করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ: ‘রহস্য’ দেখছেন রিজভী

জনজীবন ও অর্থনীতির চাকা সচল হওয়ার মধ্যে করোনাভাইরাসের প্রকোপ দ্বিতীয়বারের মত ধাক্কা দিতে পারে বলে সরকারের তরফ থেকে যে সতর্কতার কথা বলা হচ্ছে, তার পেছনে ‘রহস্য’ দেখছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। 

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2020, 11:05 AM
Updated : 24 Sept 2020, 11:05 AM

বৃহস্পতিবার নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘‘করোনাভাইরাসের দ্বিতীয় ওয়েভ নিয়ে প্রধানমন্ত্রী থেকে শুরু করে সরকারের মন্ত্রীদের হঠাৎ করে এই ধরনের বক্তব্য রহস্য ঘেরা।

“সরকারি তথ্য মতেও আমরা দেখছি, প্রতিদিন করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা কমছে। মানে তারা (সরকার) যে সংখ্যা দিচ্ছে তাতেও তো কমছে।”

সরকারি হিসেবে সংক্রমণের সংখ্যা কমে আসার পর ‘দ্বিতীয় ধাক্কার সরকারি বক্তব্য’ জনগণের দৃষ্টি ভিন্ন দিকে ফেরানোর উদ্দেশ্যে কি না- সেই প্রশ্ন তেলেন বিএনপির নেতা রিজভী।

“করোনা টেস্ট অর্ধেকে নামিয়ে দিয়েছে সরকার। অফিস-আদালতসহ সব কিছু খুলে দেওয়া হয়েছে। এমতাবস্থায় সরকারের বক্তব্য শুনে মনে হচ্ছে কোথাও কিছু ঘটছে। শেক্সপিয়ারের রচিত হ্যামলেট নাটকের একটি বিখ্যাত উক্তির কথা মনে পড়ছে; ‘সামথিং ইজ রটেন, ইন দ্য স্টেট অফ ডেনমার্ক’।”

রিজভী বলেন, “দেশজুড়ে বড় কিছু ঘটনা আড়াল করতেই করোনাভাইরাস ধেয়ে আসার জিকির তোলা হচ্ছে।”

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে সরকারি পরিসংখ্যান তুলে ধরে রিজভী বলেন, “দ্বিতীয় দফা সংক্রামণ যে আসবেই ধরাবাঁধা এমন কোনো কিছু নেই। মানুষের স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর নির্ভর করবে দ্বিতীয় দফা সংক্রামণ বা সেকেন্ড ওয়েভ আসবে কি না।”

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ নিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের বক্তব্যের পাল্টায় কয়েকটি গণমাধ্যমে আসা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক ভিসি অধ্যাপক নজরুল ইসলামের বক্তব্য থেকে সংবাদ সম্মেলনে উদ্ধৃত করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব।

তিনি বলেন, “মেডিসিন বিশেষজ্ঞ, এপিডেমিওলজিস্ট অথবা ভাইরোলজিস্টরা হিসাব মেলাতে পারছেন না। বাংলাদেশে গত এক থেকে দুই সপ্তাহে করোনাভাইরাস সংক্রমণের হার কম-বেশি ১২ শতাংশের মত, সেখনে মন্ত্রী কিসের ভিত্তিতে বলছেন যে, করোনার দ্বিতীয় ওয়েব চলছে?

“অধ্যাপক নজরুল ইসলাম বলেছেন, ‘যে তথ্য আছে, তাতে দেখা যাচ্ছে যে, করোনা সংক্রমণ কমছে। সংক্রামণ যেখানে কমছে সেখানে করোনা দ্বিতীয় ওয়েভ শুরু হয়েছে তা স্বাস্থ্যমন্ত্রী কীভাবে বলেছেন, তা আমার বুঝে আসে না’।”

‘ইসি পরিণত হয়েছে ঢোল-তবলায়’

‘রাতে ভোট হওয়ার সুযোগ নেই’ বলে বুধবার পাবনায় এক অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা যে বক্তব্য দিয়েছেন, তার সমালোচনা করেছেন রুহুল কবির রিজভী।

তিনি বলেন, “নির্বাচন কমিশন সরকারের ঢোল-তবলায় পরিণত হয়েছে। ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের সংসদ নির্বাচন যে আসলে ২৯ তারিখ দিবাগত রাতেই হয়ে গিয়েছিল, সেটি এখন আর কারো কাছে গোপন নেই। দেশে-বিদেশে কোথাও সেই নির্বাচন গ্রহণযোগ্যতা পায়নি।”

প্রধান নির্বাচন কমিশনার এখন ‘গণতন্ত্র ধ্বংসের প্রধান কারিগর’ হিসেবে কাজ করেছেন বলেও মন্তব্য করেন রিজভী।

আরও পড়ুন: