিতে এখনই প্রস্তুতি নিতে সরকারকে আহ্বান জানান।

তিনি বলেন, “বিএনপি মনে করে, ভ্যাকসিন সংগ্রহ ও বিতরণের ক্ষেত্রে কোনো রকম রাজনৈতিক, কূটনৈতিক ও বাণিজ্যিক স্বার্থ যেন সাধারণ মানুষের প্রাপ্তিতে কোনো ব্যাঘাত না ঘটায়।”

জনগণ যেন কোনো ব্যয় ছাড়াই এই টিকা পেতে পারে, তার ব্যবস্থা নিতে বিএনপির স্থায়ী কমিটির পক্ষ থেকে সরকারকে আহ্বান জানানো হয় বলে জানান তিনি।

ফখরুল বলেন, স্থায়ী কমিটির শনিবারের সভায় পাবনা-৪ আসনের উপ-নির্বাচন বাতিল করে পূনঃনির্বাচনের দাবি এবং রাষ্ট্রপতি জিয়াউর রহমানের চরিত্র ও ভাবমূর্তি হননে কথিত ‘ইনডেমনিটি নাটক’ তৈরি করে সরকারের ইতিহাস বিকৃতি করার ঘটনার নিন্দা জানানো হয়।