মানবিকতাকে দুর্বলতা ভাবলে বিএনপি ভুল করবে: কাদের

দুর্নীতির দায়ে দণ্ডিত খালেদা জিয়াকে সরকার ‘মানবিক কারণে’ সাময়িক মুক্তি দিয়েছে মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি এটাকে ‘দুর্বলতা’ মনে করলে ভুল করবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2020, 11:38 AM
Updated : 25 Sept 2020, 11:38 AM

শুক্রবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলের ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখা এবং সহযোগী সংগঠনগুলোর সঙ্গে দলের সম্পাদকমণ্ডলীর সভায় তিনি এ কথা বলেন।

কাদের বলেন, “করোনার কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বোচ্চ মানবিকতা-উদারতা দেখিয়ে খালেদা জিয়াকে মুক্তি দিয়েছেন। এই মানবিকতাকে বিএনপি দুর্বলতা মনে করলে ভুল করবে।

“যদিও জনগণের প্রতি আস্থাহীনতার কারণে বিএনপির নেতৃবৃন্দ বারবার ভুল করে আসছে বলেই তারা জনগণ দ্বারা প্রত্যাখ্যাত হয়েছে।"

বিএনপি ‘ষড়যন্ত্রের মাধ্যমে অবৈধ পথে ক্ষমতায় আসার’ চেষ্টা করছে অভিযোগ করে তা প্রতিহত করার কথাও বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

“মাহামারীর এই সময়ে তারা জনগণের পাশে না দাঁড়িয়ে অবৈধ পথে ক্ষমতায় আসার জন্য ষড়যন্ত্রের চোরাগলিতে ঘুরে বেড়াচ্ছে। আমরা বিএনপি নেতাদের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলতে চাই, জনবিরোধী, দেশবিরোধী কোনো ষড়যন্ত্রে লিপ্ত হলে দেশের জনগণকে সাথে নিয়ে তার দাঁতভাঙা জবাব দিতে প্রস্তুত আওয়ামী লীগ।”

বিএনপি-জামায়াত জোট জনগণের প্রতিনিধিত্ব করতে ‘চায় না’ মন্তব্য করে কাদের বলেন, “সর্বদা ষড়যন্ত্রের রাজনীতিতে লিপ্ত থাকে এই জোট। বাংলাদেশ আওয়ামী লীগ এদেশের আবেগ-অনুভুতি, আশা-আকাঙ্ক্ষাকে ধারণ করে কাজে-কর্মে জনগণের ইচ্ছের প্রতিফলন ঘটায়।

“আওয়ামী লীগ কখনো ষড়যন্ত্রের রাজনীতি করে না, ষড়যন্ত্রের রাজনীতি বরদাশত করে না। কিন্তু বারে বারে আওয়ামী লীগই ষড়েযন্ত্রের শিকার হয়।”

আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ে কমিটিগুলো পূর্ণাঙ্গ করার ক্ষেত্রে দলের দুঃসময়ের ত্যাগী নেতাদের মূল্যায়ন করার তাগিদ দিয়ে সাধারণ সম্পাদক বলেন, "কেউ নতুন দলে এলেই তাকে নেতা বানাতে হবে এমন কোনো কথা নাই। আর সাম্প্রদায়িক দুস্কৃতকারীদের কোনো অবস্থাতেই সুযোগ দেওয়া যাবে না। এই কথাটি নেত্রীর নির্দেশে আপনাদের জানাচ্ছি।”

যারা কমিটি করেছেন বা করবেন তাদের সবাইকে আওয়ামী লীগ সভাপতির এই নির্দেশনা মেনে চলতে বলেন ওবায়দুল কাদের।

তৃণমূলে সাংগঠনিক কর্মকাণ্ড এগিয়ে নিতে আট বিভাগে আওয়ামী লীগের আটটি কমিটি করার কথা জানিয়ে তিনি বলেন, "উপ নির্বাচনের জন্য গঠিত টিম এলাকায় এলাকায় কাজ করছে। আটটি বিভাগের জন্য আটটি টিম সাংগঠনিকভাবে কাজ করবে, আমরা নেত্রীর কাছে এটা জমা দিয়েছি। এই টিম আমাদের সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করবে। দলের সভাপতি শেখ হাসিনা সর্বদা স্বাস্থ্যবিধি মেনে সাংগঠনিক কর্মকাণ্ড পরিচালনার নির্দেশ দিয়েছেন।"

কবে নাগাদ পুর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হতে পারে- সেই প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, "করোনার কারণে কমিটি করার পরিস্থিতি ছিল না। কমিটি জমা দিলেই সঙ্গে সঙ্গে নেত্রী অনুমোদন দেবে সেটা ভাবারও কারণ নেই। অনেক ঘটনা ঘটেছে। আওয়ামী লীগে অনেকে অনুপ্রবেশ করে সুযোগ নিয়েছে। সেজন্য যাচাই-বাছাই করেই কমিটি দেয়া হবে।"

আগামী ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিলের কর্মসূচি হাতে নেওয়ার কথা জানান ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, আব্দুর রাজ্জাক, জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, দীপু মনি, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক সভায় উপস্থিত ছিলেন।